ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চট্টগ্রামে আসছেন প্রধানমন্ত্রী

চট্টগ্রাম ব্যুরো: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা বুধবার চট্টগ্রামে আসছেন। সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ নেভাল একাডেমিতে (বিএনএ) বিএনএ ডকইয়ার্ডকে ন্যাশনাল স্ট্যাডার্ড (জাতীয় পতাকা) প্রদান এবং বঙ্গবন্ধু কমপ্লেক্স উদ্বোধনসহ অন্যান্য কর্মসূচিতে অংশ নেবেন। দুপুর সাড়ে ১২টা থেকে সাড়ে তিনটা পর্যন্ত বিএনএ’তে নামাজ ও মধ্যাহৃ বিরতি নেবেন। সেখান থেকে পৌনে চারটায় পটিয়ার উদ্দেশ্যে রওনা দেবেন। পৌনে চার থেকে ৪টায় পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে উপস্থিত হয়ে বিভিন্ন প্রকল্পের উদ্বোধন, ভিত্তিপ্রস্তর স্থাপন ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ আয়োজিত বিশাল জনসভায় ভাষণ দেবেন। একই সঙ্গে চট্টগ্রামের ৪২টি উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন ও উদ্বোধন করবেন।
গতকাল মঙ্গলবার সরেজমিনে দেখা গেছে, প্রধানমন্ত্রীর জনসভার মঞ্চ হয়েছে নজরকাড়া। নৌকার আদলে নির্মাণ করা হচ্ছে দুই হাজার চারশত বর্গফুট আয়তনের নান্দনিক এই মঞ্চ। দক্ষিণ জেলা আওয়ামী লীগের দায়িত্বশীল একজন নেতা জানিয়েছেন, এ মঞ্চ নির্মাণে ব্যয় হচ্ছে প্রায় ১২ লাখ টাকা।
জানা গেছে, এ মঞ্চে সর্বোচ্চ দুইশ জন নেতা অবস্থান নিতে পারবেন। এরমধ্যে চট্টগ্রাম দক্ষিণ জেলার কার্যনির্বাহী কমিটির ৭০ জন নেতা ঠাঁই নিতে পারবেন মঞ্চে। কিন্তু মহানগর ও উত্তর জেলার জন্য নির্ধারণ করে দেওয়া হয়েছে ২০ জন করে ৪০ জন নেতার সংখ্যা।
আওয়ামী লীগ নেতারা দাবি করেছেন, মাঠটি দুই লাখ বর্গফুট আয়তনের। যেখানে প্রায় দেড় লাখ লোকের ধারণক্ষমতা হবে বলে তারা মনে করছেন। এছাড়া মাঠের বাইরে আশেপাশের ৫ কিলোমিটার এলাকার বিভিন্ন সড়কে আরও দেড় লাখ লোক অবস্থান নেবেন বলে ধারণা করছেন তারা। সবমিলিয়ে জনসভায় তিন লাখ লোকের সমাগম হবে বলে আশা দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতাদের।
জানা গেছে, স্কুল মাঠের বাইরে ৫ কিলোমিটার জুড়ে বিভিন্ন মোড়ে মোড়ে প্রজেক্টরের ব্যবস্থা থাকবে। এসব প্রজেক্টরের মাধ্যমে জনসভার দৃশ্য দেখতে পারবে জনসাধারণ। এছাড়া মাঠের বাইরে বিভিন্ন সড়কে দুই কিলোমিটার জুড়ে ঢাকা থেকে নিয়ে আসা ‘কল রেডি’র ১১০টি মাইক থাকবে। সড়কে আওয়ামী লীগের নেতারা রঙ-বেরঙের ব্যানার টাঙালেও জনসভার মাঠে কারও কোনো ব্যানার চোখে পড়লো না। এসএসএফের নির্দেশের কারণে জনসভার মাঠে কোনো নেতার কোনো ব্যানার উঠেনি।
এর আগ থেকে প্রধানমন্ত্রীর এ জনসভাকে ঘিরে আওয়ামী লীগ নেতাদের দম ফেলার যেন ফুরসত নেই। দফায় দফায় ঘরোয়া বৈঠক করছেন তারা। গত এক সপ্তাহ ধরে কর্মীদের নিয়ে সভাও করেছেন তারা। যার অন্যতম কারণ হলো জনসভায় কর্মীদের কারণে যাতে কোনো ধরণের বিশৃঙ্খলা সৃষ্টি না হয়।
পটিয়া উপজেলা আওয়ামী লীগে নেতাদের একাধিক ধারা-উপধারা রয়েছে। এসব ধারা-উপধারায় প্রভাব যেন জনসভায় না পড়ে সেজন্য এককাতারে চলে এসেছেন জেলা আওয়ামী লীগের বিবাদমান নেতারা।
গতকাল দুপুরে জনসভার মাঠ ও মঞ্চ নির্মাণের কার্যক্রম তদারকি করতে এসেছিলেন পটিয়ার সংসদ সদস্য সামশুল হক চৌধুরী। এ প্রতিবেদক তাঁর কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি দুই হাতের দুটি আঙ্গুলকে একত্রিত করে জানালেন, আমাদের মধ্যে ধারা-উপধারা আছে বটে, কিন্তু আমরা মুহূর্তে একত্রিত হতে পারি। জনসভায় এর কোনো প্রভাব আপনারা দেখবেন না।
জনসভা ঘিরে মাঠে ও আশপাশের এলাকায় নিরাপত্তার মহড়া দিচ্ছিলো প্রধানমন্ত্রীর নিরাপত্তা রক্ষার দায়িত্বে নিয়োজিত ‘এসএসএফ’র সদস্যরা। সভার মঞ্চের আশপাশে লাগানো হয়েছে একাধিক সিসি ক্যামেরা।
নেতারা জানান, প্রধানমন্ত্রীর জনসভার জন্য ঢাকা থেকে দু’শতাধিক মাইক আনা হয়েছে। এদিকে, সভামঞ্চ লাগোয়া পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কক্ষটি প্রধানমন্ত্রীর সম্ভাব্য বিশ্রামকক্ষ হিসেবে প্রস্তুত করা হয়েছে। কক্ষটি প্রধানমন্ত্রীর বিশ্রাম উপযোগী অত্যাধুনিকভাবে সাজানো হয়েছে। বসানো হচ্ছে নতুন খাট (চৌকি) থেকে শুরু করে সব আসবাবপত্র।
হেলিপ্যাড থেকে প্রধানমন্ত্রীর সভামঞ্চ পর্যন্ত দেড় কিলোমিটারজুড়ে রাস্তার দুই ধারে শোভা পাচ্ছে শত শত পোস্টার, ডিজিটাল ব্যানার ও ফেস্টুন। সড়কে লাগোয়া গাছে সাদা রং লাগানো হয়েছে। সড়ক ও ফুটপাট পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। প্রধানমন্ত্রীকে বরণ করে নিতে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। পটিয়ার পরতে পরতে চলছে উৎসবের আমেজ।
জনসভাস্থল পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের মাঠ ছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠানেও সাজ সাজ অবস্থা। ৫ বর্গকিলোমিটার এলাকাজুড়ে মাইক বসানো হবে বলে জানান আয়োজকেরা।
জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২২ বছর পর পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে ভাষণ দেবেন। ১৯৯৬ সালের নির্বাচনী জনসভায় এই মাঠে ভাষণ দিয়েছিলেন তিনি। প্রধানমন্ত্রী হিসেবে এই প্রথম ভাষণ দেবেন তিনি। ২০১০ সালের ৮ সেপ্টেম্বর কর্ণফুলী নদীর ওপর নির্মিত হযরত শাহ আমানত সেতু উদ্বোধনের পর নদীর ওপারে পশ্চিম পটিয়ার সিডিএ আবাসিক মাঠে জনসভায় ভাষণ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |