ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে ৬০ একর জমির ভুট্টা ক্ষেত নষ্ট করল দুর্বৃত্তরা ।

মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি,ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গি উপজেলার  আমজানখোর  ইউনিয়নের একটি গ্রামের শতাধিক কৃষকের প্রায় ৬০ একর জমির ভুট্টা ক্ষেত ও ফসল নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা। ঋণ করে ও অন্যের জমি বর্গা নিয়ে ভুট্টা আবাদ করেছিলেন কৃষকরা। সেই ফসল নষ্ট হয়ে যাওয়ায় দুশ্চিন্তায় রয়েছেন ক্ষতিগ্রস্ত কৃষকেরা।
ঘটনাটি ঘটেছে ঠাকুরগাঁও  জেলার বালিয়াডাঙ্গী উপজেলার আমজানখোর ইউনিয়নের রত্নাই বগুলাবাড়ি গ্রামে। এ ঘটনায় কৃষি বিভাগের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত কৃষকের তালিকা তৈরি করে সহায়তা প্রদানের আশ্বাস দিয়েছেন বালিয়াডাঙ্গী উপজেলা কৃষি অফিসার। আর ঘটনার সাথে জড়িদের চিহ্নিত করতে ৫ সদস্য বিশিষ্ট্য একটি তদন্ত টিম গঠন করেছে বালিয়াডাঙ্গী উপজেলা প্রশাসন। ঐ গ্রামে গত কয়েকদিন ধরে লোক চক্ষুর আড়ালে প্রায় শতাধিক কৃষকের ৬০ একর আবাদি জমির ভুট্টা ক্ষেত নষ্ট করতে থাকে দুর্বৃত্তরা। ভুট্টা গাছের পাতা ছিড়ে ও কাচাঁ ভুট্টা ছিড়ে নিয়ে যায় দুর্বৃত্তরা। ১৫ দিন ধরে এমন চলতে থাকায় পরবর্তীতে উপায় না পেয়ে বালিয়াডাঙ্গী উপজেলা প্রশাসনকে লিখিতভাবে অভিযোগ দেন ক্ষতিগ্রস্ত কৃষকেরা। পরে কৃষকদের অভিযোগের ভিত্তিতে বালিয়াডাঙ্গী উপজেলা প্রশাসনের পক্ষ হতে বালিয়াডাঙ্গী উপজেলা চেয়ারম্যান ও বালিয়াডাঙ্গী উপজেলা কৃষি অফিসার ভুট্টার ক্ষেত পরিদর্শনে যান।
কৃষক সাইফুল ইসলাম বলেন, ভুট্টা এখনো কাচাঁ আছে। এই অবস্থায় ভুট্টা গাছের পাতা ছিড়ে নিলে ভুট্টা আর বড় হবে না। এতে আমরা ক্ষতিগ্রস্ত হব। আমরা ঋণ করে এ সব চাষাবাদ করেছি। পাশের গ্রামের মহিলারা দলবেধে এসে পাতা ছিড়ে নিয়ে যায় প্রতিদিন। তারা নারী তাই কিছু বললেই মামলার ভয় দেখায়। অনেক অসহায় হয়ে গিয়েছি আমরা।
কৃষানী রানী রায় বলেন, পাশের গ্রামের নারীরা আমাদের সাথে ইচ্ছা করে ঝগড়া লাগাচ্ছে। আর আমাদের উপর মামলা করার চেষ্টা করতেছে। সেজন্য তারা আসে আর জোর করে আমাদের ভুট্টা ক্ষেতের ভুট্টা নষ্ট করে আমাদেরকে হুমকি দিয়ে চলে যাচ্ছে। এখন প্রশাসন যা ব্যবস্থা নিবে, না হলে আমাদেরকে সব ছেড়ে ভারতে পালাতে হবে। ঘটনাস্থল ভুট্টার ক্ষেত পরিদর্শন শেষে উপজেলা কৃষি অফিসার সুব্রত চন্দ্র রায় জানান, ঘটনাস্থল পরিদর্শন করে দেখলাম কৃষক ভালোই ক্ষতিগ্রস্ত হয়েছে। কারণ ভুট্টার মোচা গুলো এখনো বড় ও পরিপক্ক হয় নাই। গাছের পাতা ছিড়ে ফেলায় ভুট্টার মোচা আর বড় হবে না। কৃষক ক্ষতিগ্রস্ত হবে অনেক বেশি। আমরা চেষ্টা করবো সরকারের পক্ষ থেকে কৃষকদের ভর্তুকি দেওয়ারও ব্যাবস্থা করার। এ বিষয়ে বালিয়াডাঙ্গী উপজেলা চেয়ারম্যান আলী আসলাম জুয়েল ভুট্টা ক্ষেত পরিদর্শন শেষে জানান,  উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে ৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কারা এর সাথে জড়িত তা উদঘাটনে তদন্ত টিম কাজ করবে। তদন্ত টিমকে আগামী ৭ দিনের মধ্যে জরিতদের নাম জমা দিতে বলা হয়েছে। আমরা ক্ষতিগ্রস্ত কৃষকের পাশে আছি ।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |