ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দিন দিন বাড়ছে পরিবেশ বান্ধব জৈব সারের চাহিদা । 

মোঃ সুমন ইসলাম প্রামানিক নীলফামারী প্রতিনিধিঃ নীলফামারীর ডোমারে পরিবেশ বান্ধব অন্নপূর্ণা জৈব সারের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। জাতীয় পুরস্কার প্রাপ্ত এবং সবুজ শিল্প হিসেবে খ্যাত অন্নপূর্ণা এগ্রো সার্ভিস নামের পরিবেশ বান্ধব জৈব সার উৎপাদনকারী প্রতিষ্ঠানটি দেশের সর্ব বৃহৎ কেঁচো আবাদের ক্ষেত্র হিসেবে পরিগনিত হয়েছে। নীলফামারী জেলা ছাড়াও দেশের বিভিন্ন এলাকায় এই জৈব সারের ব্যাপক চাহিদা বেড়েছে। ২০০০সালে দেশে একমাত্র অন্নপূর্ণা জৈব সার উৎপাদন ও বিক্রির জন্য রাষ্ট্রপতির অনুমোদন সাপেক্ষে যাত্রা শুরু করে। বর্তমানে ডোমারে অবস্থিত সোনারায় আলু বীজ উৎপাদন খামার ও দেবীগঞ্জে অবস্থিত প্রজনন বীজ আলু উৎপাদন খামারসহ দেশের বিভিন্ন সুনামধন্য সরকারি ও বেসরকারী প্রতিষ্ঠান, দেশের নামি দামি বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠান গুলো তাদের বীজ উৎপাদনে পরিবেশ বান্ধব অন্নপূর্ণা জৈব সার ব্যবহার করছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে, গম ও ভুট্টা গবেষণা কেন্দ্র দিনাজপুর, চা গবেষণা ইনিস্টিউট শ্রীমঙ্গল, বিএডিসি সবজি বীজ উৎপাদন খামার রংপুর, পাট বীজ উৎপাদন খামার দিনাজপুর, আলু বীজ উৎপাদন খামার দিনাজপুর, স্কয়ার আলু বীজ উৎপাদন প্রকল্প দিনাজপুরসহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন প্রকল্প এবং বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠান।
রবি মৌসুমে এ সারের চাহিদা বেশী। জৈব সার পরিবেশ বান্ধব হওয়ায় আর ভালো ফলন পাওয়ায় ধান, আলু, ভুট্টা, গম, সবজি, ফল, ফুল, ঢাকার ছাদ বাগান বিশেষ করে রংপুর দিনাজপুর অঞ্চলের ক্ষুদ্র খামারিদের মাঝে জৈব সারের চাহিদা বাড়ছে। প্রান্তিক, ক্ষুদ্র ও মাঝারি খামার এবং চাষিদের সুবিধার কথা চিন্তা করে ১কেজি, ২কেজি, ৫কেজি এবং ৪০ কেজি ওজনের প্যাকেটে তৈরী করা হচ্ছে। অন্নপূর্ণা জৈব সার কারখানায় প্রতিদিন ৩৫জন মহিলা শ্রমিক কাজ করছেন। পাশাপাশি পুরুষ শ্রমিকও রয়েছেন। এখানে কেঁচো উৎপাদনের জন্য ৬০০টি বেড রয়েছে। যেখানে ১০ টনের অধিক কেঁচো রয়েছে। আফ্রিকান প্রজাতির ইউট্টিলাজ ইউজিনি জাতের এই কেঁচো সর্বোচ্চ এক ফুট পর্যন্ত লম্বা হয়ে থাকে। এদের খাওয়ার জন্য দেয়া হয় গোবর, কচুরিপানা, হাড়ের গুড়া, কলাগাছ, কাঠের গুড়া, গাছের পাতা, শুকনা পাতা, সুগার মিলের ফ্লেম মার্ক। এগুলো ৪৫দিন বক্সে রেখে পচন প্রকৃয়া শেষ করে সার তৈরি করা হয়। পরিবেশ বান্ধব অন্নপূর্ণা জৈব সার উদ্ভাবন ও সম্প্রসারণ করায় ২০১৭ সালে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে এবং পরিবেশ বান্ধব অন্নপূর্ণা জৈব সার উৎপাদন ও ব্যবহারে অগ্রনী ভূমিকা পালন করায় ২০১৮সালে কেআইবি কৃষি পদক মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদের কাছ থেকে পদক গ্রহণ করেন অন্নপূর্ণা এগ্রো সার্ভিসের স্বত্বাধিকারী রাম নিবাস আগরওয়ালা। সর্বশেষ বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমানের কাছ থেকে গত ৩০ জানুয়ারী গ্রীন ইনক্লুসিভ চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড ২০২২ গ্রহণ করেন। বছরে ১২হাজার মেট্রিকটন উৎপাদন ক্ষমতা থাকলেও বাজার ব্যবস্থাপনা, স্বল্প সুদে ঋন না পাওয়াসহ বিভিন্ন প্রতিকুলতা থাকায় মাত্র ৩হাজার মেট্রিকটন সার উৎপাদন করতে পারছে।
অন্নপূর্ণা এগ্রো সার্ভিসের উৎপাদন ও প্রোডাকশন ম্যানেজার মোহন আগরওয়ালা জানান, এখানে উৎপাদিত জৈব সার পরিবেশ বান্ধব হওয়ায় মাটির উর্বরতা শক্তি বৃদ্ধি করে। কৃষক ও খামারিদের মাঝে দিন দিন এ সারের চাহিদা বাড়ছে। অন্নপূর্ণা এগ্রো মুখ্য নির্বাহী কর্মকর্তা দেবরাজ আগরওয়ালা জানান, পরিবেশ বান্ধব জৈব সারের ব্যবহার বাড়লে রাসায়নিক সারের ব্যবহার ২৫% কমে যাবে। ফলে কৃষি ক্ষেত্রে ভর্তুকি কমে আসবে। জৈব সার ব্যবহারে কিট পতঙ্গের আক্রমণ কমে আসে ফলে কিট নাশকের ব্যবহারও কমে আসবে। ইতিমধ্যে জৈব সার ব্যবহার ও সম্প্রসারণের জন্য জেলার ৫টি উপজেলার খামারী, ছোট ছোট উদ্যোক্তা এবং কৃষক পর্যায়ে ২হাজার জনকে আমরা প্রশিক্ষণ দিয়েছি।  বানিজ্যিক কৃষি খামারে জৈব সারের ব্যবহার বৃদ্ধি হলে কৃষকদের মাঝে আগ্রহ বাড়বে।
অন্নপূর্ণা এগ্রো সার্ভিসের প্রতিষ্ঠাতা রাম নিবাস আগরওয়ালা বলেন, একটি ধর্মীয় বইতে পেয়েছি, “মাটি হচ্ছে মা। মাটি বলছে, তুমি আমাকে ১০কেজি বীজ দিলা, ১মন সার দিলা। বিনিময়ে আমি তোমাকে ৫০মন ধান দিলাম, ৫০ মন নাড়া দিলাম। এটা কোথা থেকে আসে। আমি আমার শরীরের গচ্ছিত সম্পদ থেকে দিয়েছি। তুমিতো আমার সন্তান। তোমাক বাচিঁয়ে রাখা আমার কর্তব্য। আমি মরে গেলে তোমার কি হবে? কাজেই তুমি তোমার সার্থে আমাকে বাচিঁয়ে রাখো। তাই ধানটা তুমি নাও নাড়াটা আমাকে দাও।” এর থেকেই জৈব সার তৈরীর চিন্তা মাথায় আসে।
এরপর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ সাবেক উপাচার্য ড. আব্দুস ছাত্তার মন্ডল, মৃত্তিকা বিজ্ঞানী ড. শহিদুল ইসলাম এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনিস্টিউটের মহাপরিচালক ড. মামুন উর রশিদসহ আরও অনেক কৃষি বিজ্ঞানীর অনুপ্রেরণায় আমি এটি করতে সাহস পেয়েছি।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |