ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভিডিও কনফারেন্সে ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশীপ পাইপ লাইন প্রকল্পের উদ্বোধন জালানী সরবরাহ খাতে বাংলাদেশের নতুন দ্বার উন্মোচন

আল মামুন মিলন, পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধিঃ দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত ইন্ডিয়া-বাংলাদেশ ফেন্ডসশীপ পাইপ লাইনের উদ্বোধন করা হয়েছে। আজ শনিবার (১৮ মার্চ) বিকেল সাড়ে ৫টার সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রকল্পটির উদ্বোধন করেন। এর মধ্যদিয়ে ভারতে রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠান নুমালীগড় রিফাইনারী লিমিটেডের শিলিগুড়ীস্থ মার্কেটিং টার্মিনাল হতে পাইপালাইনের মাধ্যমে বাংলাদেশের দিনাজপুর জেলার পার্বতীপুর ডিপোতে জ্বালানী ডিজেল তেল সরবরাহ শুরু করা হয়েছে।
এর আগে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও ভারতের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে ২০১৮ সালের ১৮ই সেপ্টেম্বর ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডসশীপ পাইপ লাইন নির্মান কাজের উদ্বোধন করেন। আজকের এই মাহেন্দ্রক্ষন উপলক্ষে পার্বতীপুর রেলহেড ডিপোর পাশে স্থাপিত রিসিপ্ট টার্মিনালটি উৎসব-আমেজে বর্ণীল সাজে সাজানো হয়। রাস্তার দু’ধারে শহর পর্যন্ত বাংলাদেশের প্রধানমন্ত্রী, ভারতের প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধুর ছবি সম্বলিত ডিজিটাল ফেস্টুন ও ব্যানারে সজ্জিত করা হয়। প্রকল্পটি বাস্তবায়নে বাংলাদেশের ব্যয় হয়েছে প্রায় ৩’শ ৬ কোটি টাকা। ভিডিও কনফারেন্সটি পার্বতীপুর উপজেলা মিলনায়তনে প্রদর্শনে জমকালো আয়োজন করা হয়। ভিডিও কনফারেন্সে যোগ দেন স্থানীয় সাংসদ সাবেক মন্ত্রী এড. মোস্তাফিজুর রহমান ফিজার, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের অপারেশন ও পরিবহন পরিচালক অতিরিক্ত সচিব খালিদ আহাম্মেদ, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের বিপনন পরিচালক যুগ্ম সচিব অনুপম বড়ুয়া, যমনা ওয়েল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ গিয়াস উদ্দিন আনসারি, পদ্মা ওয়েল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ মাসুদুর রহমান, মেঘনা পেট্রোলিয়াম কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ আবু সালেহ্্ ইকবাল পদ্মা ওয়েল কোম্পানি লিমিটেডের পরিচালন ব্যবস্থাপক মোঃ আব্দুল সোবহান এবং পাইপ লাইন প্রকল্পের মহা ব্যবস্থাপক (এম.ডি) টিপু সুলতান, জেলা প্রশাসক খালিদ মোহাম্মদ জাকী, পুলিশ সুপার শাহ্ ইফতেখার আহাম্মেদ, পার্বতীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাফিজুল ইসলাম প্রামাণিক, ও পৌর মেয়র আমজাদ হোসেন।
এছাড়াও পার্বতীপুর ডিপোতে কর্মরত তিন কোম্পানির কর্মকর্তাসহ ভারত অংশের কর্মকর্তাবৃন্দ। পাইপ লাইন নির্মান প্রকল্পের আওতায় মোট ১৩১.৫৭ কি.মি. পাইপ লাইন স্থাপন করা হয়েছে। তার মধ্যে বাংলাদেশ অংশে ১২৬.৫৭ কি.মি. এবং ভারত অংশে ৫ কি.মি. পাইপ লাইন। ভারত সরকার আইবিএফবিএল এর ভারতীয় অংশের ৫ কি.মি. পাইপ লাইন এবং বাংলাদেশ অংশের ১২৬.৫৭ কি.মি. পাইপ লাইন নির্মানে অর্থায়ন ও কারিগরি সহযোগীতা প্রদান করেছে। বাংলাদেশ অংশে এই আপদকালীন তেল ডিপো নির্মানের ফলে প্রতিকুল পরিস্থিতে নির্বিঘ্নে জ্বালানী তেল আমদানি ও গ্রহণ নিশ্চিত হবে। পূর্বে রেলওয়ে ওয়াগনের মাধ্যমে ৬০ থেকে ৭০ হাজার মেট্রিক টন ডিজেল আমদানী করা যেত। বর্তমান চাহিদা অনুযায়ী বার্ষিক প্রায় ২.৫ লক্ষ মেট্রিক টন ডিজেল ভারত থেকে আমদানি করা সহজতর হবে। পার্বতীপুর রেলহেড ডিপোর জ্বালানী তেলের চাহিদা পূরণের জন্য প্রথমে চট্টগ্রাম থেকে নৌপথে খুলনার দৌলতপুর ডিপোতে তেল সরবরাহ করা হতো। পার্বতীপুর রেলগেড ডিপো থেকে ৮’শ থেকে ১ হাজার মেট্রিক জ্বালানী তেল উত্তরের ১৬ জেলাতে সরবরাহ করা যাবে। এই রিসিপ্ট টার্মিনাল নির্মানের ফলে পার্বতীপুরে অতিরীক্ত ২৯ হাজার মেট্রিক টনের জ্বালানী তেলের মজুদ বৃদ্ধি পেয়ে মজুদ ক্ষমতা দাঁড়াবে ৪৩ হাজার মেট্রিক টন।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |