ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এক ঘন্টার প্রতিকী মেয়র হলেন কলেজ ছাত্রী

পঞ্চগড় প্রতিনিধি: নারী নেতৃত্ব তৈরি করতে শিশুদের আগে থেকেই শিক্ষা দেওয়া উচিত। শিশুরা সমান সূযোগ পেলে বদলে দিতে পারে তাদের নিজের জীবন । জাতীয় শিশু কন্যা দিবস উপলক্ষে গার্লস টেকওভার কর্মসূচির আওতায় যুব নারীদের দায়িত্ব পালন ও নারী নেতৃত্বকে প্রতিষ্ঠিত করতে এ উদ্যোগ নেওয়া হয়। একজন কন্যা শিশু, কিশোরী অথবা যুব নারীকে নেতৃত্ব প্রদানকারীর ভূমিকা পালন করতে সহায়তা করবে এমন ধারনা থেকে ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্স (এনসিটিএফ) এবং প্লান ইন্টারন্যাশনাল এর আয়োজনে পঞ্চগড় পৌরসভার এক ঘন্টার প্রতিকী মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন নুসরাত জাহান নাইমা নামে এক কলেজ ছাত্রী। তার বাড়ি পঞ্চগড় সদর উপজেলার জগদল বাজার এলাকায়। সে অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা আবু বক্কর সিদ্দিকের মেয়ে। নাইমা ঢাকা ইমপেরিয়াল কলেজে দ্বাদশ শ্রেনীর ছাত্রী।  বুধবার বেলা ১২ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত পঞ্চগড় পৌরসভায় প্রতিকী  মেয়র হিসেবে দ্বায়িত পালন করেছেন নাইমা। এ সময় প্রতিকী মেয়রকে পঞ্চগড় পৌরসভার মেয়র জাকিয়া খাতুন ফুল দিয়ে বরন করার পর মেয়রের চেয়ারে বসিয়ে দেন। মেয়রের চেয়ারে প্রতিকী মেয়র নাইমা এবং তার পাশে পঞ্চগড় পৌরসভার মেয়র জাকিয়া খাতুন বসে নারীর ক্ষমতায়ন, কর্মক্ষেত্রে নারীর নানা সমস্যা ও সম্ভাবনা, নারী নেত্বতের বিকাশ ও জাতীয় শিশু কন্যা দিবস উপলক্ষে আলোচনা করা হয়। পরে এক ঘন্টার জন্য প্রতীকি মেয়র হিসেবে দ্বায়িত্ব পালনকালে পৌরসভার নানা কাজ দেখাশোনা ও বিভিন্ন কাগজপত্রে প্রতীকি সাক্ষর করে।

উল্লেখ্য, ন্যাশনাল চিলড্রেন্স টাস্কফোর্স (এনসিটিএফ) এবং প্লান ইন্টারন্যাশনাল বৈশ্বিক কার্যক্রমের অংশ হিসেবে গার্লস টেকওভার কর্মসূচির আওতায় প্রতি বছর কন্যা শিশু দিবস উপলক্ষে কিশোরী ও যুব নারীদের প্রতিকী মেয়র হিসেবে দায়িত্ব পালনের উদ্যোগ গ্রহণ করে তাদের নারী নেতৃত্বের বিকাশ দানের সুযোগ ও নিজেদের দক্ষ করে তোলার চেষ্টা করে।

১ ঘন্টার প্রতীকি মেয়র নুসরাত জাহান নাইমা বলেন, আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। আজকে যখন একজন নারী শিশুর মনে নেতৃত্বের মনোভাব তৈরী হবে। তখন সে অবশ্যই নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবে। আমার পৌরসভার মেয়র একজন নারী। আমিও লেখাপড়া শেষ করে দেশের জন্য অনেক কিছু করতে চাই।

পঞ্চগড় পৌরসভা মেয়র জাকিয়া খাতুন বলেন, দেশের নারীরা এখন আর পিছিয়ে নেই। সবখানে নারী নেতৃত্ব আজ এগিয়ে। এভাবে নারীদের ছোট থেকে দক্ষ করে গড়ে তুলতে আগামীতে তারা নেতৃত্বশীল ভূমিকা পালন করবে।

You must be Logged in to post comment.

স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে      |     ঝিকরগাছায় স্বেচ্ছাসেবী সংগঠন সিআরবি’র আলোচনা সভা ও ইফতার মাহফিল     |     গাংনীতে অগ্নিকান্ডে কৃষকের গম ক্ষেত পুড়ে ছাই।     |     লালমনিরহাটে মাদরাসার নিয়োগ বানিজ্যের অভিযোগ     |     গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |