ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ ইং | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আট বছর ধরে একই বিদ্যালয়ে একই পদে দুই শিক্ষক

পঞ্চগড় প্রতিনিধি:আট বছর ধরে একই শিক্ষা প্রতিষ্ঠানে একই পদে দুই শিক্ষক কর্মরত রয়েছেন। দীর্ঘ দিন ধরে এই অবস্থা চললেও ওই শিক্ষকদ্বয় কোন ব্যবস্থা নেননি। স্কুল কর্তৃপক্ষ, বিদ্যালয় ম্যানেজিং কমিটি এবং সরকারি দপ্তর কোন পক্ষও এ বিষয়ে কোন ব্যবস্থা নেননি। ফলে অবৈধভাবে ওই দুই শিক্ষক সরকারি সুযোগ সুবিধা ভোগ করে আসছেন।
্পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার তীরনইহাট ইউনিয়নের ফকিরপাড়া বিএল উচ্চ বিদ্যালয়ের দুই শিক্ষক এমআরটি (মুসলিম রিলিজিয়ন টিচার) পদে চাকরি করে আসছেন। এটি শিক্ষা অধিদপ্তরের মুদ্রন ত্রæটি বলে দাবি করেছেন শিক্ষকসহ স্কুল কর্তৃপক্ষ।
জানা গেছে, ফকিরপাড়া বিএল উচ্চ বিদ্যালয়ে শিক্ষক আইবুল হক ও জাহাঙ্গীর হোসেনকে অবৈধভাবে একই পদে নিয়োগ দেয়া হয়েছে। নিয়োগের পর থেকে প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির সহযোগিতায় আট বছর ধরে বেতনভাতা উত্তোলন করছেন। স্থানীয় পর্যায়ের কর্মকর্তাসহ সংশ্লিষ্ট দপ্তরও এ বিষয়ে কোন ব্যবস্থা নেননি।
বিদ্যালয় এবং স্থানীয়দের সুত্রে জানা গেছে, ১৯৯৭ সালে আইবুল হককে সহকারী শিক্ষক (সামাজিক বিজ্ঞান) হিসেবে নিয়োগ দেওয়া হয়। ২০০৪ সালে বিদ্যালয়টির ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্বও পালন করেছিল সহকারী শিক্ষক আইবুল। পরে প্রধান শিক্ষক নিয়োগ দেওয়া হলে তিনি ইংরেজি শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছিল। তৎকালীন সামাাজিক বিজ্ঞানে তিনজন শিক্ষক থাকায় আইবুল হককে কোন বিষয়ে শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন এ নিয়ে দ্বিধা দ্বন্দের সৃস্টি হয়েছিল বিদ্যালয়ে। পরে প্রধান শিক্ষক হিসেবে আজিজুল হককে নিয়োগ দেন ম্যানেজিং কমিটি। এদিকে ২০০৯ সালে সহকারী শিক্ষক (ধর্ম) হিসেবে জাহাঙ্গীর হোসেনকে নিয়োগ দেওয়া হয়। পরে ২০১৩ সালে শিক্ষা মন্ত্রনালয় থেকে বিদ্যালয়টির শিক্ষকের তালিকা চাওয়া হলে প্রধান শিক্ষক আইবুল হককে মৌলভি শিক্ষক হিসেবে তালিকা দেন। ২০১৫ সাল থেকে ওই দুই শিক্ষক এমআরটি হিসেবে কর্মরত রয়েছন। এরমধ্যে টাইম স্কেলের জন্য আইবুল হক আবেদন করলে শিক্ষা মন্ত্রনালয় থেকে তাকে তিন বার প্রত্যাখ্যান করে মন্ত্রনালয়। মন্ত্রনালয় থেকে আই¦বুল হককে মৌলভী শিক্ষক পদ পরিবর্তন করার নির্দেশনা দেয়া হয়। কিন্তু তিনি অদ্যবধি পদ পরিবর্তন করেননি। চলতি বছরের এপ্রিল মাসের এমপিও শিট অনুযায়ী প্রতি মাসে আইবুল হক ২৬,৭৯০ টাকা এবং জাহাঙ্গীর হোসেন ২৩,৩৩৪ টাকা করে বেতন উত্তোলন করেন।
ওই বিদ্যালয়ের সহকারী শিক্ষক (মৌলভী) জাহাঙ্গীর হোসেন জানান পূর্নাঙ্গ নিয়োগের মাধ্যমে ২০০৯ সালে সে মৌলভী শিক্ষক এমআরটি হিসেবে তাকে নিয়োগ দেন স্কুল কর্তৃপক্ষ।
ওই বিদ্যালয়ের সহকারী শিক্ষক (এমআরটি) আইবুল হক জানান, আমি মৌলভী শিক্ষক না আমি ইংরেজি বিষয়ের শিক্ষক। ভুল আমার না মন্ত্রণালয়ের তাই আমি সংশোধন করিনি।

ওই এলাকার ইয়াসিনুল ইসলাম জিএম জানান, আইবুল হক আসলে অতিরিক্ত শিক্ষক হিসেবে অবৈধভাবে স্কুলে কর্মরত রয়েছেন। এই স্কুলের কমিটিও অবৈধ। একই বিদ্যালয়ে একই পদে দুই জন এমআরটি শিক্ষক থাকতে পারে না। সবাই মিলে ম্যানেজ করেই তিনি চাকরি করে আসছেন।
তীরনইহাট ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক দানিয়েল হোসেন জানান, বৈধ শিক্ষক জাহাঙ্গীর হোসেন। আমি মনে করি স্কুল কর্তৃপক্ষ ও শিক্ষা অফিস বিষয়টির সুরাহা করবে।
বিদ্যালয়টির প্রধান শিক্ষক আজিজুল হক আট বছর ধরে দুই এমআরটি শিক্ষক তার বিদ্যালয়ে কর্মরত আছেন স্বীকার করে জানান, এটি আমাদের ভুল না, শিক্ষা অধিদপ্তরের মূদ্রন ভুল।
জেলা শিক্ষা কর্মকর্তা শাহিন আকতার জানান, শাখা না থাকলে এমআরটি হিসেবে একই বিদ্যালয়ে দুই শিক্ষক কর্মরত থাকতে পারেন না এটি বৈধ নয়। এটি সংশোধন বা দেখভালের দায়িত্ব কার এ বিষয়ে তিনি কোন মন্তব্য করতে রাজি হননি। তবে বিদ্যালয়ের কাগজপত্র দেখে বিষয়টির সমস্যা জানাতে পারবেন বলে জানান।

You must be Logged in to post comment.

গাংনীা নওপাড়ায় তামাক ঘরে আগুন। বসতঘরসহ ৪ টি তামাক ঘর পুড়ে ছাই     |     মেহেরপুরে প্রধান মন্ত্রী প্রদত্ত আর্থিক অনুদানের চেক বিতরণ     |     বিরলে এক হোটেল ব্যবসায়ীর গোলায় ফাঁস দিয়ে আত্মহত্যা।     |     ঝিকরগাছায় এসএসসি-৯৩ ব্যাচের বন্ধু আড্ডা ও মিলন মেলা অনুষ্ঠিত     |     গাংনীতে পুলিশের মাদক বিরোধী আভযানে ফেনসিডিল ও গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ী আটক     |     প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |