ঢাকা, শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ ইং | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বগুড়ার শেরপুরে দুর্নীতির অভিযোগ উঠেছে ॥ মেয়র জানে আলম খোকার বিরুদ্ধে

বাদশা আলম শেরপুর (বগুড়া) প্রতিনিধি.বগুড়ার শেরপুর পৌরসভার তহবিল তছরুপসহ বিভিন্ন দুর্নীতির অভিযোগ উঠেছে পৌর মেয়র জানে আলম খোকার বিরুদ্ধে। এই অভিযোগের পরিপ্রেক্ষিতে বগুড়া জেলা প্রশাসকের কাছ থেকে প্রতিবেদন আহ্বান করেছে স্থানীয় সরকার বিভাগ।
শেরপুর পৌরসভার সান্যালপাড়া এলাকার বাসিন্দা নাজমুল হক লুলু গত ১৬ এপ্রিল স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সচিব বরাবর একটি লিখিত অভিযোগ দেন। সেখানে তিনি পৌর মেয়রের বিরুদ্ধে ২১টি বিষয়ে অর্থ আত্মসাৎ ও বিভিন্ন অনিয়ম-দুর্নীতির বিষয় তুলে ধরেছেন।
অভিযোগ থেকে জানা যায়, পৌর ট্রাক টার্মিনালে ৪টি দোকান ঘর নির্মাণ করে দেওয়ার জন্য রফিকের কাছ থেকে ৩০ লক্ষ টাকা, ধুনট মোড়ে দোকান ঘর লিজ বাবদ ১০ লক্ষ টাকা, বারোদুয়ারি মার্কেটে ৪টি দোকান ঘর লিজ বাবদ ২০ লক্ষ টাকা, বাসস্ট্যান্ডের ৮টি দোকান ঘর লিজ বাবদ ৪০ লক্ষ টাকা, একজন ব্যক্তির ক্ষতিপূরণ বাবদ ৫ লক্ষ টাকা, বিধিবহির্ভূতভাবে অটোরিকশা থেকে টোল আদায়ের ইজারা বাবদ বছরে ১৪ লক্ষ টাকা গ্রহন করেও মেয়র পৌরসভার তহবিলে কোনো টাকা জমা দেননি।
এ ছাড়া মাস্টার রোলে লেবার নিয়োগে স্বজনপ্রীতি ও অর্থ গ্রহণ করা, গাড়ি ব্যবহার না করেই তেলের অতিরিক্ত খরচ নেওয়া, ভুয়া ভাউচারের মাধ্যমে অতিরিক্ত টাকা উত্তোলন করা, পৌর কিচেন মার্কেটে কক্ষ বরাদ্দের জন্য অতিরিক্ত টাকা নেওয়া এবং দুই বছর পার হওয়ার পরও বরাদ্দ না দেওয়াসহ বিভিন্ন অভিযোগ করা হয়।
এসব অভিযোগের সত্যতা স্বীকার করেছেন পৌরসভার কয়েকজন কাউন্সিলর। তাঁরা বলেন, ২০২২ সালের ১৯ অক্টোবর ট্রাক, বাস ও সিএনজি টার্মিনাল টেন্ডার আহ্বান করা হয়। নিয়ম অনুযায়ী সর্বোচ্চ দরদাতাকে ট্রাক ও সিএনজি মোতাবেক ইজারা দেওয়া হয়েছে। কিন্তু বাস টার্মিনালের ইজারা মূল্য ১৫ লক্ষ ৪৬ হাজার ৬৬৭ টাকা নির্ধারণ করা হলেও কোনো ইজারাদার পাওয়া যায়নি। ইজারা পৌরসভা কর্তৃক খাস আদায় করার কথা। কিন্তু আট মাস পেরিয়ে গেলেও এই খাতে কোনো টাকা জমা পড়েনি বলে জানিয়েছেন পৌরসভার হিসাবরক্ষণ কর্মকর্তা রেজাউল করিম।
এ বিষয়ে পৌরসভার ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও টার্মিনাল ইজারা কমিটির সভাপতি নাজমুল আলম খোকন বলেন, ‘টেন্ডার না হওয়ায় বাস টার্মিনাল খাস কালেকশন হওয়ার কথা। কিন্তু মেয়র তাঁর ভাগনেকে মৌখিকভাবে ইজারা দিয়েছেন। গত বছর ইজারার মাধ্যমে প্রায় ১৮ লাখ টাকা পাওয়া গেলেও এবার কোনো টাকা পৌরসভার তহবিলে জমা হয়নি।’ নিয়ম অনুযায়ী পৌরসভার যাবতীয় সামগ্রী টেন্ডারের মাধ্যমে ক্রয় করার কথা। কিন্তু টেন্ডার ছাড়াই নিজস্ব লোক দিয়ে পণ্য ক্রয় করে অতিরিক্ত বিল করে অর্থ আত্মসাৎ করেছেন তিনি।
পৌরসভার নির্বাহী প্রকৌশলী ফয়জুল ইসলাম বলেন, ‘নিয়ম থাকলেও অর্থের অভাবে টেন্ডার দেওয়া হয় না। আমরা নিজেরাই সবকিছু ক্রয় করে থাকি।’
এ বিষয়ে পৌরসভার মেয়র জানে আলম খোকা বলেন, যে কেউ অভিযোগ করতেই পারেন। অভিযোগের পরিপ্রেক্ষিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তদন্ত করছে। তবে এসবের কোনো সত্যতা নেই।

You must be Logged in to post comment.

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |     বীরগঞ্জে ইউএনওকে বয়কট করলেন ইউপি চেয়ারম্যানরা     |     আটোয়ারীতে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত     |     অসম্প্রদায়িক বাংলাদেশ তথা সোনার বাংলা গড়ার প্রশ্নে যে কোন অপশক্তিকে প্রতিহত করা হবে। মুজিবনগর দিবসে এই হোক অঙ্গীকার -কাজী জাফর উল্লাহ     |     বগুড়ার শেরপুরে প্রানিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন     |     আটোয়ারী উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত     |