ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঠাকুরগাঁওয়ে উদ্বোধনের পর থেকেই পরিত্যক্ত হয়ে পড়ে আছে ৬টি গ্রোয়ার্স মার্কেট (কৃষি বাজার)

রবিউল এহ্সান রিপন, ঠাকুরগাঁও: ঠাকুরগাঁও জেলায় বিভিন্ন স্থানে কৃষকের উৎপাদিত পণ্য বিক্রির জন্য নির্দিষ্ট কোন পাইকারি বাজার নেই। উৎপাদিত পণ্য কৃষক সরাসরি বিক্রির জন্য জেলায় ৬টি গ্রোয়ার্স মার্কেট (কৃষি বাজার) নির্মান করা হয়। কিন্তু উদ্বোধনের পর থেকেই পরিত্যক্ত হয়ে পড়ে আছে এই ৬টি গ্রোয়ার্স মার্কেট (কৃষি বাজার)। ঠাকুগাঁও জেলার ৮০ ভাগ মানুষই সরাসরি কৃষি কাজের উপর নির্ভরশীল। এ জেলায় প্রায় সকল ফসলই কম-বেশি উৎপাদিত হয়। জেলায় যে পরিমান কৃষি পণ্য উৎপাদিত হয় কৃষক সে পরিমান উৎপাদিত মূল্য পায় না। সেই লক্ষ্যে ২০০৭ সালে এনসিডিপির আওতায় প্রায় ১৩ কোটি টাকা ব্যয়ে জেলায় ৬টি গ্রোয়ার্স মার্কেট (কৃষি বাজার) নির্মান করে জেলা মাকেটিং অধিদপ্তর। কিন্তু উদ্বোধনের পর থেকে জেলায় গ্রোয়ার্স মার্কেট (কৃষি বাজার) গুলো অবহেলা ও অযতেœ পড়ে রয়েছে। অনেক কৃষক বলেছেন, এই সব গ্রোয়ার্স মার্কেট (কৃষি বাজার) বর্তমানে ধংস্বের পথে। উদ্বোধনের পর থেকে এই সব মার্কেট আর চালু হয় নাই আর সরকার চালুর বিষয়ে কোন পদক্ষেপও নেয় নাই।

এছাড়াও মার্কেটগুলো যে স্থানে করা হয়েছে তার আশে পাশে অনেক মার্কেট গড়ে ওঠার কারনে এখন গ্রোয়ার্স মার্কেট (কৃষি বাজার) গুলো কেও আর ব্যবহার করছে না। এখন প্রশাসনের পক্ষ থেকে যদি উদ্দ্যেগ গ্রহন করা হয় তাহলে কোটি টাকা ব্যয়ে নির্মিত এই সব মার্কেট রক্ষা করা সম্ভব। খোচাবাড়ি বাজারের দোকানদার আব্দুস সালাম জানান, এই মার্কেটটি করা হয়েছে কৃষকদের জন্য। কিন্তু কোন তদারকি বা রক্ষাবেক্ষনের কেও না থাকায় এগুলো এখন পরিত্যক্ত হয়ে গেছে। তবে মার্কেটগুলো সংরক্ষনের ও চালুর ব্যবস্থা করা হলে কৃষক এখানে বাজর বসিয়ে লাভবান হতে পারবে।লোহাগারা বাজারে বাজার করতে আসা মসলেম উদ্দিন জানান, আমরা বাজারে যে সকল কাচাঁ বাজার করছি তা কৃষকের কাজ থেকে পাইকার কেনার পরে আমরা ক্রয় করছি। এতে দামও বেশি দিতে হচ্ছে এবং তাজা সবজিও পাচ্ছি না। এই মার্কেট চালু হলে কৃষকদের কাছ থেকে সরাসরি আমরা সবজি কম মূল্যে ক্রয় করতে পারবো। উল্লেখ্য, এই সব বাজারের মূল লক্ষ্য ছিল যে, কৃষক কম দামে যে পণ্য বিক্রি করবে তার সুফল যেন ভোক্তারা পায়। কিন্তু মাঠ থেকে আড়ৎ পর্যন্ত কয়েক স্তরে হাত বদল হওয়ার সঙ্গে সঙ্গে বেড়ে যাচ্ছে পণ্যের দাম। সেই মধ্যস্বত্বভোগী ফড়িয়াদের বেধে দেয়া দামেই ক্রেতাদের তা কিনতে হয়। তাই কৃষক ও ভোক্তা যেন সহজেই কৃষি পণ্য কিনতে বা বিক্রি করতে পারে সেটাই মূল লক্ষ্য। জেলায় অনেকে অভিমত দিয়েছেন যে এই সকল কৃষি বাজার যদি পুনরায় চালু করা যায়। একদিকে যেমন কৃষক তার পন্য ভাল দাম ও সংরক্ষন করতে পারবে অপরদিকে ভোক্তা তার গুনগত পণ্য ক্রয় করতে পারবে। তাই প্রয়োজনীয় সংখ্যক খাদ্য গুদাম ও হিমাগার তৈরি করে ধান-চাল, গম-ভুট্টা, শস্যাদিসহ তরিতরকারি, ফলফলাদি, শাকসবজি ইত্যাদি সংরক্ষণ করা হলে এ সংরক্ষণের দ্বারা একদিকে যেমন দেশের চাহিদা পূরণ সম্ভব হবে; আর পাশাপাশি তা বিদেশে রফতানি করে লাখ লাখ কোটি টাকা বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। ঠাকুরগাঁও জেলা মার্কেটিং অফিসার সাখাওয়াত হোসেন বলেন, ২০০১ সালে এনসিডিপি প্রজেক্ট এর মাধ্যমে এই মার্কেটগুলো তৈরি করা হয়। কিন্তু এই প্রজেক্ট ২০০৮ সালে শেষ হওয়ার পর থেকে মার্কেটগুলো আস্তে আস্তে বন্ধ হয়ে যায়। পরে জেলা প্রশাসকের মাধ্যমে অনেকবার এই মার্কেটগুলো চালুর ব্যবস্থা গ্রহন করা হলেও আর চালু করা সম্ভব হয় নাই।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |