ঢাকা, মঙ্গলবার, ১৬ই এপ্রিল ২০২৪ ইং | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সবচেয়ে বেশী অবদান রাখছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প

চট্টগ্রাম ব্যুরো: অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সবচেয়ে বেশী অবদান রাখছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প এমনটি মন্তব্য করেছেন এফবিসিসিআই সভাপতি মোঃ শফিউল ইসলাম (মহিউদ্দিন)। বাংলাদেশের অর্থনীতিকে প্রাইভেট সেক্টর নির্ভর উল্লেখ করে তিনি বলেন- ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতের উন্নয়নে সরকারের নীতিমালা ও ব্যাংক ঋণ ব্যবস্থা থাকলেও বাস্তবক্ষেত্রে সব সময় সহযোগিতা পাওয়া যায় না। তিনি বলেন-আমাদের এসএমই খাত অল্প কিছু পণ্যের মধ্যে সীমাবদ্ধ রয়েছে। তাই পণ্যের বৈচিত্র্য আনয়নে গবেষণা ও উদ্ভাবন খাতে প্রাইভেট সেক্টরের বিনিয়োগ প্রয়োজন। এফবিসিসিআই সভাপতি বলেন-বিশ্ববাণিজ্যে বাংলাদেশ একটি উদীয়মান দেশ হিসেবে নতুনরূপে আবির্ভূত হয়েছে। এইচএসবিসি’র সাম্প্রতিক রিপোর্টের সূত্র ধরে বলেন-বাংলাদেশ ২০৩০ সালের মধ্যে ২৬তম শক্তিশালী অর্থনীতির দেশ হবে। তিনি আরো জানান দক্ষিণ কোরিয়া, জাপান ও জার্মানির ন্যায় উন্নত দেশ শুধুমাত্র এসএমই খাতের অবদানের মাধ্যমে স্থিতিশীল অর্থনীতি অর্জন করেছে। মোঃ শফিউল ইসলাম এ খাতের বিকাশে সরকারের যথাযথ পলিসি ও সঠিক নেতৃত্ব এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে যার যার অবস্থান থেকে সহযোগিতা করার উদাত্ত আহবান জানান।
গতকাল শনিবার বিকেলে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র উদ্যোগে ৩ (তিন) দিনব্যাপী “৩য় আন্তর্জাতিক এসএমই মেলা-২০১৮” এর উদ্বোধনী অনুষ্ঠান প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলম’র সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে চেম্বার পরিচালকবৃন্দ কামাল মোস্তফা চৌধুরী, মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), ছৈয়দ ছগীর আহমদ ও মোঃ আবদুল মান্নান সোহেল, সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, লুব-রেফ বাংলাদেশ লিঃ’র পরিচালক সালাউদ্দিন ইউসুফ, সরকারী উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন সেক্টরের ব্যবসায়ী নেতৃবর্গ, মেলার অন্যতম স্পন্সর এনসিসি ব্যাংকের কর্মকর্তাবৃন্দ, অংশগ্রহণকারী ব্যাংক ও প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিগণ এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন-ক্ষুদ্র ও মাঝারি শিল্প হচ্ছে অর্থনীতির প্রাণ। এসএমই খাতের উপরই একটি শক্তিশালী ও টেকসই অর্থনীতি নির্ভরশীল। বৃহৎ শিল্পের সহায়ক হিসেবে এসএমই সেক্টর অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের জিডিপি প্রবৃদ্ধিতে এসএমই সেক্টরের অগ্রণী ভূমিকা রয়েছে। তিনি এ খাতের উন্নয়নে সহজশর্তে ব্যাংক ঋণ প্রদান, বিশেষতঃ নারীদ্যোক্তাদের ১০ লক্ষ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ প্রদানের জন্য ব্যাংকসমূহের প্রতি অনুরোধ জানান। চেম্বার সভাপতি নারীদ্যোক্তাদের গুটি কয়েক পণ্যের মধ্যে সীমাবদ্ধ না থেকে বৃহৎ শিল্পের দিকে দৃষ্টি দেয়ার আহবান জানান। তিনি এ মেলা অঞ্চলভিত্তিক পণ্যের বিপণনে ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন। পাশাপাশি এসএমই পণ্য রপ্তানিতে নগদ প্রণোদনা, ভর্তুকি এবং অপ্রচলিত পণ্য ব্যবহারের উপর গুরুত্বারোপ করেন। স্পন্সরের পক্ষ থেকে অনুষ্ঠানে এনসিসি ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট জয়নাল আবেদীন বক্তব্য রাখেন।
জানা গেছে, এই মেলা আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত চলবে। মেলা প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। এই মেলার প্রধান আকর্ষণ বাংলাদেশী বিজ্ঞানী কর্তৃক আবিষ্কৃত পাটজাত বায়োডেগ্রেডেবল পলিথিন। মেলার প্রধান পৃষ্ঠপোষক ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ ও এনসিসি ব্যাংক লিঃ সহ মোট স্বনামধন্য ৯টি ব্যাংক এসএমই খাতের উন্নয়নে বিভিন্ন সুযোগ-সুবিধামূলক তথ্য সরবরাহ করার লক্ষ্যে মেলায় অংশগ্রহণ করছে। এছাড়াও চামড়া, প্লাষ্টিক, পাট ও পাটজাত পণ্য, বুটিক্স, শুকনো খাবারসহ বিভিন্ন সেক্টর থেকে ৪৫টিরও বেশী প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করছে।

You must be Logged in to post comment.

আটোয়ারীতে এমপি রেজিয়া ইসলাম এঁর মতবিনিময় সভা     |     গাংনীতে মুকুল সেবা সংস্থার উদ্যোগে হতদরিদ্রদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠিত     |     উপজেলা নির্বাচনে মেহেরপুর সদরে ৫ জন ও মুজিবনগরে ৪ জন মনোনয়ন পত্র জমা দিলেন     |     গাংনীতে ‘আশ্রয়’ নামে বৃদ্ধ সেবা ও এতিম শিশু পুণর্বাসন কেন্দ্রের শুভ উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে ঈদের ছুটিতে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ \ শিশু সহ দুই জনের সলিল সমাধি     |     মাদারীপুরের রাজৈরে ৬ জুয়াড়িসহ গ্রেফতার-৮     |     গাংনীতে মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত     |     ঝিকরগাছায় বাঙালিয়ান বর্ষবরণ উৎসব উদযাপন     |     ঝিকরগাছায় প্রবাসী হাবিবের ব্যক্তিগত উদ্যোগে ঈদ বস্ত্র বিতরণ     |     ঝিকরগাছায় অসুস্থ রোগীদের সেবা দিতে হুইলচেয়ার দিলেন রিতি     |