ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বগুড়ার শেরপুরে হাজারো পূন্যার্থীদের উৎসব মুখর পরিবেশে শ্রীশ্রী জগন্নাথদেবের রথযাত্রা অনুষ্ঠিত

বাদশা আলম শেরপুর(বগুড়া)প্রতিনিধি: হিন্দু তথা সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস অনুযায়ী শ্রীশ্রী জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা জগতের ঈশ্বর। যিনি জগতের ঈশ্বর তার অনুগ্রহ ও কৃপা লাভ করলে মানুষের মুক্তি লাভ হবে। এ বিশ্বাস থেকেই জগন্নাথ দেবের মূর্তি নিয়ে রথযাত্রার আয়োজন করে থাকেন সনাতন ধর্মাবলম্বীরা।
প্রতি বছর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে আয়োজিত হয় এ উৎসব। প্রতিবছরের ন্যায় এবারও উৎসবমুখর ও ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশের মধ্য দিয়ে বগুড়ার শেরপুরে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়েছে।
শেরপুর উপজেলার কেন্দ্রীয় শ্রীশ্রী জগন্নাথ মন্দির কমিটির উদ্যোগে সুসজ্জিত রত্রযাত্রা বেলা ২টার দিকে শহর প্রদক্ষিণ করে। একই সাথে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘের (ইসকন) উদ্যোগে ও দত্তপাড়া মন্দির কমিটির পক্ষ থেকে পৃথক দুটো ছোট রথ বের হয়ে শহর প্রদক্ষিণ করেন। ঢাক-ঢোলসহ রথযাত্রায় বিভিন্ন বয়সী শত শত নারী-পুরুষ ভক্ত দেবতার নাম জপ, কীর্তনসহ পুজো অর্চনা পালন করেন।
রথযাত্রার পুণ্য তিথিতে নিজ নিজ রথে প্রভু জগন্নাথ, বলরাম এবং সুভদ্র শোভাযাত্রা সহকারে বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যে দিয়ে নিজ মন্দির থেকে সপ্তাহকালের জন্য মাসির বাড়ি গমন করেন। এই বেড়াতে যাওয়ার উৎসবই রথযাত্রা। রথযাত্রা হিন্দুধর্মের, বিশেষত প্রভু জগন্নাথের ভক্তদের কাছে একটি পুণ্য উৎসব এবং পুণ্য তিথিও।
এই পুণ্য তিথিতে শ্রী জগন্নাথ ধাম পুরী ছাড়াও পৃথিবীর অন্যান্য স্থানে (যেখানে জগন্নাথদেবের ভক্ত বর্তমান) মহাসমারোহের সঙ্গে রথযাত্রা পালিত হয়। হিন্দুশাস্ত্র মতে রথের দড়ির স্পর্শে (দড়ি টানলে) পুণ্যলাভ হয়।
শেরপুর কেন্দ্রীয় শ্রীশ্রী জগন্নাথ মন্দির কমিটির সাধারণ সম্পাদক শ্রী প্রদীপ কুমার কুন্ডু বলেন, গত ২ বছর করোনাকালীন সময়ে রথযাত্রায় আনন্দ হয়নি। তবে এবার স্বাস্থ্যবিধি অনুসরণ করেই ভাবগাম্ভীর্যের মাধ্যমে জগন্নাথদেবের রথযাত্রা অনুষ্ঠানটি শুরু হয়েছে। আশা করি সুন্দরভাবেই শেষ করতে পারবো।
সনাতন ধর্মীয় এই উৎসবকে কেন্দ্র করে কেউ যেন কোন বিশৃঙ্খলা না করতে পারে সেই লক্ষ্যে থানা পুলিশের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয় বলে অফিসার ইনচার্জ মো. শহিদুল ইসলাম জানিয়েছেন।
এদিকে জেলার বিভিন্ন উপজেলা সদরে রথযাত্রা উপলক্ষে দিন ব্যাপী বসে রথের মেলে। মেলায় মাটি, কাঠ ও লোহার তৈরি আসবাবপত্র, গৃহস্থালী সামগ্রী, কসমেটিক্স, খেলনা, মনোহারী ও মিষ্টির দোকান বসে।
এর রথটি শহরের গোশাইপাড়াস্থ গুন্ডিচা মন্দিরে(জগন্নাথ দেবের মাসীর বাড়ি) ৭দিন থাকবে। আগামী ৯ জুলাই শনিবার রথের উল্টো টানের মধ্য দিয়ে সপ্তাহব্যাপী ধর্মীয় এই অনুষ্ঠানের সমাপ্তি হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |