ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফুলের চারা বিক্রি করে লাখপতি আমিনুল

মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:লাল, নীল, সবুজ, হলুদ, গোলাপী, বেগুণী কি রং নেই সেই পসরায়? সব রং দিয়ে যেনো সাজিয়ে তোলা হয়েছে এক রংধনুর মেলায়। ক্রেতারা ভিড় জমাচ্ছেন সেই ভ্যানকে লক্ষ্য করে। তবে সবচেয়ে বেশি ভিড় করতে দেখা যায় নারীদেরকে। .

বছরের তিন থেকে চার মাস শুধু ফুলের চারা বিক্রি করে লাখ টাকা আয় করেন দিনাজপুরের ফুলবাড়ীর মমিনুল ইসলাম। আর বাঁকি সময়ে অন্যান্য চারা উৎপাদনেও আয় হয় তার। মমিনুল ইসলাম ফুলবাড়ী উপজেলার পৌরএলাকার চকচকা গ্রামের হাইফাই মোড়স্থ্য কে.এম নার্সারির স্বত্ত্বাধিকারী।.

শীতকালে ফুলের ওপর নির্ভর করলেও পাশাপাশি অন্যান্য ফলদ, বনজ ও ওষুধি গাছের চারা বিক্রি করেন সারাবছরজুড়ে। আর এই নার্সারি থেকে আয়কৃত অর্থেই নির্ভর করে তার সংসার।.

পাশাপাশি ভ্যানে করে হরেক রকম বাহারী ফুলের চারা নিয়ে উপজেলা বিভিন্ন এলাকা  ঘুরে চারা বিক্রি করেন মমিনুল ইসলাম। তিনি নিজেই নিজের চারাগুলো ভ্যানে সাজিয়ে নিয়ে খুচরা মূল্যে বিক্রি করেন।.

পৌর শহরের উপজেলা সড়কে দেখা মেলে তার, ভ্যানের ওপর পসরা সাজিয়েছেন বাহারী ফুলের চারা গাছ নিয়ে ডাক হাকছেন আর ঘুরছেন তিনি।

কথা হয় মমিনুল ইসলাম এর সাথে তিনি জানায়, প্রতিবছর অক্টোবর মাসের প্রথমদিকে দেশি গোলাপ, বিদেশি গোলাপ, চাইনিজ গাঁদা, হাইব্রিড গাঁদা, দেশি গাঁদা, বর্ষালী গাঁদা, ডালিয়া, সূর্যমুখী, হাসনাহেনা, গন্ধরাজ, জবা, গেটফুল, চন্দ্রমল্লিকাসহ নানা জাতের ফুলগাছের চারা উৎপাদন করেন তিনি। ডিসেম্বর মাসের প্রথম থেকে মার্চ মাস পর্যন্ত এসব ফুলের চারা বিক্রি হয়।.

কে.এম নার্সারির স্বত্ত্বাধিকারী মমিনুল ইসলাম বলেন, আগে কৃষি কাজ করতাম। পরে নানাপ্রকার প্রশিক্ষণ নিয়ে নিজ গ্রামে একটি নার্সারি গড়ে তুলি। এরপর সেখানে দেশি-বিদেশিসহ নানা প্রকার ফলজ-বনজ, ওষুধি ও ফুলের চারা উৎপাদন করি। পরে ধিরে ধিরে নার্সারির প্রসার ঘটে। বর্তমানে এই নার্সারি দিয়েই প্রতিবছর লাখ লাখ টাকা আয় করছি। নার্সারি থেকে বিভিন্ন খুচরা বিক্রেতারা গাছের চারা নিয়ে যান পাইকারি দামে। বর্তমানে নার্সারির বড় অংশ জুড়ে ফুলের চারায় ভরপুর। নিজেও ভ্যানে নিয়ে শহরের বিভিন্ন মোড়ে মোড়ে গিয়ে খুচরা মূল্যে গাছের চারাগুলো বিক্রি করছি। ফুল গাছের চারাগুলো প্রকার ভেদে পাইকার মূল্য ৭ টাকা থেকে ১৮০ টাকা এবং খুচরা মূল্য ১০ টাকা থেকে ২৫০ টাকায় বিক্রি করা হচ্ছে। তবে খুচরা বিক্রিতে লাভ বেশি হচ্ছে। এবছর কম করে হলেও দুই থেকে আড়াই লাখ টাকার ফুলের চারা গাছ বিক্রি হবে। এছাড়াও নার্সারিতে সারাবছরজুড়ে ফুলের পাশাপাশি মেহগনি, ইউক্যালিপটাস, আম, কাঁঠাল, লিচুসহ বিভিন্ন চারা উৎপাদন করা হয় এবং পাইকার ও খুচরা মূল্যে বিক্রি করা হয়। .

ফুলের চারা কিনতে আসা মমতাজ পারভিন, শারমিন আক্তার ও মলি আক্তার বলেন, শীতকাল মানেই বাড়ির আঙিনা বা ছাদজুড়ে ফুলের গাছে ভরপুর। প্রতিবছর এসময় ফুলের চারা কিনে লাগানো হয়। গাছগুলো বাড়ির সৌন্দয্য শতগুণে বাড়িয়ে তোলে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রুম্মান আক্তার বলেন, কৃষি অফিস থেকে সব নার্সারি মালিকদের বিভিন্ন সময় উৎসাহ ও প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়। উপজেলার কৃষি বৃক্ষমেলায় তারা নিজ নিজ স্টল নিয়ে আসেন চারা বেচতে।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |