ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জমকালো আয়োজনে জিএম পাইলট উচ্চ বিদ্যালয়ের শতবর্ষপূর্তি, নতুন আর পুরোনোদের মিলনমেলা

মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার শত বছরের ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ গোলাম মোস্তাফা (জিএম) পাইলট উচ্চ বিদ্যালয়ের শত বছর পূর্তি নানা কর্মসুচির মধ্য দিয়ে জমকালো আয়োজনে অনুষ্ঠিত হয়েছে।
এ উপলক্ষে শনিবার (১১ ফেব্রুয়ারী) সকাল ১১টায় বিদ্যালয় মাঠ থেকে বের হয় একটি বর্ণাঢ্য শোভাযাত্রা। এতে অংশ নেন বিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী ও শিক্ষকেরা। শোভাযাত্রাটি ফুলবাড়ী পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে আবার মাঠে এসে শেষ হয়। বাঁশি, ভেঁপু, আর ব্যান্ডপার্টী বাজনার তালে তালে শিক্ষার্থীদের উল্লাসে মুখরিত হয়ে ওঠে পুরো শহর।
শোভাযাত্রা শেষে বিদ্যালয় চত্বরে ফিরে এসে আনন্দ,ভালোবাসায় আবেগে আবপ্লুত হয়ে একে অপরের সাথে কুশল বিনিময় করেন প্রাক্তন শিক্ষার্থীরা।
শতবর্ষ পূর্তি উৎসবে আসা শিক্ষার্থীদের অনেকেই দেশে ও বিদেশে প্রতিষ্ঠিত। তারা অনুষ্ঠানের মধ্য দিয়ে যেন ফিরে যান উচ্ছল তারুণ্যে ভরা দিনগুলোতে। পুরোনো সব বন্ধু আর সহপাঠীকে পরষ্পর জড়িয়ে ধরে আত্মহারা হয়ে হাতে হাত ধরে টেনে বুকে জড়িয়ে ধরে কুশল বিনিময় করেন। অনেকে আবার পুরোনো সহপাঠীদের পেয়ে সেলফি তুলতে ব্যাস্ত। কেউ কেউ বিদ্যালয় ঘুরে পুরোনো স¥ৃতি খুজতে থাকে,যেখানে তাদের সহপাঠীদের নিয়ে আড্ডা দেওয়ার সব স্মৃতি জড়িয়ে আছে। বন্ধুরা স¥ৃতি চারণ করে ক্যামেরায় পুরোনো বন্ধু বান্ধবদের সাথে ছবি তুলে ফটোসেশন করেন।
এদিকে অনুষ্ঠানের শুরুতেই অতিথি দ্বয় বিদ্যালয় চত্বরে শত বর্ষের স্মৃতিস্তম্ভ উদ্বোধন করেন। পরে জাতীয় পতাকা উত্তোলন এবং স্বপথ বাক্যপাঠ করে,শান্তির পায়রা ও বেলুন উড়িয়ে দুপুর ১২টায় স্মৃতিবিজড়িত বিদ্যালয় মাঠে শতবর্ষপূর্তি উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযাদ্ধা মোস্তাফিজুর রহমান ফিজার এমপি।
শতবর্ষপূর্তি উদ্যাপন কমিটির আহ্বায়ক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বিদ্যালয়ের সাবেক ছাত্র মো. আতাউর রহমান মিল্টনের সভাপাতিত্বে প্রধান অতিথি হিসেব বক্তব্য রাখেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক বিরেন্দ্র নাথ সরকার, শতবর্ষ পূর্তি উদযাপন কমিটির সদস্য সচিব বিদ্যালয়ের সাবেক ছাত্র ও ফুলবাড়ী পৌর মেয়র আলহাজ্ব মাহমুদ আলম লিটন।
এসময় বিদ্যালয়ের স্মৃতি চারণ করে বক্তব্য রাখেন ১৯৬০ সালের এসএসসি ব্যাসের ছাত্র অবসর প্রাপ্ত শিক্ষক ওসমান গণি ও রুহুল আমীন প্রমুখ। অপরদিকে বিকেলে বিদ্যালয় মাঠে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।সেখানে দেশ বরেণ্য শিল্পীরা সংঙ্গীত পরিবেশন করেন।
১৯২০ সালে গোলাম মোস্তফা হাই মাদ্রাসা হিসেবে শিক্ষা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা লাভ করে। পরবর্তী সময় ১৯৫৮ সালে এটি গোলাম মোস্তফা(জিএম) পাইলট উচ্চ বিদ্যালয়ে রূপান্তর হয়। ২০২০ সালে বিদ্যালয়টির ১০০ বছর পূর্ণ হয়। এ উপলক্ষে শতবর্ষপূর্তি উৎসবের প্রস্তুতি হিসেবে শতবর্ষ উদ্যাপন কমিটি গঠন করা হয়। করোনা মহামারির কারণে দুই বছর পিছিয়ে এই উৎসব।

You must be Logged in to post comment.

স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে      |     ঝিকরগাছায় স্বেচ্ছাসেবী সংগঠন সিআরবি’র আলোচনা সভা ও ইফতার মাহফিল     |     গাংনীতে অগ্নিকান্ডে কৃষকের গম ক্ষেত পুড়ে ছাই।     |     লালমনিরহাটে মাদরাসার নিয়োগ বানিজ্যের অভিযোগ     |     গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |