ঢাকা, বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪ ইং | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফুলবাড়ীতে ২০০শ বছরের ঐতিহ্যবাহী বুড়া চিন্তামন ঘোড়ার মেলা অনুষ্ঠিত

মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার ২০০শ বছরের ঐতিহ্যবাহী বুড়া চিন্তামন ঘোড়ার মেলা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার মেলাটি শেষ হয়েছে,এরআগে বুধবার মেলার ছাপা বেরহয়। আগত ক্রেতা-বিক্রেতা, দর্শনার্থীদের পদচারনায় মুখোরিত হয়ে ছিল মেলা। ফুলবাড়ী উপজেলার আলাদিপুর ইউনিয়নের মেলাবাড়ী মাঠে এই ঐতিহ্যবাহী বুড়া চিন্তামন ঘোড়ার মেলা বসে।
স্থানীয়রা জনান, প্রতি বছর বৈশাখ মাসের ১৩ তারিখ থেকে ফুলবাড়ী উপজেলার আলাদিপুর ইউনিয়নের মেলাবাড়ী মাঠে এই ঐতিহ্যবাহী বুড়া চিন্তামন ঘোড়ার মেলা বসে। মেলাটি একসময় ১৫ দিন থেকে একমাস স্থায়ী হলেও বর্তমানে তা এক সপ্তাহব্যাপী চলে,তবে ছাপা বের হুয়ার পরেই শুরু হয় ঘোড়া বেচাকেনা। মূলত ঘোড়া কেনাবেচার জন্যই এ মেলা বসে,এ কারণে দেশব্যাপী বুড়া চিন্তামন ঘোড়ার মেলা নামেই পরিচিত এইমেলা। বুড়া চিন্তামন এই মেলাটি দুই শ’ বছরের অধিক সময় থেকে অনুষ্ঠিত হয়ে আসছে। ফুলবাড়ীর বুড়া চিন্তমন ঘোড়ার মেলাটি উপজেলা প্রশাসন কর্তৃক নিয়ন্ত্রিত এবং মেলা থেকে আদায়কৃত অর্থ সরকারের কোষাগারে জমা হয়ে থাকে। ইতোপূর্বে মেলাটি ইজারা দেওয়া হলেও এবছর খাস কালেশন মাধ্যমে প্রশাসন কতৃক পরিচালিত হয়েছে। প্রতি বছর দেশের বিভিন্ন এলাকা থেকে সাওয়ারীরা মেলায় ঘোড়া কেনাবেচা করতে আসেন। মেলায় সারিসারি করে তাবু টানিয়ে রাখা হয় নানা জাতের ঘোড়া। মেলাকে কেন্দ্র করে হরেক রকম দোকানপাট বসেছিল । ক্রেতার পাশাপাশি ,ঘোড়া দেথতে দর্শনার্থীদের পদচারনায় মুখরিত হয়ে উঠেছিল মেলা।
রংপুরের মিঠাপুকুর উপজেলার থেকে ঘোড়া দু’টি ঘোড়া বিক্রি করতে এসেছেন আজগার আলী। তিনি বলেন, এই মেলায় সে দির্ঘদিন থেকে ঘোড়া কেনাবেচা করতে আসেন। এবার তিনি দু’টি ঘোড়া বিক্রির জন্য এসেছিলেন।
নবাবগঞ্জ উপজেলা সৈনিক পাড়া থেকে আসা সত্তরউর্ধ্ব কালম জানান খুব ছোট বেলা থেকেই বাপ-দাদার সাথে এই মেলায় আসতেন। তিনি বিভিন্ন বয়সের ৮টি ঘোড়া নিয়ে মেলায় এসেছিলেন।
ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও উপজেলা সহকারীকমিশনার (ভূমি) মুহাম্মদ জাফর আরিফ চৌধুরী বলেন, মেলাটি এই এলাকার ঐতিহ্যবাহী,প্রতিবিছর তা অনুষ্ঠিত হলেও করোনার কারণে দুই বছর মেলা বন্ধ ছিল। জেলা প্রশাসন মেলাটির ইজারা দিয়ে থাকেন। এবছর খাশ কালেকশনের মাধ্যমে শান্তিপূর্ণভাবে প্রশাসন কতৃক মেলা পরিচালনা করা হয়েছে।

You must be Logged in to post comment.

বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |     বীরগঞ্জে ইউএনওকে বয়কট করলেন ইউপি চেয়ারম্যানরা     |     আটোয়ারীতে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত     |     অসম্প্রদায়িক বাংলাদেশ তথা সোনার বাংলা গড়ার প্রশ্নে যে কোন অপশক্তিকে প্রতিহত করা হবে। মুজিবনগর দিবসে এই হোক অঙ্গীকার -কাজী জাফর উল্লাহ     |     বগুড়ার শেরপুরে প্রানিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন     |     আটোয়ারী উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত     |     গাংনীতে মুকুল সেবা সংঘের উদ্যোগে হতদরিদ্রদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠিত     |     গাংনীতে সামাজিক নিরাপত্তা র্কসূচীর আওতায় বিভিন্ন রোগে আক্রান্ত রোগীদের মাঝে এককালীন সরকারি অনুদানের চেক বিতরণ     |     বোদায় প্রাণীসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত     |     ঘাটাইলে শিশু বাচ্চার লাশ উদ্ধার      |