ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আশ্রয়ণের ঘরে মানবেতর জীবনযাপন মুক্তিযোদ্ধা পরিবারের

রবিউল এহ্সান রিপন ঠাকুরগাঁও প্রতিনিধি: মনোয়ারা বেগম, বয়স ৬৫ পেরিয়েছে। দুই মেয়ে ও এক ছেলের জননী তিনি। মুক্তিযোদ্ধা স্বামীকে হারিয়েছেন ২৫ বছর আগে। তারপর থেকে একাই সংসার সামলাচ্ছেন তিনি। এখন শরীরে আগের মত শক্তি নেই। নানা অসুস্থতা নিয়ে চলাফেরা করতে হয় তাকে। তবে বিধিবাম এখনো শান্তির প্রবাহ আসেনি জীবনে। নয় সদস্য বিশিষ্ট পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে সরকারি আশ্রয়ণ প্রকল্পের ঘরে।

ঠাকুরগাঁও পৌরসভার মুসলিমনগর গ্রামের বীর মুক্তিযোদ্ধা (বেসামরিক গেজেট নং-৪৭০, লাল মুক্তি – ৩১০০১০৬৪৬) মৃত শাহজাহান আলীর সহধর্মিণী মনোয়ারা বেগম। বর্তমানে তারা সদর উপজেলার সালান্দর ইউনিয়নের বরুণাগাঁও আশ্রয়ন প্রকল্পের ঘরে বসবাস করছেন।

বিয়ের পর থেকেই স্বামী নিয়ে ভাড়া বাড়িতে থাকতে হয়েছে মনোয়ারা বেগমকে। তিন সন্তান বড় হওয়ার আগে পৃথিবী ছেড়ে গিয়েছেন তার স্বামী। পরিবারের পুরো দায়দায়িত্ব মাথায় জেঁকে বসে তার। কোনমত করে বড় মেয়েকে বিয়ে দিয়েছিলেন তিনি। তবে চার বছর যেতে না যেতেই বড় মেয়ের স্বামী মারা যায়। মেয়ে আর নাতী চলে আসে আবার তার কাছে। ঋণের টাকায় ছেলেকে নিয়ে দিয়েছেন অটো আর ছোট মেয়ের বিয়ে হলেও মেনে নেয়নি শশুর বাড়ির পরিবার। তিন সন্তান আর পাঁচ নাতনিসহ তাদের পরিবারের সংখ্যা নয় জনে দাড়িয়েছে। সরকারি আশ্রয়ণ প্রকল্পের একটি ঘরে কোনমত বসবাস করছেন তারা।

মুক্তিযোদ্ধার বড় মেয়ে শামসুন্নাহার বলেন, আমি একজন বীর মুক্তিযোদ্ধার সন্তান। আমার বাবা মুক্তিযোদ্ধা ছিলেন। আমাদের ঘর বাড়ি ছিলনা। অনেক কষ্ট করে আমরা বড় হয়েছি। একটা সরকারি ঘর দেওয়া হয়েছে। সেখানে আমাদের জায়গা হয়না। আমার স্বামী মারা যাওয়ার পর তিন সন্তান নিয়ে মায়ের সাথে থাকি। অন্যের বাড়িতে সারাদিন কাজ করি। আমি নিজেও অনেকবার ভূমি অফিসে গেছি কোন লাভ নাই। আমি সরকারের কাছে অনুরোধ করতে চাই সরকার যাতে করে আমার মাকে একটা বীর নিবাস দেয়।

ছোট মেয়ে শারমিন আক্তার বলেন, আমি ডিগ্রি প্রথম বর্ষে পড়াশোনা করেছি। অনেক জায়গায় চাকরীর চেষ্টা করেছি অথচ হয়নি। আমাদের অনেক কষ্ট করে জীবনযাপন করতে হয়। যদি একটা চাকরী পেতাম তাহলে এ কষ্টগুলো ঘুচানো যেত।

মুক্তিযোদ্ধার সহধর্মিণী মনোয়ারা বেগম বলেন, আমার স্বামীর বাসা ছিল ময়মনসিংহ। এদিকে যুদ্ধের সময় চলে আসে। বিয়ের পর তিনি আমাকে বলেন তার মুক্তিযুদ্ধের সার্টিফিকেট আছে। তারপর আমি সেটা সংগ্রহ করি। কয়েক বছর পর তিনিও মারা যায়। পরে অনেক কষ্ট করে অন্যের বাড়িতে কাজ করে সন্তানদের বড় করেছি। যা ভাতা পাই তা ঋণের টাকা পরিশোধ করতেই শেষ হয়ে যায়। সব মুক্তিযোদ্ধা গুলো বীর নিবাস পেল আমরা পেলামনা। একটা ঘরে ৯ জন সদস্য নিয়ে থাকতে অনেক কষ্ট হয়। একটা সরকারি ঘর পাইছি তাও আবার গ্রামে। এখানে এতজন আমরা থাকতে পারিনা। যদি সরকারের পক্ষ থেকে আমাদের ভালো একটি ঘর দেওয়া হয়। যেখানে আমার পরিবার নিয়ে শান্তিতে থাকতে পারব। তাহলে মরেও শান্তি পাব আমি।

ঠাকুরগাঁও মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার আব্দুল মান্নান বলেন, বীর নিবাস সকল মুক্তিযোদ্ধাদের জন্য। যাদের জমি নেই তারা যদি খাস জমির জন্য ভূমি অফিসে যোগাযোগ করতে পারেন তাহলে এটি সমাধান হবে বলে আশা করছি।

ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু তাহের মোঃ শামসুজ্জামান বলেন, বীর নিবাসের প্রথম শর্ত হলো চার শতক জমি থাকতে হবে। নিজস্ব জমি না থাকলে এখন পর্যন্ত ঘর দেওয়ার কোন নিয়ম নেই। যদি উনার মেয়ে বিধবা হয়ে থাকেন সেক্ষেত্রে আবেদন করলে আমরা সরকারি আশ্রয়ণ প্রকল্পের ঘরের জন্য বিবেচনা করব। সবচেয়ে ভালো হয় যদি কোনমত করে তারা জমি কিনে বীর নিবাসটি নিতে পারেন। তারপরেও আমাদের উপজেলা প্রশাসন তাদের পাশে থাকবেন।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |