ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ ইং | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তারাগঞ্জে ব্রয়লার মুরগীর মাংসও জুটছেনা নিম্ন আয়ের মানুষদের

এম.এ.শাহীন: রংপুরের তারাগঞ্জ উপজেলায় বাজারের সবকিছুর সাথে তাল মিলিয়ে বেড়েই চলেছে মুরগীর মাংসের দামও। আকাশছোয়া দামে বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষেরা। ব্রয়লার মুরগীর মাংস খেতে মন চাইলেও নিম্ন আয়ের মানুষেরা আর খেতে পারছেনা। মুরেগীর এই দামের জন্য ব্যবসায়ীরা বলছেন মুরগীর ফিড ও বিদ্যুতের বাড়তি দামের কথা।

সবসময় বাজারে ব্রয়লার মুরগীর মাংসের দাম অন্যান্য মাংসের চেয়ে কম থাকলেও তা এখন নিম্ন আয়ের মানুষদের হাতের নাগালের বাইরে। দিনে দিনে দামের পরিমাণ বেড়েই চলেছে। বাজারে কাঁটা ব্রয়লার প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩২০ টাকা। গোটা ব্রয়লার মুরগী প্রতি কেজি ২২০ টাকা। দেশি মুরগী প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪৫০ টাকা। পাকিস্তানি জাতের প্রতি কেজি মুরগী বিক্রি হচ্ছে ৩০০ টাকা। লেয়ার মুরগী প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩শ টাকা দরে।

তারাগঞ্জ বাজারে খরচের জন্য  হাটে আসা ঘনিরামপুর গ্রামের কৃষক আব্দুল মতিনের সাথে কথা হলে তিনি বলেন, মুই মাইনষের বাড়ীত কাম করি খাওং। সারাদিন কাম করি সাড়ে ৩শ টাকা পাওং। বাড়ীত মোর ২ টা বেটা আর ২টা বেটি ছোয়া আছে। মোর চাইরোটা ছোয়ায় লেখাপড়া করে। কন তো ওমার লেখাপড়ার খরচে চালাওং না ওমাক গোস্ত নিগি খিলাওং। আইজ এনা আনু ব্রয়লারের গোস্তের হাটিত। ওমরা যে দাম চাওছে মোর মাথা ঘুরি গেইছে। কাঁটা ব্রয়লার গোস্তের কেজি চাওছে ৩৩০ টাকা আর গোটাল ব্রয়লার গোস্তের কেজি চাওছে ২২০ টাকা। দাম শুনি মোর গোস্ত খোয়ার হাউস মিটি গেইছে। হামার মতন গরীবের গোস্ত খোয়া না হইবে।

তারাগঞ্জ বাজারের পাইকারি ব্রয়লার মুরগী ব্যবসায়ী ইসলাম বলেন, ধাপে ধাপে বেড়েছে ব্রয়লারের খাদ্যের দাম। সম্প্রতী কয়েক মাসের ব্যবধানে বেড়েছে বিদ্যুতের দামও। মুরগীর খাদ্যের দাম বেশি থাকলে মুরগীর দামও বেশি থাকবে। অনেক ব্যবসায়ী যারা বাড়ীতে মুরগীর বড় বড় খামার গড়তো তাঁরা এখন অতিরিক্ত লোকসানের কারণে খামার বাদ দিয়েছে। এখন থেকে ১ বছর আগে খামার প্রতি যে ব্যয় হতো এখন তা বেড়ে দ্বিগুণ হয়েছে। প্রতি বস্তা খাদ্যে দাম বেড়ে দ্বিগুণ। কয়েক দফা বেড়েছে বিদ্যুতের দামও।

তারাগঞ্জ বাজারের খুচরা মুরগী ব্যবসায়ী জাহাঙ্গীর আলম বলেন, মুরগী উৎপাদনে ব্যবহৃত হয় বিদ্যুৎ ও ও ফিড। ফিড ও বিদ্যুতের দাম বেড়েছে অনেক। ওইসবের দাম বেড়ে যাওয়ায় মুরগীর দামও পাইকারি ও খুচরায় বেড়েছে। আগে প্রতি সোমবার ও শুক্রবার দুই হাটে যে বিক্রি করতাম এখন তা অর্ধেকেরও কম হয় বিক্রি। কম বিক্রি হওয়ার কারণে লোকসান গুনতে হচ্ছে আমাদের ব্যবসায়ীদের। এভাবে লোকসান গুনতে থাকলে আর ব্যবসা পরিচালনা করা আমাদের জন্য অসম্ভব হয়ে পড়েছে। করোনাকালীন সময় থেকে অনেক আর্থিক লোকসান গুনেছি । তা উপড়ে এমন দাম বেড়ে যাওয়ায় অধিক পুঁজি লাগাতে হচ্ছে কিন্তু লাভের পরিমাণ কমে গেছে। আগে হাটবারের দিনে বিক্রির জন্য দম ফেলার ফুশরুৎ ছিলোনা। এখন ক্রেতার জন্য সারাদিন চেয়ে থাকতে হয়।

আর একজন খুচরা মুরগী ব্যবসায়ী জাবেদুল ইসলাম বলেন, নিজের পুঁজি যা ছিলো দীর্ঘ দিন লোকসান গুনতে গুনতে খেয়ে ফেলেছি। এখন ব্যবসা প্রায় সারাদিন নেই বললেই চলে। এর ফলে বড়ই দুশ্চিন্তায় রয়েছি। এভাবে যদি আর কিছু দিন চলে তাহলে আমাদের মত কম পুজির ব্যবসায়ীরা আর ব্যবসায় টিকে থাকতে পারবে না। খুচরা উভয় ব্যবসায় বেড়েছে মুরগীর দাম। দাম বাড়ার কারণে বিক্রি কমে গেছে। এতে করে ব্যবসায়ীরা লোকসানের সম্মুখিন হচ্ছে।

You must be Logged in to post comment.

ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |     বিরলে দূর্নীতি প্রতিরােধ কমিটির ইফতার মাহফিল।     |     ঝিকরগাছায় পৌর মেয়রের ইফতারে জাতীয় সংসদ সদস্য ডা. তুহিন     |     ঝিকরগাছায় যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন     |     পবিত্র মাহে রমজান উপলক্ষে মাদারীপুর কে.আই হাসপাতালের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প     |     একের পর এক মরছে গরু, সীমান্তে আতঙ্কে দুই গ্রামের মানুষ     |     পঞ্চগড়ে স্বাধীনতা দিবস উপলক্ষে গরীব ও দুঃস্থদের মাঝে বিজিবির ইফতার বিতরণ।     |     যথাযথ মর্যাদায় পঞ্চগড়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন       |     মেহেরপুর জেলা বিএনপির উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শহীদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ ও প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত     |