ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তীব্র গরমে বিপাকে খেটে খাওয়া মানুষেরা

ঠাকুরগাঁও প্রতিনিধি: মেঘমুক্ত আকাশ, সূর্যের চোখ রাঙানি। তীব্র তাপদাহের দাপটে অতিষ্ঠ হয়ে পরেছে জনজীবন। জরুরি প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের হচ্ছেন না সাধারণ মানুষ। অতি গরমে দিশেহারা নিম্ন মধ্যবিত্ত ও খেটে খাওয়া মানুষেরা।

কয়েকদিন থেকে ঠাকুরগাঁওয়ে চৈত্রের তীব্র রোদে পুরছে জেলাবাসী। বেলা বাড়ার সাথে সাথে বাড়ছে তাপমাত্রা। একটু স্বস্থির জন্য সকলে খোঁজেন ছায়াযুক্ত জায়গা। দিনে ২৪ ডিগ্রি সেলসিয়াসে তাপমাত্রা শুরু হয়ে ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে থাকে। তীব্র এ গরমে সাধারণ মানুষ বের না হওয়ায় আয় কমেছে খেটে খাওয়া মানুষদের। স্বল্প আয়ে সংসার চালাতে হিমশিম খাচ্ছেন সাধারণ খেটেঁ খাওয়া মানুষ।

রিক্সাওয়ালা সফিকুল ইসলাম বলেন, রোদের তেজ অনেক বেশি। একটু রোদে গাড়ি চালালেই শরির জ¦লতে শুরু করে। তার উপরে রোজা রেখেছি। পানির তৃষœা পাচ্ছে কিন্তু কিছু করার নেই। অপরদিকে রোদের তাপে লোকজন বাসা থেকে বের হচ্ছে না। ফলে রিক্সা ভাড়াও তেমন পাচ্ছি না। আবার জিনিসের দাম বেশি। সব মিলিয়ে অবস্থা খুবই খারাপ আমাদের।

পথচারী সুলতানা বেগম বলেন, প্রচন্ড গরম হওয়ায় বাইরে বের হওয়ায় অনেক কষ্ট হয়। জরুরী প্রয়োজনের কারনেই বাইরে বের হওয়া। এ সময়ে বৃষ্টি হলে অনেক ভালো হত।

আরেক রিক্সা চালক তহিদুল ইসলাম জানান, রোদের কারনে মানুষ আর বেশী বাইরে বের হয় না। সে কারনে আমাদের আয় হচ্ছে না। আগে দিনে ৬০০-৭০০ টাকা আয় হত। এখন ২৫০-৩৫০ টাকার মত হয়। আমাদের রিক্সা জমার টাকা তুলতে হিমশিম খেতে হচ্ছে।

ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. রকিবুল ইসলাম চয়ন বলেন, বেশ কয়েকদিন থেকে তীব্র রোদের দাপট আমরা লক্ষ করছি। এতে বিশেষ করে শিশুরা বেশীরভাগ নানা রোগ নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। এ ছাড়াও বয়স্ক মানুষেরা গরমের কারনে বিভিন্ন সমস্যা নিয়ে হাসপাতালে চিকিৎসা নিতে আসছেন। রোদের তীব্রতার কারণে আমরা বেশি করে খাবার সেলাই পানি খাওয়ার পরামর্শ দিচ্ছি।

পার্শ্ববর্তী জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, সচরাচর চৈত্র মাসে আকাশে মেঘ থাকেনা। সে কারনে তীব্র গরম অনুভূত হয়। এটি আরো বেশ কয়েকদিন থাকবে।

You must be Logged in to post comment.

স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে      |     ঝিকরগাছায় স্বেচ্ছাসেবী সংগঠন সিআরবি’র আলোচনা সভা ও ইফতার মাহফিল     |     গাংনীতে অগ্নিকান্ডে কৃষকের গম ক্ষেত পুড়ে ছাই।     |     লালমনিরহাটে মাদরাসার নিয়োগ বানিজ্যের অভিযোগ     |     গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |