ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গাংনী-কুৃষ্টিয়া সড়কের চোখতোলায় রাস্তা নির্মাণে ঠিকাদারের বিরুদ্ধে নিম্নমানের কাজ করার অভিযোগ।

আমিরুল ইসলাম অল্ডাম মেহেরপুর প্রতিনিধি: মেহেরপুরের গাংনী- কুষ্টিয়া প্রধান সড়কের চোখতোলা নামক স্থানে রাস্তা নির্মাণে ঠিকাদারের বিরুদ্ধে নিম্নমানের কাজ করার অভিযোগ উঠেছে। সিডিউল মোতাবেক কাজ না করে নিম্ন মানের নির্মাণ সামগ্রী দিয়ে রাস্তা সংস্কার করা হচ্ছে। সওজ’র দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলীদের উপস্থিতি চোখে না পড়লেও মন্থর গতিতে রাস্তার কাজ করা হচ্ছে।
গণপূর্ত অফিস সূত্রে জানা গেছে, পিএমপি(সড়ক) ২০১৮-১৯ এর আওতায় মেহেরপুর সড়ক বিভাগীয়াধীন কুষ্টিয়া (ত্রিমোহনী)-মেহেরপুর-চুয়াডাঙ্গা ঝিনাইদহ আঞ্চলিক মহাসড়কের (আর-৭৪৫) জোড়পুকুর নামক স্থানে (রিগিড পেভমেন্ট) নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন মেহেরপুর-২ গাংনী আসনের মাননীয় সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন। বিগত বছরের ৬ নভেম্বর নির্মাণ কাজ শুরু হলেও সিডিউল অনুযায়ী কাজ করা হচ্ছে না।কাজের ৩ মাস অতিবাহিত হলেও প্রকল্পের বিপরীতে অদ্যাবধি প্রাক্কলিত ব্যয়, দুরত্ব, নির্মাণ কাজের সময় সীমা সম্বলিত সাইন বোর্ড টাঙ্গানো হয়নি। এখনও পর্যন্ত সাইন বোর্ড না থাকায় এলাকার সচেতন মহল রাস্তা নির্মান সম্পর্কে কিছুই জানেন না।
সওজ বিভাগ সূত্রে জানা গেছে, প্রায় ১৩ কোটি ব্যয়ে ৯৪০ মিঃ রাস্তা সংস্কার করা হবে। আরও জানা গেছে, প্রকল্পের নির্ধারিত স্থানে রাস্তাটি টেকসই করার লক্ষ্যে ৯ ফুট গভীরতা পর্যন্ত বালি-খোয়া ভরাট করা হবে। এবং ৪০ ফুট চওড়া রাস্তার লেভেলে ৯ ইঞ্চি পুরুকরে লোহার রড সিমেন্ট দিয়ে আরসিসি ঢালাই করা হবে । কাজের ৭০ভাগ কাজ সম্পন্ন হয়েছে বলে সাইড প্রকৌশলী জানালেও আসলে নিম্নমানের কাজ করা হয়েছে।
সরেজমিনে ঘুরে দেখা গেছে, রাস্তার কোথাও ৯ ফুট গভীরতায় বালি দেয়া হয়নি। ৪০ ফুট চওড়া রাস্তার কোন কোন জায়গায় ২০ ফুট চওড়া জায়গাতেও বালি ভরাট করা হয়নি। দেখা গেছে, কোন কোন জায়গায় বালির বদলে মাটি দিয়ে ভরাট করা হয়েছে। রাতের আঁধারে তড়িঘড়ি করে লোকচক্ষুর অন্তরালে পার্শ্বের মাটি দিয়ে রাস্তা ঢেকে দেয়া হয়েছে। রাস্তার কাজ ৭০ভাগ সম্পন্ন হলেও যানবাহনের চলাচলের কারনে এখনই অনেক জায়গায় রাস্তা উচু নিচু হয়ে গেছে। কাজের দেখভাল করার জন্য কখনও প্রকৌশলী বা ১ম শ্রেণির ঠিকাদার জহুরুল ইসলামের দেখা পাওয়া যায়নি। প্রকৌশলীর অনুপস্থিতিতে ই দেদারছে নিম্নমানের কাজ চলছে। দেখা গেছে, পূর্বে রাস্তা সংস্কারের সময় ৩ ফুট গভীর করে যে বালি-খোয়া দেয়া ছিল, সেই বালি ব্যবহার করে মাটি দিয়ে ঢেকে দেয়া হয়েছে। কখনও কখনও মাত্র একটি মেশিন দিয়ে কাজ করা হচ্ছে। সরেজমিনে রাস্তার কাজের গুনগত মান যাচাই করা হলে সব অনিয়ম ধরা পড়বে। নির্মিত রাস্তার কোন কোন জায়গায় খুঁড়ে পরীক্ষা করা হলে অনিয়ম ধরা পড়বে। রাস্তা উদ্বোধনের পর যেন কেউ দেখার নেই।
এনিয়ে গাংনী উপজেলা প্রকৌশলী গোলাপ আলী সেখ জানান, কাজ নিয়ে আমি কোন মন্তব্য করবো না। তবে ঐ কাজটি এলজিইডির হলে সাংবাদিকরা অনেক লেখালেখি করতো। কিন্তু অনিয়মতান্ত্রিকভাবে কাজ সম্পন্ন হলেও কেউ অভিযোগ করছে না।
বিষয়টি নিয়ে ঠিকাদার প্রতিষ্ঠানের প্রতিনিধি বা জেলা নির্বাহী প্রকৌশলীর সাথে একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করেও সংযোগ পাওয়া যায়নি।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |