ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পঞ্চগড়ে পুলিশ-বিএনপি সংঘর্ষ :ধাওয়া পাল্টা ধাওয়ায় জেলা শহর রণক্ষেত্র বিএনপির এক নেতা নিহত : পুলিশসহ আহত অর্ধশত

পঞ্চগড় প্রতিনিধি:  পঞ্চগড়ে পুলিশ-বিএনপির সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ায় পঞ্চগড় জেলা শহর রণক্ষেত্রে পরিণত হয়। সংঘর্ষে বিএনপির এক নেতা নিহত হয়েছেন। পুলিশসহ আহত হন অর্ধশত নেতাকর্মী। আজ শনিবার দুপুরের পর পঞ্চগড়-ঢাকা মহাসড়কের জেলা বিএনপির কার্যালয়ের সামনে ধাওয়া প্ল্টা ধাও্রয়ার ঘটনা ঘটে।
নিহত বিএনপি নেতার নাম আব্দুর রশিদ আরেফিন (৫০)। তার বাড়ি জেলার বোদা উপজেল্রা ময়দানদিঘী ইউনিয়নের হরিপুর এলাকায়। সে ওই এলাকার খোরশেদ মুহুরীর ছেলে। তিনি ময়দানদিঘী ইউনিয়ন বিএনপির সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক এবং বর্তমানে ইউনিয়ন বিএনপি’র যুগ্ম আহ্বায়ক। বর্তমানে তার লাশ পঞ্চগড় আধুনিক সদর হাসপাতাল মর্গে রয়েছে।
পুলিশ, বিএনপি নেতাকর্মী ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, কেন্দ্রীয় কর্মসুচি অংশ হিসেবে ১০ দফা দাবিতে পঞ্চগড়ে বিএনপি বিক্ষোভ মিছিল বের করে। দলীয় কার্যালয় থেকে মিছিল শুরু করার আগেই পুলিশ মিছিলে বাঁধা দেয়। বাঁধা মেনে মিছিল করার চেষ্টা করলে পুলিশ টিয়ারশেল নিক্ষেপসহ লাঠিচার্জ ও রাবার বুলেট নিক্ষেপ শুরু করে। এসময় মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়। শুরু হয় ধাওয়া পাল্টা ধাওয়া। এক থেকে দেড় ঘন্টা ব্যাপী ধাওয়া পাল্টা ধাওয়ায় পুরো শহর রণক্ষেত্রে পরিণত হয়। বিএনপি নেতা-কর্মীরাও ইট পাটকেল নিক্ষেপ করে। এসময় লোকজন দোকানপাট বন্ধ করে দ্বিগবিদিক ছুটতে থাকে। বিকেল ৬টা পর্যন্ত শহরের প্রধান সড়ক ও দোকানপাট বন্ধ ছিল। সাইকেল রিকশা ভ্যান চললেও অন্য কোন যানবাহন চলাচল করেনি। অতিরিক্ত পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশের লাঠির আঘাতে ময়দানদিঘী ইউনিয়ন বিএনপির যুগ্ম আহবায়ক আব্দুর রশিদ আরেফিন, জেলা যুবদলের সাধারণ সম্পাদক নুরুজ্জামান বাবুসহ বেশকয়েকজন নেতাকর্মী আহত হয়। নেতাকর্মীরা আহতদের উদ্ধার করে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ভর্তি করে।
পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. তৌফিক আহামেদ আব্দুর রশিদ আরেফিন নামে এক ব্যক্তির মৃতদেহ হাসপাতাল মর্গে রয়েছে। হাসপাতালে আনার আগেই তিনি মারা যান। তবে কিভাবে বা কি কারণে তিনি মারা গেছেন তা পোস্ট মর্টেম ছাড়া বলা যাবে না।
জেলা বিএনপির আহবায়ক জাহিরুল ইসলাম কাচ্চু বিএনপি শান্তিপূর্ণভাবে গণমিছিল শুরু করেছিল। এসময় পুলিশ আমাদের বাঁধা দেয়। তারা কাঁদানে গ্যাস, লাঠিচার্জ ও রাবার বুলেট ছুড়ে আমাদের ছত্রভঙ্গ করে আমাদের ওপর লাঠিচার্জ করতে থাকে। বিএনপির একজন নেতা নিহত ও প্রায় দুইশ নেতাকর্মী আহত হয়েছে বলেও তিনি দাবি করেন। শান্তিপূর্ণভাবে গণমিছিলে পুলিশ হামলা করে একজনকে হত্যা ও নেতাকর্মীদের আহত করার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের দাবি জানান তিনি।
সন্ধ্যা ৭টার দিকে পুলিশ সুপার এসএম সির্জাুল হুদা তার কার্যালয়ে প্রেসব্রিফিংয়ের আয়োজন করেন। ব্রিফিংয়ে পুলিশের পিটুনিতে নিহত হওয়ার অভিযোগ করা হচ্ছে এরকম কোন ঘটন্ াঘটেনি বলে তিনি জানিয়েছেন। বিএনপিকে শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করার কথা বলা হয়। জানমালের নিরাপত্তার স্বার্থে স্বাভাবিকভাবেই আমরা পর্যাপ্ত পুলিশ ফোর্স মোতায়েন করি। বিএনপি শান্তিপূর্ণভাবে কর্মসূচি না করে লাঠিসোটা ও ইটপাটকেল নিয়ে মিছিল করে এবং পুলিশের নির্দেশনা উপেক্ষা করে রাস্তায় নেমে ভাংচুর করার চেষ্টা করে পুলিশের ওপর ইট পাটকেল নিক্ষেপ করে। যেহেতু পুলিশের ওপর আক্রমণ করা হয়েছে এবং রাস্তায় ভাংচুর করা হয়েছে। এসময় পুলিশ জানমালের নিরাপত্তার স্বার্থে টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করেছে। এতে তাদের মধ্যে ২০/২৫ জন এবং পুলিশের ১০/১২ জন আহত হয়। আব্দুর রশিদ আরেফিন নামে যে ব্যক্তি মারা গেছেন তিনি বাইপাস রোগী। তিনি হৃদরোগজনিত ক ারণে মারা গেছেন তার শরীরে কোন আঘাতের চিহৃ ছিল না। আগামীকাল তার পোস্টমর্টেম করা হবে বলেও তিনি জানিয়েছেন। আটক বা গ্রেফতার কেউ আছেন কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে গ্রেফতার আপাতত কেউ নেই। সরকারি কাজে বাধা, পুলিশের ওপর আক্রমণ, সম্পত্তির ক্ষয়ক্ষতির অভিযোগে নিয়মিত মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |