ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ ইং | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বগুড়ার শেরপুরে থানায় জব্দকৃত খাদ্যবান্ধব চাল নিলামে কারসাজিতে ১৪ টাকা কেজি

শেরপুর(বগুড়া)প্রতিনিধি:বগুড়ার শেরপুরে খাদ্যবান্ধব কর্মসুচীর জব্দকৃত চাল নিলাম কারসাজিতে ১৪ টাকা কেজি দরে বিক্রি। অথচ বর্তমানে বাজারে এই চালের নুন্যতম মুল্য ৩৫ থেকে ৩৮ টাকা হিসেবে বিক্রিযোগ্য। নিলাম কারসাজিতে সরকারের কোষাগারে রাজস্বসহ ৮ হাজার ৩৪০ কেজি চাল বিক্রিতে প্রায় ১লাখ ২৪ হাজার ৯৩৩ টাকা জমা হয়। কিন্তু এতে প্রায় দুই লক্ষ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে নিলাম সিন্ডিকেট চক্রের বিরুদ্ধে বলে জানিয়েছেন সচেতনমহলেরা।
বুধবার (২৮ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে বগুড়ার শেরপুর থানা চত্বরে এই নিলাম অনুষ্ঠিত হয়। এ সময় শেরপুর উপজেলা নির্বাহী অফিসার সানজিদা সুলতানা, শেরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আতাউর রহমান খোন্দকার, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মামুন এ কাইয়ুম উপস্থিত ছিলেন।
শেরপুর থানার উপ-পুলিশ পরিদর্শক (এসআই) আব্দুস সালাম জানান, ৮ হাজার ৩৪০ কেজি জব্দকৃত চাল নিলামে ১৯ জন তালিকাভুক্ত হলেও অংশ নেয় ১৬জন। এদের মধ্যে সর্বোচ্চ ১৪ টাকা কেজি দরে ডাক ওঠায় শেরপুর শহরের প্রফেসর পাড়ার আজিজুল হকের কাছে চাল বিক্রি করা হয়েছে। তবে আজিজুল চাল বুঝে নেয়ার পরে কতটাকায় এবং কোথায় বিক্রি করে সেটা আমার জানা নেই।
অভিযোগ উঠেছে, শেরপুরের ধান-চাল ব্যবসায়ীদের না জানিয়ে অপ্রচলিত দুটি পত্রিকায় নামমাত্র বিজ্ঞাপন দিয়ে গোপনে সংক্ষিপ্ত নিলাম ডাক দেখিয়ে কারসাজির মাধ্যমে সরকারি চাল বিক্রিতে স্বল্প মূল্য নির্ধারণ করে প্রায় ২ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে একটি সিন্ডিকেট চক্র। নিলামকাজ সম্পন্ন হওয়ার একটু পরে থানা চত্বরেই ১৪ টাকা কেজি চাল ৩৮ টাকায় কিনে নেয় গাবতলীর মোস্তফা নামের এক ব্যবসায়ী।
শেরপুর উপজেলার চালকল মালিক সমিতির সাধারণ সম্পাদক আলীমুর রেজা হিটলার জানান, নিলামের বিষয়টি আমাদের কেউ জানায়নি। আমরা জানতে পারলে অংশ নিতাম। সরকার আরও বেশি রাজস্ব পেতো।
শেরপুর থানার খাদ্য নিয়ন্ত্রক মামুন এ কাইয়ুম জানান, নিলামে আমি উপস্থিত ছিলাম। সর্বোচ্চ ২০ মিনিটের মধ্যেই ১৪ টাকা ডাক ওঠায় নিলামে চাল বিক্রি করে দেয়া হয়েছে। তবে এ চালের বাজার মূল্য ৩৫ টাকার কম নয় বলে তিনি জানান।
শেরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আতাউর রহমান খোন্দকার জানান, নিলাম ডাকে অংশ নেবার জন্য নোটিশ ও পত্রিকায় বিজ্ঞাপন দেয়া হয়েছে। এতে শেরপুর ও বগুড়া থেকে অনেকেই অংশ নিয়েছে। তবে শেরপুর উপজেলার ধান চাল ব্যবসায়ীরা ছিলেন কি না এমন প্রশ্নের তিনি সদুত্তর দিতে পারেননি।
নিলামের সর্বোচ্চ ডাককারী আজিজুল হক জানান, ওই চাল ১৪টাকা কেজি দরে নিলামে ডেকে নেই। এর সঙ্গে সাড়ে ৭% ভ্যাটসহ টাকা পরিশোধ করেছি। পরে তা আরেকজনের কাছে বিক্রির কথাও তিনি স্বীকার করেন।
উল্লেখ্য, গত ২ ডিসেম্বর শেরপুর উপজেলার খামারকান্দি ইউনিয়নের মাগুড়ারতাইড় গ্রাম থেকে ২টি ভটভটিতে পাচারের সময় ৮ হাজার ৩৪০ কেজি খাদ্যবান্ধব কর্মসূচীর চাল উদ্ধার করে এলাকাবাসী। পরে পুলিশ এ ঘটনায় থানায় মামলা দায়ের করে।

You must be Logged in to post comment.

আটোয়ারীতে শিক্ষক-কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর সাধারণ সভা     |     আটোয়ারীতে বীর মুক্তিযোদ্ধা মির্জা আব্দুর রাজ্জাক এঁর লাশ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন     |     ঝিকরগাছার পল্লীতে মেয়েকে খুঁজে না পেয়ে থানায় অভিযোগ     |     মাদারীপুরে ৮শ’ টাকায় বিক্রি হচ্ছে গরুর মাংস     |     ঠাকুরগাঁওয়ে নিখোঁজের ২ দিন পরে ছাত্রের মরদেহ উদ্ধার     |     গাংনীা নওপাড়ায় তামাক ঘরে আগুন। বসতঘরসহ ৪ টি তামাক ঘর পুড়ে ছাই     |     মেহেরপুরে প্রধান মন্ত্রী প্রদত্ত আর্থিক অনুদানের চেক বিতরণ     |     বিরলে এক হোটেল ব্যবসায়ীর গোলায় ফাঁস দিয়ে আত্মহত্যা।     |     ঝিকরগাছায় এসএসসি-৯৩ ব্যাচের বন্ধু আড্ডা ও মিলন মেলা অনুষ্ঠিত     |     গাংনীতে পুলিশের মাদক বিরোধী আভযানে ফেনসিডিল ও গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ী আটক     |