ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ ইং | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টাঙ্গাইলে গ্রেফতার আতঙ্কে বিএনপির নেতাকর্মীরা দিশেহারা

আ:রশিদ তালুকদার,টাঙ্গাইল প্রতিনিধি: টাঙ্গাইলে গ্রেফতার আতঙ্কে বিএনপির নেতাকর্মীরা দিশেহারা হয়ে পরেছেন। ‘গায়েবি’ মামলায় গ্রেফতারের পর রিমান্ড ও এবং জেলহাজতে পাঠানোর আতঙ্কে তাদের নির্ঘুম রাত কাটছে।

জানা গেছে, ককটেল বিস্ফোরণ ও নাশকতার পরিকল্পনার অভিযোগ টাঙ্গাইলে গেল দুই সপ্তাহে ১২ থানায় পুলিশের দায়ের করা ১০ মামলায় ২৫৩ জন বিএনপি ও তাদের সহযোগী সংগঠনের নেতাকর্মীর নাম উল্লেখ করাসহ অজ্ঞাতনামা আরও ৬ শতাধিক আসামি করে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দায়ের করছে পুলিশ। গ্রেফতারের পর রিমান্ড ও এবং জেলহাজতে পাঠানো হয়েছে ৫০ নেতাকর্মীকে।

জেলার বিএনপির নেতারা অভিযোগ করে বলছেন, মিথ্যা অভিযোগ এনে নেতাকর্মীদের হয়রানি করার জন্য পুলিশ এসব ‘গায়েবি’ মামলা দায়ের করছে। ঢাকায় আগামী ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশকে বাধাগ্রস্থ করতেই এ মামলা। তারা গ্রেফতার আতঙ্কে ঘরে থাকতে পারছেন না তারা।তবে বিএনপি নেতাদের এ অভিযোগ অস্বীকার করেছে জেলা পুলিশ। তাদের দাবি, নাশকতা সৃষ্টির প্রস্তুতিসহ সুনির্দিষ্ট অভিযোগে এসব মামলা দায়ের এবং গ্রেফতার করা হয়েছে। একইসাথে মামলাগুলোর তদন্ত চলছে।

জানা যায়, ২১ নভেম্বর টাঙ্গাইল শহরে বিএনপির প্রস্তুতি সভা থেকে ফেরার পথে ৩ আইনজীবীসহ ১২ জনকে পুলিশ গ্রেফতার করে। ওই রাতেই তাদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে ৩১ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। পরদিন আদালতে হাজির করে রিমান্ড চাওয়া হয়। আদালত একদিন cরে ১২ জনের রিমান্ড মঞ্জুর করে।

একইদিন নাগরপুর উপজেলা বিএনপি ও অঙ্গ সংগঠনের ২ জনকে এবং ১৭ নভেম্বর কালিহাতী উপজেলার ৫ জনকে গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধেও পুলিশ বাদী হয়ে বিস্ফোরক আইনে মামলা দায়ের করে। আসামিদের বিরুদ্ধে পুলিশের প্রতি ককটেল নিক্ষেপের অভিযোগ আনা হয়।

এছাড়াও কালিহাতীর মামলায় ২৯ জনের নামসহ ৩০/৪০ জন অজ্ঞাত ব্যক্তিকে আসামি করা হয়। নাগরপুরের মামলায় ২১ জনের নামসহ ৪০/৫০ জন অজ্ঞাত ব্যক্তিকে আসামি করা হয়। ২৯ নভেস্বর দেলদুয়ারে বিএনপির ২০ নেতাকর্মীর নামে মামলা হয়েছে। পরে গ্রেফতার করা ২ জনকে ১ দিন করে রিমান্ড দেন আদালত।

২২ নভেম্বর ঘাটাইলে পুলিশের ওপর ককটেল হামলার অভিযোগে বিএনপির ৩৫ জনের নামসহ ৪০/৫০ জন অজ্ঞাত ব্যক্তিকে আসামি করা হয়। ২ দিন করে রিমান্ড মঞ্জুর হওয়া ১০ নেতাকর্মী পুলিশ হেফাজতে রয়েছে।

২৩ নভেম্বর মির্জাপুর থানার উপ-পরিদর্শক (এসআই) মোশারফ হোসেন বাদী হয়ে ২৭ জনের নাম উল্লেখ করে বিস্ফোরক আইনে একটি মামলা দায়ের করেন। এ মামলায় বিএনপি ও এর অঙ্গ সংগঠনের ৬ নেতার বিরুদ্ধে বিস্ফোরক আইনে অভিযোগ আনা হয়। ৬ নেতার দুই দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত।

২৪ নভেম্বর বাসাইলে থানার উপ-পরিদর্শক টিটু চৌধুরী বাদী হয়ে ১৬ জনের নামসহ অজ্ঞাত ৪০/৫০ জনকে আসামি করে। বিস্ফোরক দ্রব্য আইনে মামলা দায়ের করা হয়। মামলায় তাদের বিরুদ্ধে পুলিশের প্রতি ককটেল নিক্ষেপের অভিযোগ আনা হয়। মামলায় ৩ জনকে দুই দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত।

৩০ নভেম্বর রাতে সখীপুর উপজেলায় ৩৮ জনের নাম উল্লেখসহ মোট ৮৮ বিএনপি নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করেন থানার উপ-পরিদর্শক মোহাম্মদ আলী। সেদিন রাতেই উপজেলা বিএনপি, কৃষক দল এবং যুবদলের ৪ নেতাকে গ্রেফতার করে পুলিশ।

একই দিনরাতে ভূঞাপুরে ১৬ জনের নাম উল্লখ করে অজ্ঞাত আরও ৫০-৬০ জনকে আসামি করে মামলা দিয়েছে পুলিশ। আসামিদের মধ্যে ২ জনকে গ্রেফতার করে জেল হাজত পাঠিয়েছে। তারমধ্যে একজন একদিনের রিমান্ড।

১ ডিসেম্বর গোপালপুরে ২০ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে। গ্রেফতার করা ৫ জনকে ১ দিন করে রিমান্ড দিয়েছেন আদালত।

মামলাগুলো দায়েরের পর এলাকার বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের মাঝে আতঙ্কের সৃষ্টি হয়েছে। নেতাকর্মীরা জানান, যাদের নাম মামলায় রয়েছে তারা গ্রেফতার এড়াতে এলাকা ছেড়েছেন। অন্যরা গ্রেফতার আতঙ্কে ভুগছেন। প্রতিটি মামলায় অজ্ঞাত ব্যক্তিদের আসামি করা হয়েছে। যে কাউকে এ মামলায় গ্রেফতার করার সুযোগ রয়েছে।

এসব বিষয়ে সখীপুর উপজেলা বিএনপির সভাপতি শাহজাহান সাজু জানান, আসলে কোনো ককটেল বিস্ফোরণের ঘটনাই ঘটেনি। গ্রেফতার হওয়ার সময় নেতাকর্মীরা স্থানীয় একটি ক্লাবে বসে টিভিতে বিশ্বকাপ ফুটবল খেলা দেখছিলেন।

টাঙ্গাইল জেলা ছাত্রদলের সভাপতি দুর্জয় হোড় শুভ জানান, ওয়ারেন্ট ছাড়াই ছাত্রদলের কয়েকজন নেতাকে আটক করে গায়েবি মামলায় গ্রেফতার দেখিয়েছে পুলিশ। নেতাদের খুঁজতে রাতে বাসায় বাসায় অভিযান চালাচ্ছে পুলিশ।

ভূঞাপুর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক সেলিমুজ্জামান তালুকদার সেলু জানান, আগামী ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির গণসমাবেশকে সরকার বানচাল করতে পুলিশ দিয়ে নেতাকর্মীদের হয়রানি ও মিথ্যা-গায়েবি মামলা দিচ্ছেন। কোথাও কোনো ঘটনা ঘটেনি। এসব মামলার তীব্র নিন্দা জানাচ্ছি।

টাঙ্গাইল জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ফরহাদ ইকবাল জানান, আগামী ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির মহাসমাবেশ বাধাগ্রস্থ করতেই পুলিশ ধারাবাহিকভাবে মি_¨v_ গায়েবি মামলা দায়ের করছে। দলীয় নেতাকর্মীদের গ্রেফতারের জন্য বাড়ি ঘরে হানা দিচ্ছে। পুলিশের প্রতি ককটেল নিক্ষেপের অভিযোগ আনা হয়েছে। অথচ কোথাও কোন ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেনি।

তিনি আরও জানান, কাউকে বাড়ি থেকে, কাউকে ব্যবসা প্রতিষ্ঠান বা রাস্তা থেকে পুলিশ ধরে নিয়ে গেছে। মামলার কোনো সত্যতা নেই। অবিলম্বে মামলাগুলো প্রত্যাহার করে গ্রেফতাদের মুক্তি দেওয়া প্রয়োজন। শত বাধা সত্বেও টাঙ্গাইল জেলা থেকে বিএনপির ২০/২৫ হাজার নেতাকর্মী ঢাকার মহাসমাবেশে যোগ দিবে আশা করছি।

এ প্রসঙ্গে টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) শরফুদ্দীন জানান, বিএনপির নেতাকর্মীরা নাশকতার উদ্দেশ্যে জমায়েত হয়। দায়ের করা মামলাগুলোর তদন্ত চলছে। তাই এই বিষয়ে এখন মন্তব্য করা সঠিক হবে না।

You must be Logged in to post comment.

গাংনীা নওপাড়ায় তামাক ঘরে আগুন। বসতঘরসহ ৪ টি তামাক ঘর পুড়ে ছাই     |     মেহেরপুরে প্রধান মন্ত্রী প্রদত্ত আর্থিক অনুদানের চেক বিতরণ     |     বিরলে এক হোটেল ব্যবসায়ীর গোলায় ফাঁস দিয়ে আত্মহত্যা।     |     ঝিকরগাছায় এসএসসি-৯৩ ব্যাচের বন্ধু আড্ডা ও মিলন মেলা অনুষ্ঠিত     |     গাংনীতে পুলিশের মাদক বিরোধী আভযানে ফেনসিডিল ও গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ী আটক     |     প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |