ঢাকা, শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ ইং | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃুষ্ট উপেক্ষা করে শৈলকুপায় অনুষ্ঠিত হয়ে গেল গ্রাম বাংলার ঐহিত্যবাহী লাঠিখেলা: উৎসুক জনতার উপচে পড়া ভিড়

মনিরুজ্জামান সুমন,ঝিনাইদহ: বৃষ্টি উপেক্ষা করে ঝিনাইদহের শৈলকুপায় অনুষ্ঠিত হয়ে গেল মনোমুগ্ধকর লাঠি খেলা। গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলার আয়োজনকে ঘিরে স্থানীয়দের মাঝে ছিল উৎসবের আমেজ। কালের ক্রমে হারিয়ে যাওয়া এ লাঠি খেলা দেখতে ভীড় করে নানা বয়সের মানুষ। গ্রামীণ এ ঐতিহ্যবাহী লাঠি খেলাকে টিকিয়ে রাখতে দরকার প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা এমনটাই মনে করেন দর্শনার্থীরা।
কেউ হেটে আবার কেউবা ভ্যান বা মোটর সাইকেল যোগে সোমবার দুপুরের পর থেকে উপজেলার দুধসর ইউনিয়নের নাকোইল গ্রামে আসতে শুরু করেন। উদ্দেশ্যে গ্রামীন ঐতিহ্য লাঠিখেলা দেখা। সুর্য পশ্চিম দিগন্তে একটু হেলে পরলেই শুরু হয় খেলা। খেলা উপভোগ করতে বৃষ্টি উপেক্ষা করে উৎসুক জনতার উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়। দর্শকরা বৃষ্টিতে ভিজে খেলার মাঠ প্রাঙ্গনসহ বাড়ীর ছাদে ও আশপাশে সুবিধামত যায়গায় দাড়িয়ে ঐতিহ্যবাহী এ লাঠি খেলা উপভোগ করে।
ঢাক, ঢোল আর কাঁসার ঘন্টার শব্দে যেন চারপাশ উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়। বাদ্যের তালে নেচে নেচে লাঠি খেলে অঙ্গভঙ্গি প্রদর্শন করে লাঠিয়ালরা। তারপরই চলে লাঠির কসরত। প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষা ও তাকে আঘাত করতে ঝাঁপিয়ে পড়েন লাঠিয়ালরা। এসব দৃশ্য দেখে আগত দর্শকরাও করতালির মাধ্যমে উৎসাহ যোগায় খেলোয়াড়দের। হারিয়ে যাওয়া এই ঐতিহ্য বাচিয়ে রাখতে আয়োজক কমিটিকে ধন্যবাদ জানিয়ে প্রতি বছরই এমন ঐতিহ্যবাহী খেলার আয়োজন করার অনুরোধ জানিয়েছে এলাকাবাসী।
এদিকে মানুষকে আনন্দ দিয়ে নিজে আনন্দ পাওয়ার জন্যই এ খেলা করেন বলে জানান অংশগ্রহণকারী খেলোয়াড়রা।
সমাজ থেকে অন্যায় অপরাধ দুর করতে আর হারানো ঐতিহ্য ধরে রাখতেই এই আয়োজন বলে জানান আয়োজক মশিউর রহমান। ইউনিয়ন আওয়ামীলের সহ-সভাপতি বিএম শফি বিশ^াসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুধসর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক টিএ রাজু। বিশেষ অতিথি ছিলেন ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান উজ্জ্বল, সভাপতি আব্দুল মান্নান, সেচ্ছাসেবকলীগের সভাপতি দাউদ হোসেন, সাধারণ সম্পাদক ফারুক হোসেন, কৃষকলীগের সাধারণ সম্পাদক জিয়াউর রহমান, ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রাশিদুল ইসলাম,সহ যুগ্ম সাধারণ সম্পাদক আলী কদর, ৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আক্কেল মোল্ল্যার প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন শৈলকুপা থানার এস আই শফিউল ইসলাম ও ভাইট ক্যাম্প ইনচার্জ এ এস আই সিদ্দীকুর রহমান। প্রধান আলোচক ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি নুরুল ইসলাম নাটা। দুপুর থেকে সন্ধ্যা অবধি চলা এ লাঠিখেলায় উপজেলার বিভিন্ন গ্রমের ৮ টি লাঠিয়াল দল অংশগ্রহণ করে। খেলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ।

You must be Logged in to post comment.

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |     বীরগঞ্জে ইউএনওকে বয়কট করলেন ইউপি চেয়ারম্যানরা     |     আটোয়ারীতে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত     |     অসম্প্রদায়িক বাংলাদেশ তথা সোনার বাংলা গড়ার প্রশ্নে যে কোন অপশক্তিকে প্রতিহত করা হবে। মুজিবনগর দিবসে এই হোক অঙ্গীকার -কাজী জাফর উল্লাহ     |     বগুড়ার শেরপুরে প্রানিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন     |     আটোয়ারী উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত     |