ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ ইং | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গাংনীতে গোল আলুর বাম্পার ফলন হলেও বাজারমূল্যে চাষীরা হতাশ

আমিরুল ইসলাম অল্ডাম গাংনী (মেহেরপুর) সংবাদদাতা : গাংনীতে চলতি মৌসুমে আলুর বাম্পার ফলনের আশা কৃষকদের। বাম্পার ফলন হলেও বাজার মূল্য নিয়ে চাষীরা হতাশ হয়ে পড়েছেন। জমি থেকে ভাল দাম পাওয়ার আশায় আগাম আলু তুলে বাজার জাত করতে গেলে কিছুটা দাম কম পাচ্ছেন। তবে কিছুদিন পর আলু পরিপক্ক ভাবে বাজার জাত করলে সে সময় বাজার মূল্য বেশী পাওয়া যাবে।
জমিতে এখন শুধু আলু গাছের সবুজ সমারোহ। গাংনী উপজেলার পুর্বমালসাদহ-হাড়িয়াদহ, ভোমরদহ ,সাহারবাটি দেবীপুর, চিৎলা মাঠের এক সময়ের অনাবাদি উঁচু জমিতে সূর্যমুখি, কাটিলাল,ডায়মন্ড জাতের দেশি আলুর বীজ কিনে রোপণ করেছেন।এ পর্যন্ত আলু গাছের গঠন দেখে মনে হচ্ছে, বাকি দিনগুলোতে আবহাওয়া ভালো থাকলে আশানুরূপ ফলন পাবেন।শীতের শুরুতে বৃষ্টির কারণে আলুর বীজে কিছুটা পচন দেখা দিলেও এখন আবহাওয়া অনুকূলে। আর বৃষ্টি না হলে এবার আলুর বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।অন্যদিকে কিছু কিছু জমি থেকে আগাম আলু তোলা হয়েছ্।ে বাজারে চাহিদার মতো গোল আলু সরবরাহ হলেও বাজার মূল্যে চাষীরা হতাশ হয়েছেন। বর্তমান বাজার মূল্য একেবারেই কম। ২০ টাকা খুচরা মূল্য । পাইকারী মূল্য আরও কম। চাষীরা জমি থেকে আলু বিক্রি করছেন মাত্র ৩৫০ থেকে ৪০০ টাকা মন দরে। এতে উৎপাদন খরচ বাদ দিয়ে চাষীদের লোকসান হচ্ছে।
উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, এবার প্রায় ১ হাজার ২ শ’ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। সাহারবাটি গ্রামের আলু চাষি রিপন জানান, তিনি ১ একর জমিতে ডায়মন্ড কাটিলাল জাতের আলু বীজ রোপণ করেছেন। আবহাওয়া ভালো থাকলে ও ছত্রাক আক্রমণ না করলে এ বছর আলুর ভালো ফলন পাবেন।ভোমরদহ গ্রামের আলু চাষি আজিবার জানান, তিনি ৫০শতক জমিতে সূর্যমুখি জাতের আলু রোপণ করেছেন।আহবহাওয়া ভালো থাকলে ফলন ভালো হবে।
গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা খন্দকার মুহাইমেন জানান, মৌসুমের প্রথমদিকে কয়েকদিনের বৃষ্টির কারণে সমস্যা দেখা দিলেও কৃষকরা তা কাটিয়ে উঠেছেন। এখন আবহাওয়া অনুকুলে থাকলে ও আগামী দিনগুলোতে যদি ঘন কুয়াশা না থাকে এবং বৃষ্টি না হয় তাহলে আলুর বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। কৃষকদের পরিচর্যার বিষয়ে পরামর্শ দেওয়া হচ্ছে।
জেলা কৃষি অফিসের তথ্যমতে গাংনী উপজেলার সাহারবাটি,দেবীপুর এলাকায় সবচেয়ে বেশি আলু চাষ করা হয়েছে। আলু চাষিদের সফলতা দেখে বর্তমানে ওই মাঠের বেশির ভাগ জমিতে চাষ হচ্ছে আলু। অন্য সবজির চেয়ে আলু চাষ লাভজনক ফসল হওয়ায় এবার আলুর আবাদ ছড়িয়ে পড়েছে। উপজেলার বিভিন্ন মাঠে বাম্পার ফলনের আশা কৃষকদের । তিনি আরও বলেন, এবছর বর্তমানে বাজারে আলুর দাম কিছুটা কম। আলু ঠিকমত পরিপক্ক হলে বাজার মূল্য কিছুটা বাড়বে।

You must be Logged in to post comment.

ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |     বিরলে দূর্নীতি প্রতিরােধ কমিটির ইফতার মাহফিল।     |     ঝিকরগাছায় পৌর মেয়রের ইফতারে জাতীয় সংসদ সদস্য ডা. তুহিন     |     ঝিকরগাছায় যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন     |     পবিত্র মাহে রমজান উপলক্ষে মাদারীপুর কে.আই হাসপাতালের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প     |     একের পর এক মরছে গরু, সীমান্তে আতঙ্কে দুই গ্রামের মানুষ     |     পঞ্চগড়ে স্বাধীনতা দিবস উপলক্ষে গরীব ও দুঃস্থদের মাঝে বিজিবির ইফতার বিতরণ।     |     যথাযথ মর্যাদায় পঞ্চগড়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন       |     মেহেরপুর জেলা বিএনপির উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শহীদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ ও প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত     |