ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পঞ্চগড়ে সাত দিনব্যাপি হাতে কলমে প্রশিক্ষন নার্সারির মাধ্যমে তৈরি হবে কর্মসংস্থান

পঞ্চগড় প্রতিনিধি: “লক্ষ যুব গড়ছে দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই শ্লোগানে পঞ্চগড়ে নার্সারী করে যুবকদের কর্মসংস্থানের তৈরির জন্য সাত দিনব্যাপি প্রশিক্ষন কর্মশালা শুরু হয়েছে। উত্তরবঙ্গের ৭ টি জেলায় বেকার যুবকদের কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি প্রকল্প (২য় পর্ব) এর আওতায় পঞ্চগড় সদর উপজেলা যুব উন্নয়ন অফিস এই প্রশিক্ষন কর্মশালার আয়োজন করে। সোমবার (১১ জানুয়ারি) দুপুরে পঞ্চগড় সদর উপজেলা পরিষদের কৃষি প্রশিক্ষন কেন্দ্রে প্রশিক্ষনের উদ্বোধন করে পঞ্চগড় সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম। এসময় উদ্বোধনী অনুষ্ঠানে পঞ্চগড় সদর উপজেলা নির্বাহি অফিসার আরিফ হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা শাহা আলম সরকার, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আওলাদ হোসেন ।

সদর উপজেলা যুব উন্নয়ন অফিস সূত্রে জানা যায় সদর উপজেলার ২৫ জন যুবককে সাতদিন ব্যাপি প্রশিক্ষন দেওয়া হবে। প্রতিদিন সকাল ৯ টা হতে দুপুর ২টা পর্যন্ত চলবে প্রশিক্ষন। নার্সাারিতে চারা রোপন, চারা পরিচর্যা, চারা রোপনের সময়কাল, মাটির গুনাগুন, জমিতে সারের ব্যবহার এবং কিভাবে নার্সারি করে লাভবান হওয়া যায় এসব বিষয়ে হাতে কলমে প্রশিক্ষন দেওয়া হচ্ছে। প্রশিক্ষন শেষে যুবকদের সনদপত্র দেওয়া হবে। সাতদিন ব্যাপি এই প্রশিক্ষন কর্মশালায় নার্সারি তৈরির সকল কলাকৌশল জানতে পারবে প্রশিক্ষনার্থীরা। শুধু প্রশিক্ষন দেওয়ার পর তাদের বাড়িতে বাড়িতে নার্সারি তৈরি হচ্ছে কি না তদারকি করা হবে একই সাথে প্রশিক্ষনার্থীদের যোগ্যতা বিবেচনা করে আর্থিক সহযোগীতার উদ্যোগ নেওয়া হবে। নার্সারী ব্যবসা করে লাভবান করা যায় এজন্য আগামিতে উদ্যোগ নেওয়ার পরিকল্পনা নেওয়া হবে।
এর আগে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আমিরুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চায় দেশে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি হোক। কর্মসংস্থান সৃষ্টির জন্য সরকার দেশব্যাপি নানা উদ্যোগ নিয়েছে। তথ্য প্রযুক্তির এই যুগে প্রশিক্ষন ছাড়া কোন কাজের ভাল ফলাফল আশা করা যায়না। এই প্রশিক্ষনকে যদি প্রশিক্ষনার্থীরা কাজে লাগিয়ে বাড়িতে বাড়িতে নার্সারী তৈরি করে তাহলে যুবকদের বেকারত্ব দূর হবে তৈরি হবে নতুন কর্মসংস্থান ।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |