ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ ইং | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফুলবাড়ীতে কবরস্থান রক্ষার দাবীতে গ্রামবাসীর মানববন্ধন।

মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:দিনাজপুরের ফুলবাড়ীতে স্থায়ী কবর ধ্বংস করে কবরস্থানের মাটি কেটে নিয়ে যাওয়ার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালনসহ লিখিত অভিযোগ দিয়েছেন এলাকাবাসীরা।
 সোমবার সকাল ১১ টায় উপজেলার শিবনগর ইউনিয়নের দক্ষিণ বাসুদেবপুর কবরস্থানের পাশে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেছেন
দক্ষিণ বাসুদেবপুর, নুরপুর, দাদপুরসহ তিন গ্রামের মানুষ দুইশতাধিক মানুষ।
করবস্থান রক্ষার্থে মানববন্ধনে বক্তব্য রাখেন মঞ্জিল মোরশেদ, আব্দুর রহমান, বাবলু মিয়া, মো. আজিম, আজগর আলী, মিজানুর রহমান, মজিদ মণ্ডল প্রমুখ।
মানববন্ধনে দক্ষিণ বাসুদেবপুর, নুরপুর ও দাদপুর তিন গ্রামবাসীর প্রায় দুই শতাধিক এলাকাবাসী অংশ নেন।
মানববন্ধন শেষে দুপুর ১টায় ওই তিন গ্রামের প্রায় সহস্রাধিক এলাকাবাসী গণস্বাক্ষরিত একটি লিখিত অভিযোগ উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর পেশ করা হয়।
ভুক্তভোগী এলাকাবাসীর পক্ষে মঞ্জিল মোরশেদ ও আব্দুর রহমান বলেন, কবরস্থানটি বাপদাদার আমল থেকে এলাকার মানুষ ব্যবহার করছে। কবরস্থানের জমির মালিকের মৌন সম্মতি অনুযায়ী শতবছর থেকে সেখানে এলাকাবাসী কবর দিয়ে আসছে। কিন্তু এখন মোশারফ হোসেন মশাসহ স্বার্থান্বেষী মহল সম্পত্তির লোভে কবরস্থানের মাটি কেটে পুকুর ভরাট করছে।
কবরস্থান রক্ষাসহ এলাকাবাসীর দাবি ওই জমিটি যেনো কবরস্থান হিসেবেই প্রতিষ্ঠিত করা হয়। যাতে ভবিষ্যতেও সেখানে মৃত ব্যক্তিদের কবর দেয়া যায়।
এ বিষয়ে অভিযুক্তি মোশাররফ হোসেন মশা বলেন, আমাদের যোতের জায়গা এটি। সেখানে এলাকাবাসী কবরস্থান হিসেবে ব্যবহার করে আসছে। আমি কোনো কবরস্থানের জায়গা কাটিনি। কবরস্থান বাদে যতটুকু যায়গা আছে সেটুকু কেটেছি। ইউএনও সাহেব যদি এবিষয়ে আমাকে ডাকে আমি আমার কাগজপত্র নিয়ে যাব।
থানার অফিসার ইনচার্জ (ওসি) আশ্রাফুল ইসলাম বলেন,বিষয়টি নিয়ে এলাকাবাসী মৌখিকভাবে অভিযোগ করেছেন। আইন অনুযায়ী কবরস্থান এবং শ্মশানের জায়গা কেউ নিজস্ব বলে দাবি করতে পারবে না। লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা রিয়াজ উদ্দিন বলেন, এলাকাবাসীর একটি লিখিত অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত করতে ঘটনাস্থলে তওশীলদারকে পাঠানো হয়েছে। রিপোর্ট পেলে সে অনুযায়ী ব্যবস্থাগ্রহণ করা হবে।

You must be Logged in to post comment.

আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |     বিরলে দূর্নীতি প্রতিরােধ কমিটির ইফতার মাহফিল।     |     ঝিকরগাছায় পৌর মেয়রের ইফতারে জাতীয় সংসদ সদস্য ডা. তুহিন     |     ঝিকরগাছায় যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন     |