ঢাকা, মঙ্গলবার, ১৬ই এপ্রিল ২০২৪ ইং | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঠাকুরগাঁওয়ে আলু নিয়ে বিপাকে চাষীরা ।

মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি,ঠাকুরগাঁও জেলায়  গত বছর আলুর ভাল দাম পেয়ে এ বছর কৃষকেরা ব্যাপক জমিতে আলুর চাষ করে। আবহাওয়া ভাল থাকায় উৎপাদনও হয়েছে বেশ ভাল। কিন্তু কোল্ড স্টোরেজে জায়গা না পাওয়ায় নামমাত্র মূল্যে ক্ষেত থেকে আলু বিক্রি করে দিচ্ছেন তারা। ফলে ভাল ফলন পেয়েও লাভের মুখ দেখতে পাচ্ছেন না ঠাকুরগাঁও জেলার আলু চাষীরা। গত বছর করোনার কারণে সবজীর চাহিদা বেড়ে যাওয়ায় আলুর কদর ছিল সারা বছর জুড়ে। সে কারণে আলুর দাম ছিল আকাশচুম্বি (৩০-৪০) টাকা। এ কারণে এ বছর কৃষকদের একটা বড় অংশ এ বছর আলু আবাদের ঝুঁকে পড়ে। আবাদও হয়েছে বেশ ভাল। বিঘা প্রতি ১৪০ থেকে ১৫০ মন। অনেক চাষী উৎপাদিত আলু হিমাগারে সংরক্ষনের  করতে স্লিপের জন্য বিভিন্ন হিমাগারে ঘুরেন। কিন্তু পর্যাপ্ত স্লিপ পাওয়া যাচ্ছে না। পাওয়া গেলেও দাম দ্বিগুন। তাই বাধ্য হয়ে অনেকে পানির দামে বিক্রি করতে বাধ্য হচ্ছেন। বর্তমানে কেজি প্রতি কার্ডিনাল জাতের আলু ৯-১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে ।এতে লোকসান গুনতে হচ্ছে চাষীদের।
কৃষি বিভাগের সূত্র মতে, চলতি বছর ঠাকুরগাঁও জেলায় ২৪ হাজার ৬৭০ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়। আর আবাদ হয়েছে ২৮ হাজার ৫১৫ হেক্টর জমিতে। হেক্টর প্রতি ২৪ দশমিক ৬০ মেট্রিক টন হিসেবে অর্জিত জমিতে এ বছর সাড়ে ৬ লক্ষ মেট্রিক টন আলু উৎপাদিত হয়েছে। ঢোলারহাট এলাকার আলু চাষী হাসান মিয়া সহ কয়েকজন আলু চাষি জানান, এ বছর আবহাওয়া ভাল থাকায় আলুর ফলন ভাল হয়েছে। বিঘা প্রতি ১৪০-১৫০ মন পাওয়া যাচ্ছে। কিন্তু হিমাগারের স্লিপ পাওয়া যায় না। পাওয়া গেলেও দাম অনেক বেশি।তাই দেরীতে ক্ষেত থেকে আলু তুলছি। আমি সিদ্ধান্ত নিয়েছি এ বছর বাড়িতে আলু সংরক্ষন করব।
রফিকুল ইসলাম, মেহেদী আহসান উল্লাহ নামে আরো কয়েকজন চাষী জানান, বীজের দাম বেশি, সারের দাম বেশি, কামলার দাম বেশি সব মিলে বিঘা প্রতি অনেক টাকা খরচ হয়েছে। আশা করেছিলাম আলু হিমাগারে রেখে পরবর্তীতে বিক্রি করব।কিন্তু স্লিপ কোথাও মিলছে না। এ অবস্থায় ৮/৯ টাকা কেজি দরে আলু বিক্রি করে লোকসান দিতে হচ্ছে।
এ ব্যাপারে  ঠাকুরগাঁও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো: আবু তাহের বলেন, এ বছর ঠাকুরগাঁও জেলায় লক্ষ্যমাত্রার চাইতে অতিরিক্ত জমিতে আলুর আবাদ হয়েছে এবং ফলনও বেশ ভাল। ঠাকুরগাঁও জেলায় প্রায় সাড়ে ৬ লক্ষ মেট্রিক টন আলু উৎপাদিত হয়েছে। কিন্তু জেলায় ১৬টি হিমাগারে ধারণ ক্ষমতা প্রায় ১ লক্ষ ৪০ হাজার মেট্রিক টন। এক্ষেত্রে ঠাকুরগাঁও জেলার চাষীরা ইচ্ছা করলে পার্শবর্তী নীলফামারী জেলায় আলু রাখতে পারেন বলে পরামর্শ দেন।

You must be Logged in to post comment.

গাংনীতে মুকুল সেবা সংস্থার উদ্যোগে হতদরিদ্রদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠিত     |     উপজেলা নির্বাচনে মেহেরপুর সদরে ৫ জন ও মুজিবনগরে ৪ জন মনোনয়ন পত্র জমা দিলেন     |     গাংনীতে ‘আশ্রয়’ নামে বৃদ্ধ সেবা ও এতিম শিশু পুণর্বাসন কেন্দ্রের শুভ উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে ঈদের ছুটিতে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ \ শিশু সহ দুই জনের সলিল সমাধি     |     মাদারীপুরের রাজৈরে ৬ জুয়াড়িসহ গ্রেফতার-৮     |     গাংনীতে মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত     |     ঝিকরগাছায় বাঙালিয়ান বর্ষবরণ উৎসব উদযাপন     |     ঝিকরগাছায় প্রবাসী হাবিবের ব্যক্তিগত উদ্যোগে ঈদ বস্ত্র বিতরণ     |     ঝিকরগাছায় অসুস্থ রোগীদের সেবা দিতে হুইলচেয়ার দিলেন রিতি     |     ‘আয় বাঙ্গালি খাই বাঙ্গালি’ মেহেরপুরের গাংনীতে ব্যতিক্রমধর্মী আনন্দ আয়োজন     |