ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ ইং | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মাদারীপুরে ডায়েরিয়া ওয়ার্ডে ৬ শয্যার বিপরীতে ৪৫ রোগী

জাহিদ হাসান,মাদারীপুর জেলা প্রতিনিধি: মাদারীপুরে সদর হাসপাতালে ডায়েরিয়া ওয়ার্ডে রোগীর জন্য শয্যা আছে ৬ টি, তার বিপরীতে ডায়েরিয়ায় আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন ৪৫ জন । শয্যা না পেয়ে নোংরা মেঝেতেই মাদুর পেতে চিকিৎসা নিচ্ছে রোগীরা। এতে ডায়েরিয়ায় আক্রান্ত আরো প্রকট হচ্ছে।

হাসপাতাল সূত্র জানায়, গেলো ১০ দিনে ডায়েরিয়ার সমস্যা নিয়ে চিকিৎসা নিতে এসেছেন ২৬১ জন রোগী এর মধ্যে ভর্তি হয়েছেন ১৯৮ জন। এদের মধ্যে অধিকাংশই শিশু ও বয়স্করা।

এদিকে হাসপাতালের পরিবেশ নোংরা ও পর্যাপ্ত আসন না থাকায় ক্ষোভ প্রকাশ করছেন অনেকেই। সাধারণ রোগীদের দাবী দ্রুত আসন বাড়ানোর ও পরিবেশ পরিষ্কার রাখার জন্য।

মঙ্গলবার দুপুরে সরেজমিনে মাদারীপুর সদর হাসপাতালের ডায়েরিয়া ওয়ার্ডে গিয়ে দেখা যায়। পা ফেলার যায়গা নেই রুম ও বারান্দায়। আসন না থাকায় ফ্লোরে গুটিশুটি মেরে শুয়ে আছে রোগীরা। বাথরুম ও পাশে থাকা একটি ময়লার ভাগার থেকে ছড়াচ্ছে গন্ধ। এছাড়াও ওয়ার্ডের বারান্দা ও মেঝে অপরিষ্কার থাকায় মাছি উড়ছে। ময়লা ফেলার পর্যাপ্ত পরিমাণ ঝুড়ি না থাকায় ভাগাভাগি করেই ময়লা ফেলছে ঝুড়িতে।

বাচ্চার চিকিৎসা নিতে আসা মা মায়া বেগম বলেন, আমরা যে পরিবেশে চিকিৎসা নিতে আসছি। এখানকার যে পরিবেশ, এই পরিবেশে আমাদের বাচ্চা ভালো হওয়ার বদলে আরো অসুস্থ হয়ে পড়বে। এখানের তো ভালো হওয়ার কোনো সম্ভাবনাই দেখছি না।

চিকিৎসা নিতে আসা আব্দুল বারেক মোল্লা বলেন, এখানে রোগীদের যে অবস্থা, অন্তত বেড লাগে দেড়শো টা। এখানে বেড আছে মাত্র ছয়ডা। এই পরিবেশ চিকিৎসার জন্য উপযোগী না। সরকারের উচিৎ নতুন ভবনের ২৫০ শয্যার হাসপাতালটি দ্রুত চালু করা।

এ ব্যাপারে মাদারীপুর সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আর.এমও) বলেন, আমাদের সদরে ৬ টি বেড থাকলেও ১০ টি বেডের ব্যবস্থা করেছি। তবে আশার বিষয় হচ্ছে ডায়েরিয়ার রোগীদের ১ দিন পর পর রিলিজ করে দেওয়া যায়। ফলে রোগীদের চাপ থাকলেও সামাল দেওয়া যাচ্ছে। রোগী আসলে তো আমরা ফেলে দিতে পারি না, অনেকের কষ্ট হলেও ফ্লোরে থেকে চিকিৎসা নিচ্ছে।

You must be Logged in to post comment.

গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |     বিরলে দূর্নীতি প্রতিরােধ কমিটির ইফতার মাহফিল।     |