ঢাকা, শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ ইং | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশি-বিদেশি ২৫ হাজারের বেশি দুর্লভ কয়েন সংগ্রহের সংগ্রহশালা গড়ে তুলেছেন রাসেদ

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধা ঃ অনেকটা শখের বশে ১২-১৩ বছর থেকে কয়েন সংগ্রহ শুরু করেন তিনি। দেশি-বিদেশি দুর্লভ কয়েন বা কাগুজে মুদ্রার খোঁজ পেলে নিজ জেলার বিভিন্ন উপজেলায় ছুটে যাওয়া শুরু করেন তিনি। ছুটে যাওয়া শুরু করেন জেলার বাইরে নানা জায়গায়ও। আর এভাবে দেশি-বিদেশি কয়েন ও কাগজের মুদ্রা সংগ্রহ করে একটি সংগ্রহশালা গড়ে তুলেছেন তিনি। গত ১৮ বছরে তার সংগ্রহশালায় জমা হয়েছে দেশ ও বিদেশের ২৫ হাজারের বেশি প্রচলিত-অপ্রচলিত কয়েন ও কাগুজে মুদ্রা।এই মুদ্রা সংগ্রাহকের নাম রাশেদুল ইসলাম। ৩০ বছরের এ তরুণ পেশায় নরসুন্দর। তার বাড়ি গাইবান্ধা শহর থেকে ৪৫ কিলোমিটার দূরে সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নের জামাল গ্রামে। মৃত জমসের আলীর ছেলে তিনি। রাশেদুল ইসলামের সংসারে আছেন তার মা, স্ত্রী ও এক সন্তান।জামাল গ্রামের বাসিন্দাদের কাছে রাশেদের বাড়ি ‘বিপ্লব পয়সা মহল’ হিসেবে পরিচিত। স্থানীয়দের দেখানো পথ ধরে রাশেদের ভিটায় হাজির হয়ে দেখা যায় সেখানে টিনের চালা ও টিন দিয়ে ঘেরা ছোট ছোট তিনটি ঘর। এর একটি ঘরেই রাশেদ তার সংগ্রহশালা গড়ে তুলেছেন। একমাত্র ছেলের নামে এর নামকরণ করেছেন ‘বিপ্লব পয়সা মহল’।
রাশেদ জানান, দারিদ্র্যের কারণে লেখাপড়া করা হয়ে ওঠেনি তার। তাই জীবিকার তাগিদে বাপ-দাদার পেশাকেই বেছে নিয়েছেন। স্থানীয় এক সেলুনে কর্মচারী হিসেবে কাজ করেন। তাতে যায় উপার্জন হয় তা দিয়ে কোনোরকম চলে যায় তার।সংগ্রহশালায় প্রবেশের আগেই রাশেদ জানান, দেশ ও বিদেশের ২৫ হাজারের বেশি প্রচলিত-অপ্রচলিত কয়েন ও কাগুজে মুদ্রার পাশাপাশি তার সংগ্রহশালায় আছে দেশের বিলুপ্ত অনেক কড়িও।রাশেদের সংগ্রহশালায় প্রবেশ করে দেখা যায়, একটি বড় কাঠের বাক্সে মাটির হাঁড়ি ও মাটির সড়ায় মুদ্রা ও কাগুজে নোট সাজিয়ে রাখা আছে। এর মধ্য থেকে বিশ্বের ৩০টি দেশের প্রচলিত-অপ্রচলিত কয়েন ও কাগুজে মুদ্রা হাতে নিয়ে এ প্রতিবেদককে দেখান রাশেদ।রাশেদ জানান, তার পরিচিত অনেক প্রবাসী রয়েছেন, যারা পুরনো বিদেশি মুদ্রা পেলে তাকে পাঠান। এছাড়া, দেশের নানা জেলায় তার পরিচিত কিছু মানুষ রয়েছেন, তারাও দুর্লভ কয়েন বা কাগুজে মুদ্রার খোঁজ পেলে তাকে জানান। কয়েন ও কাগুজে মুদ্রার জন্য ছোটাছুটি করতে গিয়ে আর্থিক সংকটে পড়তে হয় বলেও জানান তিনি।
রাশেদ আরও জানান, তার সংগ্রহশালায় প্রায় প্রতিদিনই দর্শনার্থীরা আসেন। এর মধ্যে শিক্ষার্থীই আসেন বেশি। মুদ্রা দেখানোর জন্য আমন্ত্রণ পেলেই তিনিও বিভিন্ন স্কুল-কলেজ ও সরকারি-বেসরকারি অনুষ্ঠানে ছুটে যান।রাশেদ বলেন, ‘আমার একটা স্বপ্ন আছে, আর তা হলো আমার সংগ্রহশালাকে জাদুঘর বানানো। মুদ্রার সঙ্গে দেশ-বিদেশের ইতিহাস-সংস্কৃতি জড়িয়ে আছে। আমার সংগৃহীত কড়ি, কয়েন ও কাগুজে নোট নিয়ে জাদুঘর গড়ে উঠলে আগামী প্রজন্মের অনেকেই দেশ-বিদেশের ইতিহাস-সংস্কৃতি সম্পর্কে জানার ব্যাপারে আগ্রহী হয়ে উঠবে।’ জাদুঘর তৈরির জন্য স্থানীয় প্রশাসনসহ সবার সহযোগিতা কামনা করেন তিনি।প্রতিবেশী অবসরপ্রাপ্ত সৈনিক আসাদুজ্জামান বলেন, ‘অর্থের অভাবে মুদ্রা সংরক্ষণ ও সংগ্রহশালার অবকাঠামো উন্নয়ন করতে পারছে না রাশেদ। তার সংগ্রহশালাকে একটি জাদুঘরে রূপান্তর করতে স্থানীয় প্রশাসনের এগিয়ে আসা উচিত।’
রাশেদুলের সংগ্রহশালার বিষয়ে খোঁজ-খবর রাখেন বলে জানান সুন্দরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এসএম গোলাম কিবরিয়া। তিনি বলেন, ‘রাশেদুল ইসলামের সংগ্রহশালার অবকাঠামো উন্নয়নের বিষয়টি জেলা প্রশাসককে জানানো হয়েছে।’অতিরিক্ত জেলা প্রশাসক মো. মিজানুর রহমান বলেন, ‘জেলা প্রশাসকের সঙ্গে আলোচনা করে রাশেদুল ইসলামের সংগ্রহশালা সংরক্ষণ ও এর অবকাঠামো উন্নয়নে উদ্যোগ নেওয়া হবে।

You must be Logged in to post comment.

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |     বীরগঞ্জে ইউএনওকে বয়কট করলেন ইউপি চেয়ারম্যানরা     |     আটোয়ারীতে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত     |     অসম্প্রদায়িক বাংলাদেশ তথা সোনার বাংলা গড়ার প্রশ্নে যে কোন অপশক্তিকে প্রতিহত করা হবে। মুজিবনগর দিবসে এই হোক অঙ্গীকার -কাজী জাফর উল্লাহ     |     বগুড়ার শেরপুরে প্রানিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন     |     আটোয়ারী উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত     |