ঢাকা, শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ ইং | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাছের সাথে এ কেমন শত্রুতা ! গাংনীতে শত্রুতাবশতঃ দেড় শতাধিক কলাগাছ সহ অন্যান্য গাছ কর্তন

আমিরুল ইসলাম অল্ডাম মেহেরপুর জেলা প্রতিনিধি : গাংনীতে শত্রুতাবশতঃ দেড় শতাধিক কলাগাছ সহ অন্যান্য গাছ কেটে তছরুপ করেছে পার্শ্ববর্তী জমি মালিকরা। গাছ কর্তনের বিষয়টি জানাজানি হলেও দোষী ব্যক্তিরা তাদের কৃতকর্মের জন্য ক্ষতিগ্রস্থ ব্যক্তির কাছে আজও মিমাংসার জন্য উদ্যোগ নেয়নি। ফলে ক্ষতিগ্রস্থ গাছ মালিক আইনের আশ্রয় নিতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছে। অমানবিক এরকম ঘটনাটি ঘটেছে গাংনী উপজেলার হিজলবাড়ীয়া ঢাকালি পাড়ার মাঠে। অভিযোগ সূত্রে জানা গেছে, হিজলবাড়ীয়া গ্রামের খেজমত আলীর(বর্তমানে চৌগাছা গ্রামের বাসিন্দা) পৈত্রিক সম্পত্তিতে (আনুমানিক) সাড়ে ৩ বিঘা জমির মধ্যে প্রায় ২ বিঘা জমিতে পুকুর কেটে মাছ চাষ শুরু করে। ৮-১০ বছর আগে তৈরী পুকুরের চারিপাশে ১০-১২ ফুট চওড়া করে পাড় বেঁধে নিজ সীমানার মধ্যে পুকুরের চারিপাশে কলাগাছ সহ নানা ধরণের গাছ লাগানো হয়। ইতোমধ্যে নিমগাছ, কাঁঠাল গাছ, ইপিল ইপিল গাছসহ চারিপাশে কমপক্ষে ২শ’ কলা গাছ লাগানো হয়েছিল। জমিতে পর্যাপ্ত পানি না থাকায় এবছর পুকুরের মধ্যে গম চাষ করা হয়েছে। পাশের জমিতেও গমসহ নানা ফসলের চাষ করা হয়েছে। হঠাৎ শত্রুতাবশতঃ পাশের জমিওয়ালা বীরমুক্তিযোদ্ধা দেলোয়ার হোসেনের ছেলে বাবু তাদের গমের জমিতে গাছের ছায়া পড়ে গমক্ষেত নষ্ট হচ্ছে এমন অভিযোগ তুলে সম্প্রতি দেড় শতাধিক কলাগাছ সহ নানা ধরণের গাছ কর্তন করেছে। যার আনুমানিক ক্ষতি ৫০ হাজার টাকা।
সরেজমিনে ঘুরে জানা গেছে, পুকুরের চারিপাশে লাগানো দেড় শতাধিক কলাগাছ সহ নানা প্রকারের গাছ কেটে তছরুপ করা হয়েছে। পাশের জমির মালিক হিজলবাড়ীয়া গ্রামের মানিক জানান, গাছগুলো কেটেছে হিজলবাড়ীয়া ঢাকালী পাড়ার মুক্তিযোদ্ধা দেলোয়ার হোসেনের ছেলে। আমি নিষেধ করেছি। কিন্তু সে জানিয়েছে যে, আমি গাছের মালিক খেজমত আলীকে বলে তার অনুমতি নিয়ে গাছগুলো কেটেছি। এব্যাপারে খেজমত আলীর সাথে আলাপকালে জানা গেছে, আমি সব গাছ কাটতে অনুমতি দেইনি। শুধুমাত্র যে গাছগুলি ছায়া পড়ে তার ফসলের ক্ষতি হচ্ছে সেইগুলো গাছগুলোর পাতা বা ডাল কাটতে বলেছি। হঠাৎ মাঠে এসে দেখি আমার পুকুর পাড়ের প্রায় দেড় শতাধিক কলাগাছ কেটে তছরুপ করেছে। আমার জমির মধ্যে লাগানো গাছ। কলা গাছ কখনও ফসলের ক্ষতি করতে পাওে না। তাছাড়া আমার জমির সীমানার কমপক্ষে ৫-৬ হাত ভিতরে লাগানো গাছ।তিনি আরও জানান, আমি এব্যাপাওে গাংনী থানায় অভিযোগ করার জন্য অনেকেই পরামর্শ দিয়েছেন কিন্তু থানায় বিচার তো দুরের কথা উল্টো আমাকে আবার টাকা দিতে হবে। সেকারনে আমি উপজেলা কৃষি কর্মকর্তা বরাবর অভিযোগ করেছি।
অভিযুক্ত মুক্তিযোদ্ধা দেলোয়ার হোসেনের সাথে বিষয়টি জানতে চাইলে তিনি তার ফোন রিসিভ করেননি।

You must be Logged in to post comment.

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |     বীরগঞ্জে ইউএনওকে বয়কট করলেন ইউপি চেয়ারম্যানরা     |     আটোয়ারীতে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত     |     অসম্প্রদায়িক বাংলাদেশ তথা সোনার বাংলা গড়ার প্রশ্নে যে কোন অপশক্তিকে প্রতিহত করা হবে। মুজিবনগর দিবসে এই হোক অঙ্গীকার -কাজী জাফর উল্লাহ     |     বগুড়ার শেরপুরে প্রানিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন     |     আটোয়ারী উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত     |