ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ ইং | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আন্দোলনে নামছে বিএসসি’র জাহাজের কর্মকর্তারা, বিদ্যুৎ সরবরাহ-শিল্প কারখানায় উৎপাদন ব্যাহত হওয়ার আশঙ্কা

বিশ্বজিৎপাল : চট্টগ্রাম ব্যুরো: কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা দিয়েছে দেশের রাষ্ট্রায়াত্ব প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং করপোরেশনের জাহাজের কর্মকর্তাতারা। জাতীয় পে-স্কেল ২০১৫ অনুযায়ী বকেয়া ভাতা পরিশোধ, পদোন্নতি, স্থায়ী জাহাজি কর্মকর্তা নিয়োগ প্রক্রিয়া বাতিলসহ বিভিন্ন দাবিতে আজ থেকে এ কর্মসূচী পালন করার কথা ঘোষণা দিয়েছেন তারা। চট্টগ্রাম প্রেসক্লাবে গতকাল মঙ্গলবার সকালে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়। সম্মেলনে আজম খান লিখিত বক্তব্যে বলেন, আউটার এ্যাংকরেজ থেকে শিপিং করপোরেশনের দুটি জাহাজের মাধ্যমে বছরে প্রায় ১৩ লাখ মেট্রিক টন ক্রুড অয়েল পরিবহন করা হয়। বিএসসিতে কর্মরত ৬৬ জন নাবিক রয়েছে। ৪০ থেকে ৪৫ জন নিয়মিত জাহাজে কর্মরত থাকে। ২০১৫ সালের পে-স্কেল অনুযায়ী সবাই বেতন ভাতা পেলেও ৬৬ জন জাহাজি কর্মকর্তা বেসিক পাচ্ছেন। ভাতা ও অন্যান্য সুবিধা পাচ্ছেন না। এছাড়া তাদের পদোন্নতি দেওয়া হচ্ছে না। অথচ তাদের দিয়ে সিনিয়র কর্মকর্তাদের কাজ করানো হচ্ছে। আজম খান বলেন, মেরিন একাডেমি থেকে পাস করে নিয়োগ পরীক্ষায় অংশ নিয়ে আমরা বাংলাদেশের সরকারি মালিকানাধীন জাহাজ কোম্পানিতে যোগদান করেছি। আমরা আমাদের মেধা-শ্রম দিয়ে কাজ করে যাচ্ছি। কিন্তু আমাদের প্রাপ্য থেকে বঞ্চিত করা হচ্ছে। আমাদের পদোন্নতি না দেওয়ায় যে পদে যোগদান করেছিলাম সে পদেই বহাল আছি। অথচ জাহাজের সেকেন্ড ইঞ্জিনিয়ার বা অন্য কর্মকর্তাদের কাজ চালিয়ে নিচ্ছি। আমরা বারবার কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়েছি। কিন্তু তারা কার্যকর কোন ব্যবস্থা নেয়নি। তিনি আরো বলেন, রাষ্ট্রীয় জ্বালানি (ক্রুড অয়েল) পরিবহনের দায়িত্ব বাংলাদেশ শিপিং করপোরেশনের। কিন্তু বর্তমানে জাহাজ সংকটের কারণে ভাড়া জাহাজের মাধ্যমে ক্রুড অয়েল পরিবহন করছে বিএসসি। কিন্তু আওটার থেকে প্রায় ৪৪ শতাংশ তেল বাংলার সৌরভ ও বাংলার জ্যোতি জাহাজের মাধ্যমে লাইটারিং করে জেটিতে আনা হয়। যা ইস্টার্ন রিফাইনারিতে পরিশোধনের পর সারা দেশে সরবরাহ করা হয়।
সম্মেলনে বলা হয়, বিএসসির জাহাজ দুটির নাবিকরা পরিবহন বন্ধ করলে ইস্টার্ন রিফাইনারিতে ক্রুড অয়েল পৌঁছবে না। ফলে সঠিক সময়ে তেল সরবরাহ করতে না পারলে জ্বালানি সংকট দেখা দিতে পারে। এতে বিদ্যুৎ সরবরাহ এবং শিল্প কারখানায় উৎপাদন ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে। সম্মেলনে অন্যান্যের মধ্যে মেজবাহ উদ্দিন, ইফতেখারুল ইসলাম, মো.কামরুজ্জামান, সৈকত মোহাম্মদ রিফাত, মীর মোবাশ্বের আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

You must be Logged in to post comment.

গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |     বিরলে দূর্নীতি প্রতিরােধ কমিটির ইফতার মাহফিল।     |     ঝিকরগাছায় পৌর মেয়রের ইফতারে জাতীয় সংসদ সদস্য ডা. তুহিন     |     ঝিকরগাছায় যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন     |     পবিত্র মাহে রমজান উপলক্ষে মাদারীপুর কে.আই হাসপাতালের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প     |     একের পর এক মরছে গরু, সীমান্তে আতঙ্কে দুই গ্রামের মানুষ     |     পঞ্চগড়ে স্বাধীনতা দিবস উপলক্ষে গরীব ও দুঃস্থদের মাঝে বিজিবির ইফতার বিতরণ।     |