ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ ইং | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই মাস বন্ধ থাকার পর বড়পুকুরিয়া খনি থেকে কয়লা উত্তোলন শুরু

মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:দেশের একমাত্র উৎপাদনশীল দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি থেকে প্রায় দুই মাস বন্ধ থাকার পর নির্ধারিত সময়ের পূর্বেই মঙ্গলবার (২৫ এপ্রিল) সকাল থেকে কয়লা উত্তোলন শুরু হয়েছে।
বিষয়টি নিশ্চিত করেছেন বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেডের মহাব্যবস্থাপক (জিএম-মাইন অপারেশন) খান মো. জাফর সাদিক।
জানাগেছে,চলতি বছরের ২৮ ফেব্রয়ারী বড়পুকুরিয়া কয়লা খনির ১৩০৬ ফেস থেকে ৫ লাখ ৫০ হাজার টন কয়লা উত্তোলনের পর কয়লা উত্তোলন বন্ধ হয়ে যায়। ওই সময় খনি কর্তৃপক্ষ জানিয়েছিলেন খনির কয়লা উত্তোলন বন্ধ একটি স্বাভাবিক পক্রিয়া তবে নতুন ফেস উন্নয়ন পূর্বক কয়লা উত্তোলন শুরু করতে চলতি বছরের মে মাসের মাঝামাঝি সময় লেগে যাবে।
বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেডের
মহাব্যবস্থাপক (জিএম-মাইন অপারেশন) খান মো. জাফর সাদিক জানান, মঙ্গলবার (২৫ এপ্রিল) বড়পুকুরিয়া কয়লা খনির ১১১৩ ফেইস হতে কয়লা উত্তোলন শুরু হয়েছে। প্রথম দিকে পরীক্ষামূলকভাবে প্রতিদিন দেড় হাজার থেকে দুই হাজার টন কয়লা উত্তোলন হবে। পরবর্তী সময়ে প্রতিদিন তিন হাজার থেকে সাড়ে তিন হাজার টন করে কয়লা উত্তোলন হবে বলে আশা করছেন ।
তিনি জানায় ১১১৩ ফেইসটির রোডওয়ে উন্নয়ন কাজ ২০২২ সালের জুলাই মাসে শুরু হয়। ওই সময় খনি ভূগর্ভের রোডওয়ে উন্নয়নকালীন সময় বেল্ট গেট এবং ওপেন অব কাট রোডওয়েতে অনাকাঙ্খিতভাবে পরপর দুটি বড় ধরণের রুফফল সংঘটিত হওয়ায় বিসিএমসিএল ও চীনা কনসোটিয়াম ১১১৩ ফেইস তথা খনির সার্বিক নিরাপত্তার বিষয় বিবেচনা করেন। পরে পূর্বের ডিজাইন পরিবর্তন করে প্রায় ৯০ মিটার দৈর্ঘের নতুন ওপেন অব কাট নির্মাণ কাজ শুরু করে। রুফফল এর কারণে নতুন ওপেন অব কাট নির্মাণ কাজের জন্য উক্ত ফেইস থেকে কয়লা উত্তোলন শুরু করার পরিকল্পনা অনুযায়ী চলতি বছরের মে মাসের মাঝামাঝি সময় থেকে পিছিয়ে জুন মাসের প্রথম সপ্তাহ থেকে কয়লা উত্তোলনের সময় নির্ধারণ করা হয়।
 আসন্ন এসএসসি পরীক্ষা ও গ্রীষ্মকালে দেশের উত্তরাঞ্চলে বিদ্যুৎ চাহিদা নিরসনে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদনে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে জ্বালানি হিসেবে কয়লা সরবরাহের লক্ষ্যে পেট্রোবাংলা এবং বিসিএমসিএল পরিচালনা পর্ষদের দিকনির্দেশনায় বিসিএমসিএল-এর সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী, চীনা কনসোর্টিয়াম-এর কর্মকর্তাবৃন্দ ও স্থানীয় শ্রমিকদের প্রচেষ্টায় ১১১৩ ফেইসে নতুন করে ওপেন আব কাট নির্মাণ, ১৩০৬ ফেইস হতে সকল ইক্যুইপমেন্ট স্যালভেজ ও যথাযথ মেইন্টেন্যান্স করে ১১১৩ ফেইসে স্থাপন শেষে নির্ধারিত সময়ের কুড়ি দিন পূর্বেই এ ফেইস থেকে কয়লা উত্তোলন শুরু করা সম্ভব হয়েছে।
 খনির নতুন ১১১৩ ফেইসের কয়লা উত্তোলন লক্ষ্যমাত্রা ৩.০০ লক্ষ টন এবং উক্ত ফেইস থেকে চলতি বছরের আগস্ট মাস পর্যন্ত কয়লা উত্তোলন করা সম্ভব হবে বলে আশা করেন সূত্রটি। উত্তোলিত কয়লা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রে সরবরাহ করা হবে বলো জানিয়েছেন বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেড (বিসিএমসিএল) কর্তৃপক্ষ।
বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেড (বিসিএমসিএল) এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি)  মো. সাইফুল ইসলাম সরকার জানান, বড়পুকুরিয়া কয়লা খনির ১১১৩ ফেস থেকে মঙ্গলবার ২৫ এপ্রিল সকাল ৬টার শিপট থেকে কয়লা উত্তোলন শুরু হয়েছে। এই ফেস থেকে আনুমানিক চার মাস কয়লা উত্তোলন করা যাবে।

You must be Logged in to post comment.

গাংনীা নওপাড়ায় তামাক ঘরে আগুন। বসতঘরসহ ৪ টি তামাক ঘর পুড়ে ছাই     |     মেহেরপুরে প্রধান মন্ত্রী প্রদত্ত আর্থিক অনুদানের চেক বিতরণ     |     বিরলে এক হোটেল ব্যবসায়ীর গোলায় ফাঁস দিয়ে আত্মহত্যা।     |     ঝিকরগাছায় এসএসসি-৯৩ ব্যাচের বন্ধু আড্ডা ও মিলন মেলা অনুষ্ঠিত     |     গাংনীতে পুলিশের মাদক বিরোধী আভযানে ফেনসিডিল ও গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ী আটক     |     প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |