ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ ইং | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণই স্বাধীনতার মূলমন্ত্র : ডেপুটি স্পিকার

নিউজ ডেক্স : ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণই স্বাধীনতার মূলমন্ত্র।
আজ রাজধানীর জাতীয় জাদুঘরে সুফিয়া কামাল মিলনায়তনে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি প্রতিরোধ মঞ্চ আয়োজিত ‘শেখ মুজিব থেকে বঙ্গবন্ধু : মুক্তিযুদ্ধে অর্জিত বাংলাদেশ ও বর্তমান প্রেক্ষিত’ শীর্ষক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এই কথা বলেন।
ফজলে রাব্বী মিয়া বলেন, এই ভাষণের মধ্য দিয়ে তিনি সমগ্র বাঙালী জাতিকে একত্রিত করে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করতে উদ্বুদ্ধ করেছিলেন এবং তাঁরই আহ্বানে সাড়া দিয়ে মুক্তিযোদ্ধারা স্বাধীনতা সংগ্রামে সশস্ত্র প্রতিরোধ গড়ে তুলেছিলেন।
তিনি বলেন, জাতির পিতাকে ১৯৭৫ সালে স্বপরিবারে হত্যার পর মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত হতে শুরু করে। ৭৫’র পরবর্তী সময়ে জাতির পিতার ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ নিষিদ্ধ করা হয়। কিন্তু ইউনেস্কো এই ভাষণকে বিশ্বের একটি অন্যতম শ্রেষ্ঠ ভাষণ হিসেবে স্বীকৃতি দিয়েছে, এটা বাঙালী জাতির জন্য গর্ব ও অহংকার।
তিনি বলেন, মেজর জিয়াউর রহমান নিজেকে কোনদিন স্বাধীনতার ঘোষক দাবি করেননি। অথচ তার দল তাকে ঘোষক বলে দাবি করে মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করেছে।
ডেপুটি স্পিকার বলেন, স্বাধীনতার ঘোষণা দেয়ার ম্যান্ডেট বাঙালী জাতি একমাত্র বঙ্গবন্ধুকেই দিয়েছিল। ৭ মার্চের ভাষণে স্বাধীনতার ঘোষণার কোন কিছুই বাকী ছিল না। পরবর্তীতে ২৫ মার্চ দিবাগত রাতে তিনি স্বাধীনতার আনুষ্ঠানিক ঘোষণা দেন। এটাই ঐতিহাসিক সত্য।
এ সময় তিনি বাংলাদেশের তরুণ প্রজন্মকে স্বাধীনতার প্রকৃত ইতিহাসকে ধারণ করে মুক্তিযুদ্ধের চেতনায় জাতির পিতার সোনার বাংলা গড়তে একযোগে কাজ করে যাওয়ার আহ্বান জানান।
সংগঠনের সভাপতি অধ্যাপক আবুল কালাম আজাদ পাটোয়ারির সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ডা: আ.ফ.ম. রুহুল হক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এনায়েত করিম, সাবেক এমপি ইমদাদুল হক ও বাংলাদেশ ছাত্রলীগের সহ-সভাপতি মো. মিজানুর রহমান।সূত্- বাসস

You must be Logged in to post comment.

গাংনীা নওপাড়ায় তামাক ঘরে আগুন। বসতঘরসহ ৪ টি তামাক ঘর পুড়ে ছাই     |     মেহেরপুরে প্রধান মন্ত্রী প্রদত্ত আর্থিক অনুদানের চেক বিতরণ     |     বিরলে এক হোটেল ব্যবসায়ীর গোলায় ফাঁস দিয়ে আত্মহত্যা।     |     ঝিকরগাছায় এসএসসি-৯৩ ব্যাচের বন্ধু আড্ডা ও মিলন মেলা অনুষ্ঠিত     |     গাংনীতে পুলিশের মাদক বিরোধী আভযানে ফেনসিডিল ও গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ী আটক     |     প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |