ঢাকা, বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪ ইং | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘাটাইলে বনের ভিতরে সিসা তৈরী কারখানা হুমকির মুখে পরিবেশ ও গবাদী প্রানী

রবিউল আলম বাদল ঘাটাইল(টাঙ্গাইল)প্রতিনিধিঃ টাঙ্গাইলের ঘাটাইল উপজেলা সাগরদিঘী ইউনিয়নে ফুল মালির চালা ভ’ইয়া বাড়ী জমির উপর গড়ে উঠেছে সীসা তেরী কারখানা, ফলে পরিেেবশ বিপর্যস্ত হয়ে পড়েছে। ধ্বংস হয়ে যাছে বনের মুল্যবান গাছও বিভিন্ন জাতের ফল, হুমকির মুখে পড়েছে গবাদী প্রানী ।

সরেজমিনে গিয়ে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায় সাগরদিঘী ইউনিয়নে ফুলমালির চালা ভুইয়াবাড়ী জমির উপর সখিপুর এলাকার মন্টু এবং মনির হোসেনের আম বাগানের পাশে গাইবান্ধার তানভী হোসেন(৫০)ম্যানেজার রফিক দির্ঘদিন যাবৎ পুরাতন ব্যাটারী সংগ্রহ করে আগুনে পুড়িয়ে সীসা তৈরী করে আসছে।ফলে সীসা তৈরী চুল্লির আগুনের তাপে ও বিষাক্ত ধোয়ায় বনের মুল্যবান গাছ,গবাদী প্রানীর হুমকির মুখে পড়েছে।বিষাক্ত ধোয়ায় আশে পাশে প্রায় ৩ থেকে৪কিঃ মিঃ এলকার জমির ধান,ফলদ বৃক্ষ নষ্ট হয়ে যাচ্ছে,ঝড়ে পড়ছে গাছের ফল। ফলে পরিবেশে বিপর্যয় দেখা দিয়েছে।
জানা যায় সীসা তৈরী কারখানার কারনে এর বিষক্রিয়ায় শুধু যে বনের প্রানী ও পরিবেশের উপর প্রভাব পরছে তা নয়
বিষাক্ত ধোয়ার প্রভাবে শিশুদের জীবনভর শিক্ষা গ্রহনে অসামর্থ্য করে তোলা তাদের স্বাস্থ্য বিকাশে উপর মারাত্নক প্রভাব পড়ছে। ্উম্নুক্ত বাতাশে আবাস্থলের কাছাকাছি এলাকায় সীসা-এসিড ব্যাটারির অবৈধ পুনর্ব্যবহারকে সীসার সংস্পর্শে আসার একটি উৎস হিসেবে বিবেচনা করা হয়।এটি শিুশু এবং প্রাপ্ত বয়স্ক উভয়ের জন্য উল্লেখ মাত্রায় স্বাস্থ্যঝুঁকি তৈরী করে। এবং বিষাক্ত ধোয়ায় মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে ।

আশারীয়া চালা গ্রামের হাবিবুর রহমান জানান ব্যাটারী থেকে সীসা তৈরীর কারখানার বিষাক্ত ধোঁয়ার গবাদী পশু ও মানব দেহে ক্ষতিকর প্রভাব পরছে, সেই সাথে জমির ধানও বিভিন্ন জাতের ফল নষ্ট হয়ে যাচ্ছে । সীসা তৈরীর সাথে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় আনার জোর দাবী
করেন।
এ বিষয়ে বনবিভাগের ধলাপাড়া রেঞ্জকর্মকর্তা মোঃ সিরাজুল ইসলাম মুঠোফোনে জানান সীসা তৈরী কারখানা বনবিভাগের আওতায় থাকলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।তবে বিষয়টি সম্পুর্ন পরিবেশ অধিদপ্তরের।

বনের ভিতরে সীসা তৈরী কারখানার বিষয়ে মুঠোফোনে জানতে চাইলে উপজেলা সহকারী কমিশনার (ভুমি)ফারজানা ইয়াসমিন জানান বিষয়টি আমি জানি না।

You must be Logged in to post comment.

    |     ভূঞাপুরে স্ত্রী কর্তৃক স্বামীর পুরুষাঙ্গ কর্তন স্ত্রী গ্রেফতার     |     মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সকে আন্তর্জাতিক মানের করা হবে -আ.ক.ম মোজাম্মেল হক এমপি     |     মাদকের বিরুদ্ধে সকলকে সোচ্চার থাকতে হবে           —- রাণীশংকৈলে এমপি সুজন     |     রাণীশংকৈলে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত     |     ঝিকরগাছায় ঐতিহাসিক মুজিবনগর দিবসের আলোচনা সভা, চিত্র প্রদর্শনী ও দোয়া মাহফিল     |     ঝিকরগাছায় শব্দদূষণ বন্ধে অবস্থান কর্মসূচি ও ইউএনও’র নিকট স্মারকলিপি প্রদান     |     আটোয়ারীতে এমপি রেজিয়া ইসলাম এঁর মতবিনিময় সভা     |     গাংনীতে মুকুল সেবা সংস্থার উদ্যোগে হতদরিদ্রদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠিত     |     উপজেলা নির্বাচনে মেহেরপুর সদরে ৫ জন ও মুজিবনগরে ৪ জন মনোনয়ন পত্র জমা দিলেন     |