ঢাকা, শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ ইং | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঝিকরগাছায় প্রধানমন্ত্রীর উপহার : জমিসহ ঘর পেলেন ১৪টি পরিবার

আফজাল হোসেন চাঁদ : যশোরের ঝিকরগাছা উপজেলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মশতবর্ষ মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার পেলেন ১৪টি পরিবার। রবিবার (২০জুন) সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদের মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে গণভবন থেকে প্রধান অতিথি হিসেবে উপকারভোগী পরিবারের কাছে তিনি নবনির্মিত এসব ঘর হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রীর উপহার হিসেবে আশ্রয়ন প্রকল্প-২ এর অধীন ২য় পর্যায়ে সারাদেশে ৫৩ হাজার ৩৪০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসিত করা হয়েছে।
বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লক্ষ্য ছিল সবার ঘর থাকবে। তিনি বলেছেন, ‘আমার দেশের প্রতি মানুষ খাদ্য পাবে, আশ্রয় পাবে, শিক্ষা পাবে, উন্নত জীবনের অধিকারী হবে- এই হচ্ছে আমার স্বপ্ন’। এ লক্ষ্যে তিনি অন্ন, বস্ত্র, আশ্রয়, শিক্ষা ও চিকিৎসাসহ জীবনধারণের মৌলিক উপকরণের ব্যবস্থা নিশ্চিতকরণের বিষয়টি সংবিধানের ১৫ (ক) অনুচ্ছেদে অন্তর্ভুক্ত করেন। বঙ্গবন্ধু যুদ্ধ-বিদ্ধস্ত দেশকে পুনর্গঠনের লক্ষে ১৯৭২ সালে ঘরহীন মানুষের ঘর নির্মাণের নির্দেশ প্রদান করেন। তাঁর নির্দেশেই শুরু হয়েছিলো গৃহহীন পুনর্বাসন কার্যক্রম। মুজিববর্ষে ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ভূমি ও গৃহ প্রদান কার্যক্রম চলমান রয়েছে। চলতি আশ্রয়ন প্রকল্প-২ এর অধীন ২য় পর্যায়ে হস্তান্তরযোগ্য যশোরের একশ ঘরের নির্মাণ, ভূমি বন্দোবস্ত, কবুলিয়ত দলিল রেজিস্ট্রি ও নামজারি শেষ হয়েছে। যার মধ্যে ঝিকরগাছা উপজেলায় ১৪টি পরিবার। পুনর্বাসিত পরিবারের জন্য নির্মিত প্রতিটি ঘরে দুইটি কক্ষ, একটি বারান্দা, একটি টয়লেট এবং একটি রান্নাঘর সংযোজিত আছে। দৃষ্টিনন্দন এসব ঘর ইটের দেয়াল ও গাঁথুনি এবং রঙিণ টিনের ছাউনিবিশিষ্ট। প্রতিটি ঘরে জন্য বরাদ্দের পরিমাণ ১ লক্ষ ৯০ হাজার টাকা। সরকারের নির্দেশনা মোতাবেক সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে গঠিত প্রকল্প বাস্তবায়ন কমিটি’র মাধ্যমে এসব ঘর নির্মাণ করা হয়েছে। নির্মাণকাজে উন্নতমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের বিষয়ে ঝিকরগাছা উপজেলা প্রশাসন সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করেছে।
এসময় উপস্থিত ছিলেন, ঝিকরগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মনিরুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার আরাফাত রহমান, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান লুবনা তাক্ষী, সহকারী কমিশনার (ভূমি) কাজী নাজিব হাসান,থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুর রাজ্জাক, উপজেলা প্রকৌশলী শ্যামল কুমার বসু, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার শুভাগত বিশ্বাস, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কাজী আবদুস সালাম, ভূমি অফিসের অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক (নাজিব) সাখাওয়াত হোসেন, গদখালী ইউনিয়ন ভূমি কর্মকর্তা আইয়ুব হোসেন, অফিস সহায়ক শহিদুল ইসলাম সহ আরও অনেক।
উল্লেখ্য, গত জানুয়ারি মাসে সারাদেশে ৬৯ হাজার ৯০৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারেকে জমিসহ ঘর দেয়া হয়েছে। যার মধ্যে ১৯টি ঘর নির্মিত হয়েছিল। ভূমিহীন ও গৃহহীন মানুষের পুনর্বাসনের মাইলফলকের এই উৎসব ঝিকরগাছা উপজেলা স্বাস্থ্যবিধি যথাযথ অনুসরণ করে আয়োজন নিশ্চিত করেছে।

You must be Logged in to post comment.

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |     বীরগঞ্জে ইউএনওকে বয়কট করলেন ইউপি চেয়ারম্যানরা     |     আটোয়ারীতে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত     |     অসম্প্রদায়িক বাংলাদেশ তথা সোনার বাংলা গড়ার প্রশ্নে যে কোন অপশক্তিকে প্রতিহত করা হবে। মুজিবনগর দিবসে এই হোক অঙ্গীকার -কাজী জাফর উল্লাহ     |     বগুড়ার শেরপুরে প্রানিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন     |     আটোয়ারী উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত     |