ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ ইং | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাদারীপুরের চরমুগরিয়ায় ৭১ বছর পর শহীদ মিনার উদ্বোধন 

জাহিদ হাসান, মাদারীপুর প্রতিনিধি:১৯৫২ সালে ভাষা আন্দোলন চূড়ান্ত রূপ ধারণ করার ৭১ বছর পর শনিবার (১১ ফেব্রুয়ারি) সকাল ৯টায় চরমুগরিয়া মার্চেন্টর্স উচ্চ বিদ্যালয়ে নব-নির্মিত শহীদ মিনার উদ্বোধন করা হয়েছে। বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক নৌ পরিবহন মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা শাজাহান খান এমপি এর উদ্বোধন করেন।
এ সময় উপস্থিত ছিলেন, মাদারীপুর পৌরসভার মেয়র খালিদ হোসেন ইয়াদ, জেলা পরিষদের সদস্য মহিউদ্দিন খান নাইম, শাহাবুদ্দিন খান, ছালায়েদ হোসেন, শহীদ শিকদার, লস্কর মোস্তাক আহম্মেদ, আলাউদ্দিন বেপারী, স্কুলের প্রধান শিক্ষক মো. আবদুল হামিদ সরদারসহ অন্যান্য ব্যক্তিবর্গ। শহীদ মিনার নির্মাণ করতে ব্যয় হয়েছে ৪ লাখ ২৫ হাজার টাকা।
যে স্কুল থেকে মাদারীপুরে ভাষা আন্দোলনের সূত্রপাত সেই ঐতিহাসিক স্কুলে দীর্ঘ ৭১ বছর পরে কেন শহীদ মিনার নির্মাণ করা হলো এবং এতোদিন না হওয়ার কারণ জানতে চাইলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবদুল হামিদ সরদার বলেন, বিগত দিনে যারা ছিলেন হয় তো তাদের আন্তরিকতা বা উদ্যোগের অভাব ছিল। আমি নতুন এসেছি এর চেয়ে বেশি কিছু জানি না। আমি এখানে যোগদানের পর বিষয়টি নিয়ে ভেবে ম্যানেজিং কমিটির সম্মানিত সকল সদস্যের সঙ্গে আলোচনা করি। আমি তাদের সমন্বয়ে দীর্ঘদিন পরে হলেও একটি শহীদ মিনার নির্মাণ করতে পেরে নিজেরা গর্ব অনুভব করছি।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, তমদ্দুন মজলিস ও পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগের সমন্বয়ে গঠিত রাষ্ট্রভাষা সাব কমিটির আহ্বানে ১৯৪৮ সালে বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবিতে মাদারীপুরেও আন্দোলন শুরু হয়। কংগ্রেস নেতা নরেশ দাশগুপ্তের অনুপ্রেরণায় মাদারীপুরের চরমুগরিয়া মার্চেন্টস স্কুল থেকেই প্রথম জিন্নাহ’র ‘উর্দুই হবে পাকিস্তানের রাষ্ট্র ভাষা’ ঘোষণার প্রতিবাদ ওঠে। ২৩ ফেব্রুয়ারি সকাল ১০টায় চরমুগরিয়া মার্চেন্টস স্কুল মাঠে প্রথম সভা অনুষ্ঠিত হয়। নেতৃত্ব দেন ৯ম ও ১০ শ্রেণির ছাত্ররা।
ছাত্রদের সংগঠিত করেন সরদার আবুল ফজল, আব্দুল মান্নান ভূঁইয়া, নির্মল সেন, আবদুল হাই তালুকদার, শৈলেন্দ্র চন্দ্র রায়, নিরোদ বিহারী গুহ, ডা. আবদুল হক। সভায় সিদ্ধান্ত হয় প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল করার। সিদ্ধান্ত অনুযায়ী ১৯৪৮ সালের ২৩ ফেব্রুয়ারি বেলা ১১টায় চরমুগরিয়া মার্চেন্টস স্কুলের প্রায় ৪০০ ছাত্র একটি মিছিল নিয়ে বিভিন্ন স্লোগান দিয়ে বিক্ষোভ করতে করতে রাশিবাবু বাজারের স্টিমার ঘাট পর্যন্ত (রাশিবাবু বাজার বর্তমানে নদীভাঙ্গনে বিলীন) গিয়ে অবস্থান নেয়। সেখানেই প্রথম প্রতিবাদ সভা ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশে বক্তব্য দেন চরমুগরিয়া মার্চেন্টস স্কুলের ছাত্র সরদার আবুল ফজল, আব্দুল মান্নান ভূঁইয়া, আব্দুল লতিফ তায়ানী, সৈয়দ আলী, আবদুল হাই তালুকদার, নির্মল সেন, আবদুর রহমান তালুকদার, মতিয়ার রহমান মাস্টার, ফজলুর রহমান খান, ডা. আবদুল হক, শৈলেন্দ্র চন্দ্র রায়, নিরোদ বিহারী গুহ, আজাহার মুন্সী, আবদুস সাত্তার মুন্সী, সীতানাথ সাহা। সমাবেশ শেষে ছাত্ররা পূনরায় মিছিল করতে করতে চরমুগরিয়া মার্চেন্টস স্কুলে ফিরে আসেন। এটাই ছিলো কেন্দ্রের সাথে একাত্মতা ঘোষণা করে মাদারীপুরে ভাষা আন্দোলনের প্রথম সূত্রপাত।
১৯৪৮ সালে ১১ মার্চ মাদারীপুর মহকুমা সদরসহ সর্বাত্বক ধর্মঘট পালিত হয়। ‘সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ’এর আহ্বানে মাদারীপুর, শিবচর, রাজৈর ও কালকিনির সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-শিক্ষকরা একাত্বতা প্রকাশ করে ধর্মঘটে অংশ নেন। ধর্মঘট পালন করায় প্রশাসনের রোষানলে পড়তে হয় অনেক শিক্ষক-শিক্ষার্থীকে।
মৌলভী আছমত আলী খানের নেতৃত্বে মাদারীপুরে ‘সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদ’ গঠন করা হয়। এর সঙ্গে সম্পৃক্ত ছিলেন সৈয়দ গোলাম কিবরিয়া, মু. মতিয়ার রহমান বাদশা, সরদার আবুল ফজল, ডা. সিরাজুল হক তোতা, ডা. রকিবউদ্দিন আহম্মদ, এটিএম নূরুল হক খান, সূফি আবদুল কাদের, আবদুল ওহাব মজনু, আবদুল হাই তালুকদার, আবুল ফজল খান, আমজাদ আলী, আহম্মদ মাস্টার, আবদুর রশিদ, সিরাজ সরদার, হাবিবুর রহমান চাঁদ। ভাষা আন্দোলনের নেতৃত্ব দেওয়ার জন্য মৌলভী আচমত আলী খান, এটিএম নূরুল হক খান, আবদুল ওহাব মজনু ও আব্দুর রশিদকে গ্রেফতার করা হয়েছিল।
১৯৫১ সালে ৭ এপ্রিল থেকে এ আন্দোলন আরো জোরদার হয়ে ওঠে। ওই সময় মাদারীপুর উচ্চ শিক্ষার একমাত্র প্রতিষ্ঠান নাজিমউদ্দিন কলেজ নতুন প্রতিষ্ঠিত হওয়ায় কলেজের ছাত্র-ছাত্রী সংখ্যা ছিল কম। যে কারণে চরমুগরিয়া মার্চেন্টস হাই স্কুলের ছাত্রদের সমন্বয়ে ভাষা আন্দোলনের মূল কেন্দ্র হিসেবে ইউনাইটেড ইসলামিয়া উচ্চ বিদ্যালয় মুখ্য ভূমিকায় চলে আসে। তখন ওই স্কুলে ছাত্রসংখ্যা ছিল প্রায় ৭ শত। স্কুল থেকে আন্দোলনে নেতৃত্ব দেন বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্র এটিএম নুরুল হক খান। এ জন্য ১০ এপ্রিল তাঁকেই ‘সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদ’এর আহ্বায়ক করা হয়।

You must be Logged in to post comment.

আটোয়ারীতে শিক্ষক-কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর সাধারণ সভা     |     আটোয়ারীতে বীর মুক্তিযোদ্ধা মির্জা আব্দুর রাজ্জাক এঁর লাশ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন     |     ঝিকরগাছার পল্লীতে মেয়েকে খুঁজে না পেয়ে থানায় অভিযোগ     |     মাদারীপুরে ৮শ’ টাকায় বিক্রি হচ্ছে গরুর মাংস     |     ঠাকুরগাঁওয়ে নিখোঁজের ২ দিন পরে ছাত্রের মরদেহ উদ্ধার     |     গাংনীা নওপাড়ায় তামাক ঘরে আগুন। বসতঘরসহ ৪ টি তামাক ঘর পুড়ে ছাই     |     মেহেরপুরে প্রধান মন্ত্রী প্রদত্ত আর্থিক অনুদানের চেক বিতরণ     |     বিরলে এক হোটেল ব্যবসায়ীর গোলায় ফাঁস দিয়ে আত্মহত্যা।     |     ঝিকরগাছায় এসএসসি-৯৩ ব্যাচের বন্ধু আড্ডা ও মিলন মেলা অনুষ্ঠিত     |     গাংনীতে পুলিশের মাদক বিরোধী আভযানে ফেনসিডিল ও গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ী আটক     |