ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ ইং | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঝিকরগাছার কুন্দিপুর গ্রামের হিরা ব্রিক্স স্থায়ী বন্দের নির্দেশ দিয়েছে যশোর জেলা প্রশাসন

যশোর অফিস: সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ঝিকরগাছার কুন্দিপুর গ্রামের হিরা ব্রিক্স স্থায়ী ভাবে বন্দের নির্দেশ দিয়েছে যশোর জেলা প্রশাসন। ঝিকরগাছার ইউএনওকে ইটভাটা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করে সংশ্লিষ্ট দফতরে প্রতিবেদন দিতে বলা হয়েছে।
গত ১৯ ফেব্র”য়ারি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) স্বাক্ষরিত নোটিশ উপজেলা নির্বহী কর্মকর্তা ও অনুলিপি হিরা ব্রিক্সের মালিক রফিকুল ইসলামের বরাবর পাঠানো হয়েছে বলে জানা গেছে।
ঝিরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে এ সম্পর্কে জানতে চাইলে তিনি বরেন, রোববার অফিসে যেয়ে চিঠিটি হাতে পেয়েছি। চিঠিতে যে নির্দেশনা আছে সে অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।
হিরা ব্রিক্সের মালিক রফিকুল ইসলামের কাছে ইটভাটা বন্ধের কোন চিঠি পেয়েছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আমি জেলা প্রশাসনের কোন চিঠি পাননি। চিঠি হাতে পাওয়ার পর কি করা হবে না হবে সে বিষয়ে বলতে পারবো।
জানা গেছে, যশোরের ঝিকরঝাছা উপজেলার নাভারণ ইউনিয়নের কুন্দিরপুর গ্রামে নির্মাণ করা হয় মেসার্স হীরা ব্রিকস্ নামে একটি ইটের ভাটা। নির্মাণাধীন ইট ভাটার পাশেই রয়েছে কুন্দিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও আরএকে আলিম মাদ্রাসা। এছাড়াও রয়েছে দুইটি মসজিদ।
২০১৩ সালের আইন অনুযায়ী কোন শিক্ষা প্রতিষ্ঠানের এক কিলোমিটারের মধ্যে ইট ভাটা নির্মাণের কোন সুযোগ নেই। কিন্তু এই আইন অমান্য করে নির্মাণ করা হয় ইটভাটা । স্থানীয় ভাবে ভাটা নির্মানে বাধা দিয়ে কোন ফল হয়নি। অবশেষে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিদফতরের হস্তক্ষেপ কামনা করে স্থানীয়রা অভিযোগ দেন।
উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিফতর আলাদা আলাদা তদন্ত করে জেলা প্রশাসনের কাছে প্রতিবেদন জমা দিয়েছেন। এরপর প্রশাসন থেকে ইটভাটার সকল কর্যক্রত বন্দের নির্দেশ দেয়া হয় মালিক রফিকুল ইসলামকে। তিনি সকল নির্দেশনা অমান্য করে ইটভাটার কার্যক্রম চালিয়ে যান। একর্যায়ে ঝিকরগাছা উপজেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে কয়েকজনকে আটক ও জরিমানা করা হয়। তারপরও ক্ষ্যান্ত হননি রফিকুল ইসলাম। ভাটা তৈরির সকল কার্যক্রম শেষে জানুয়ারি মাসে ভাটায় আগুন দেন।
যশোর জেলা প্রশাসন অভিযোগের ভিত্তিতে ৬ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে হিরা ব্রিক্সের বিষয়টি তদন্তের নির্দেশ দেন। তদন্ত কমিটি ঝিকরগাছার কুন্দিপুর গ্রামের হিরা ব্রিক্স পরিদর্শন করেন এবং জেলা প্রশাসনকে একটি প্রতিবেদন জনা দেন। এ প্রতিবেদনে ইটভাটা প্রস্তুত ও ইটভাটা স্থাপন নিয়ন্ত্রন আইন ২০১৩ এর ৮(৩)এর ঙ ও চ অনুচ্ছেদ অঙ্ঘন করে হিরা ব্রিক্স নতুন ইটভাটা তৈরি করেছে মর্মে গঠিত তদন্তের মাধ্যমে প্রমানিত হয়েছে। এ অবস্থায় ইটভাটার যাবতীয় কর্যক্রম বন্দ করার জন্য জেলা প্রশাসন থেকে ঝিকরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে একটি নোটিশ দিয়েছেন। নোটিশে প্রয়োজনীয় ব্যবস্থা গহন করে জেলা প্রশাসনকে প্রতিবেদন দেয়ার জন্য বলা হয়েছে।

You must be Logged in to post comment.

বিরলে এক হোটেল ব্যবসায়ীর গোলায় ফাঁস দিয়ে আত্মহত্যা।     |     ঝিকরগাছায় এসএসসি-৯৩ ব্যাচের বন্ধু আড্ডা ও মিলন মেলা অনুষ্ঠিত     |     গাংনীতে পুলিশের মাদক বিরোধী আভযানে ফেনসিডিল ও গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ী আটক     |     প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |     বীরগঞ্জে ইউএনওকে বয়কট করলেন ইউপি চেয়ারম্যানরা     |     আটোয়ারীতে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত     |