ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ ইং | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কম খরচে অধিক লাভ হওয়ায়,আগাম ভুট্টা চা‌ষে আগ্রহ বাড়ছে ফুলবাড়ীর কৃষকদের।

মেহেদী হাসান,ফুলবাড়ী (‌দিনাজপুর) প্র‌তি‌নি‌ধি:কম খরচে অধিক লাভ হওয়ায়,দিনাজপু‌রের ফুলবাড়ী‌তে আগাম  ভুট্টা চা‌ষে আগ্রহ বাড়ছে কৃষদের।তাই জমি প্রস্তুতসহ বীজ বপনে মাঠে মাঠে ব্যাস্ত সময় পার করছেন কিষাণ কিষাণীরা। সাধারণত ডি‌সেম্ব‌রে ভুট্টা বীজ বপন করা হ‌লেও এবার অ‌ক্টোব‌রের মাঝামা‌ঝি সম‌য় থেকে ভুট্টার বীজ বপন কর‌ছেন এই এলাকার কৃষকরা।
কৃষকরা জানিয়েছেন অন্যন্য ফসলের তুলনায় কম খরচে অধিক লাভ হওয়ায় তারা আগাম ভুট্রা চাষে ঝুকছেন।
এবছর এই উপজেলার সাতটি ইউনিয়ন ও একটি পৌর এলাকায় ৩হাজার ২৬৫ হেক্টর জমিতে ভুট্রা চাষের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে।
স‌রেজ‌মি‌নে উপ‌জেলার শিবনগর, আলা‌দিপুর, এলুয়াড়ী, খ‌য়েরবাড়ী, বেতদিঘী, দৌলতপুর, কা‌জিহাল সহ বি‌ভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে আগাম জা‌তের ভুট্টা চাষ করতে ব্যাস্ত সময় পার করছেন কৃষকরা।কাক ডাকা ভোর থেকে চা‌ষিরা প‌রিবার প‌রিজন নি‌য়ে লাঙল, কোদাল, বাল‌তি, সুত‌লি নি‌য়ে রওনা হচ্ছেন জ‌মি‌তে। দি‌ন ছোট হওয়ায় খুব সকাল থে‌কে ভুট্টা বীজ বপন ক‌রেছেন তারা। শিবনগর এলাকায় গিয়ে দেখা মেলে, দুজন কৃষক জ‌মি‌তে ছোট লাঙল টান‌ছেন। আর ৫/৬জন ভুট্টার বীজ বপন কর‌ছেন। এক একর জ‌মি‌তে ভুট্টার বীজ বপন কর‌তে ৬থে‌কে ৭ জনই য‌থেষ্ট।
দ‌ক্ষিণ বাসু‌দেবপুর এলাকার কৃষক মামুনুর রশীদ জানান, এবার সা‌ড়ে চার একর জ‌মি‌তে তিনি আগাম ভুট্টা লা‌গি‌য়ে‌ছেন। আগাম ভুট্টা চা‌ষে রোগ বালাই কম হয়। আগাম ভুট্টার বি‌শেষ চা‌হিদা থাকায় দামও ভা‌লো পাওয়া যায়। আবহাওয়া ঠিক থাক‌লে অন্যান্য ভুট্টার চে‌য়ে অন্তত দু মাস আ‌গে এই ভুট্টা ঘ‌রে উঠ‌বে।
দাদপুর মা‌লিপাড়া গ্রা‌মের কৃষক শ‌হিদুল ইসলাম ব‌লেন, অন্যান্য বছ‌রের তুলনায় এবার অ‌নেক আ‌গে ভুট্টা চাষ ক‌রে‌ছি। আগাম জা‌তের ধান কাটার পর মাটি প্রস্তুত করে সেই জ‌মি‌তে আগাম ভুট্টা চাষ কর‌ছি। এখনও আমন ধান কাটা তেমন শুরু হয়‌নি ব‌লে কিছুটা সস্তায় শ্র‌মিকও পাওয়া যা‌চ্ছে। সব দিক বি‌বেচনা করে আগাম ভুট্টা চাষ করছি। কম খরচে অধিক লাভ জনক হওয়ায় দিন‌ দিন ভুট্রা চাষে আগ্রহ বাড়‌ছে এলাকার কৃষকদের।
একই এলাকার কৃষক বিদ্যুৎ হো‌সেন জানান, ব‌হি‌র্বি‌শ্ব অ‌স্থি‌তিশীল থাকায় বি‌দেশ থে‌কে গম ভুট্টা আস‌ছেনা। অন্য‌দি‌কে আমা‌দের প্রধানম‌ন্ত্রী ২০২৩ সা‌লে দু‌র্ভি‌ক্ষের আশঙ্কা প্রকাশ ক‌রে‌ছেন। তাই সব দিক বিবেচনা ক‌রে স‌চেতন কৃষকরা আগাম ভুট্টা চা‌ষে ঝুঁ‌কে প‌ড়ে‌ছেন।
উপ‌জেলা কৃ‌ষি অ‌ধিদপ্তর সূ‌ত্রে জানা গে‌ছে, ভুট্টা র‌বি মৌসু‌মের ফসল। র‌বি মৌসু‌মে ভুট্টা দু বার চাষ করা যায়। আগাম পর্যা‌য়ে ১৫অ‌ক্টোবর হ‌তে ন‌ভেম্ব‌রের মাঝামা‌ঝি পর্যন্ত। দ্বিতীয় পর্যা‌য়ে ন‌ভেম্ব‌রের শেষ দিক হ‌তে ডি‌সেম্ব‌রের শেষ পর্যন্ত। অন্যান্য বছ‌রের তুলনায় এবার আগাম ভুট্টা বে‌শি চাষ হচ্ছে।
উপ‌জেলা কৃ‌ষি কর্মকর্তা কৃ‌ষি‌বিদ রুম্মান আক্তার জানান, কম খর‌চে অ‌ধিক লাভ হওয়ায় উপ‌জেলায় ভুট্টার চাষ ব্যাপক হারে বেড়‌েছে। এবছর এই উপজেলায় ৩হাজার ২৬৫ হেক্টর জমিতে ভুট্রা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আশা কর‌ছি লক্ষ্যমাত্রা ছা‌ড়ি‌য়ে যা‌বে।

You must be Logged in to post comment.

গাংনীা নওপাড়ায় তামাক ঘরে আগুন। বসতঘরসহ ৪ টি তামাক ঘর পুড়ে ছাই     |     মেহেরপুরে প্রধান মন্ত্রী প্রদত্ত আর্থিক অনুদানের চেক বিতরণ     |     বিরলে এক হোটেল ব্যবসায়ীর গোলায় ফাঁস দিয়ে আত্মহত্যা।     |     ঝিকরগাছায় এসএসসি-৯৩ ব্যাচের বন্ধু আড্ডা ও মিলন মেলা অনুষ্ঠিত     |     গাংনীতে পুলিশের মাদক বিরোধী আভযানে ফেনসিডিল ও গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ী আটক     |     প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |