ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ ইং | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডোমারে ১৩ হাজার ২১৫ হেক্টর জমির জন্য  হারভেস্টার মেশিন ২টি,  শংকায় কৃষক 

মোঃ সুমন ইসলাম প্রামানিক, ডোমার (নীলফামারী) প্রতিনিধিঃ নীলফামারীর ডোমারে ধান কাটার মৌসুম শুরু হচ্ছে। ১৩ হাজার ২১৫ হেক্টর একর জমির জন্য মাত্র ২ টি হারভেস্টার মেশিন থাকায় ধান ঘরে তোলা নিয়ে কৃষকদের মধ্যে  শংকা দেখা দিয়েছে।
সরেজমিনে আজ মংগলবার দেখা যায়,  উপজেলার হরিণচড়া ইউনিয়নের শেওটগাড়ী গ্রামের কৃষক মোঃ অহিদুল ইসলাম জানান,শ্রমিক সংকট তো একটু আছেই। এক সাথে ধান পাকায় শ্রমিক সংকট দেখা দেয়। তা ছাড়া অনেক শ্রমিক দক্ষিণ বংগে যাওয়ায় এ সংকট দেখা দেয়। এখানে বিঘায় ২০ থেকে ২২ মন ধান হয়। বিঘা প্রতি জমি লিজ (জমি ভাড়া) ৮/৯ হাজার টাকাসহ ধানের উৎপাদন খরচ পড়ে ১৮ থেকে ২০ হাজার টাকা। বর্তমান বাজার মুল্য ৮ শত টাকা মন হলে ২২ মন ধানের দাম পড়ে ১৭ হাজার ৬০০ টাকা। এই হিসেবে কৃষকদের লোকশান হচ্ছে। অন্য সময় কৃষি শ্রমিক ৪/৫ শত টাকা হলেও এ সময় ৯ শত থেকে এক হাজার টাকা পড়ে।
উপজেলার বামুনিয়া ইউনিয়নের জোড়া দিঘী গ্রামের কৃষক নুর আলম সাবু জানান,এখন কেবল ধান কাটা শুরু হচ্ছে। আরও ১৫ দিন পরে পুরো দমে ধান কাটতে হবে। এখন দুরত্ব ও জমি অনুযায়ী বিঘা প্রতি ৩ হাজার থেকে সাড়ে ৩ হাজার টাকা ধান কাটা চলছে। ধান কাটা পুরো মৌসুম ৮ থেকে ১০ দিন চলে। ওই সময় শ্রমিক সংকট দেখা দেয়। আমার নিজের জমি আছে। বিঘায় ১২ থেকে ১৪ হাজার টাকা খরচ পড়ে। বিঘায় ধান হয় ২০ থেকে ২২ মন (শুকনা)। এখন কাচাঁ ধান ৮ শত টাকা। শুকনা ৯ শত টাকা। প্রতি মনে ২ শত টাকা লাভ হলেও ২২ মনে প্রায় সাড়ে ৪ হাজার টাকা লাভ। যদি কোন প্রাকৃতিক দূযোর্গ না হয়।
উপজেলার বোড়াগাড়ী ইউনিয়নের  সবুজ পাড়া গ্রামের কৃষি শ্রমিক আমজাদ হোসেন (৩৫), জামিউল ইসলাম (১৭),আলমগীর হোসেন (২০) জানান, বিঘা প্রতি আমরা ৩২ শত থেকে ৩৫ শত টাকা নিচ্ছি। দুরত্বের উপর নির্ভর করে। দিনে হাজিরা ৭ শত এক হাজার টাকা পড়ে। অন্য সময়ে হাজিরা  সাড়ে ৪ শত থেকে ৫ শত টাকা দিন পড়ে।
ডোমার উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, ধান কাটা টুকটাক শুরু হচ্ছে। ওই ভাবে কৃষি শ্রমিক সংকট নেই। আমি কালকে (সোমবার)  ট্রেনে আসলাম। দেখলাম, এখানকার শ্রমিক ওই দিকে (দক্ষিণ বংগে) গিয়েছিল। এখন ফিরছে।  আশা করি, ২৮ ধান বিঘায় ২০ মন ফলবে। এতে উৎপাদন খরচ বিঘায় ধান ১২ হাজার ৮ শত টাকা (জমি ভাড়া বাদে) । বিঘায় ২০ মন ধান হলে ২২ হাজার টাকা। বিঘা প্রতি খড় বিক্রি করে আয় হয় ২ হাজার টাকা। বিঘায় মোট আসে ২৪ হাজার টাকা। নিজের জমি হলে ১০/১১ হাজার টাকা লাভ হয়। জমি লিজ নিলে ৭/৮ হাজার টাকা লাগে। তাহলে লাভ ২/৩ হাজার টাকা হবে। কৃষকদের আহামরি কোন লাভ হয় না।
 উপজেলায় এ বছর ১৩ হাজার ২১৫ হেক্টর একর  জমি আবাদ হয়েছে। আশা করি ফলন ৪৪ হাজার ৯৩০ মেট্রিক টন লক্ষমাত্রা অর্জিত হওয়ার সম্ভাবনা আছে। যদি কোন প্রাকৃতিক দূর্যোগ না হয়। এখানে ২ টি হারভেস্টার মেশিন আছে। ২ টি ব্যবহার হচ্ছে। ছবি আছে।

You must be Logged in to post comment.

ঝিকরগাছার পল্লীতে মেয়েকে খুঁজে না পেয়ে থানায় অভিযোগ     |     মাদারীপুরে ৮শ’ টাকায় বিক্রি হচ্ছে গরুর মাংস     |     ঠাকুরগাঁওয়ে নিখোঁজের ২ দিন পরে ছাত্রের মরদেহ উদ্ধার     |     গাংনীা নওপাড়ায় তামাক ঘরে আগুন। বসতঘরসহ ৪ টি তামাক ঘর পুড়ে ছাই     |     মেহেরপুরে প্রধান মন্ত্রী প্রদত্ত আর্থিক অনুদানের চেক বিতরণ     |     বিরলে এক হোটেল ব্যবসায়ীর গোলায় ফাঁস দিয়ে আত্মহত্যা।     |     ঝিকরগাছায় এসএসসি-৯৩ ব্যাচের বন্ধু আড্ডা ও মিলন মেলা অনুষ্ঠিত     |     গাংনীতে পুলিশের মাদক বিরোধী আভযানে ফেনসিডিল ও গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ী আটক     |     প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |