ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মৃত্যুর জন্য চিরকুটে হৃদয়কে দায়ী করলেন বাবলি

নিজস্ব প্রতিবেদক : এসএসসি পরীক্ষার্থী মেহিয়া আক্তার বাবলি তার মৃত্যুর জন্য হৃদয় নামে এক ছেলেকে দায়ী করে গেছে। বাবলি মৃত্যুর আগে তার লেখার খাতায় লিখেছেন ‘আমার মৃত্যুর জন্য রিদয় দায়ী, Sorry Amma…. মাফ করে দিও’। মেহিয়া আক্তার বাবলি ভারতেশ্বরী হোমস থেকে এসএসসি পরীক্ষা দিচ্ছিল। দুটি পরীক্ষা বাকি থাকা অবস্থায় মেহিয়া আক্তার বাবলি বুধবার রাতে মির্জাপুর উপজেলা সদরের বাইমহাটী গ্রামের লোকমান হোসেনের ভাড়া বাসায় আত্মহত্যা করে।

এদিকে আত্মহত্যার প্ররোচনার অভিযোগ এনে বাবলির মা পারুল বেগম বাদী হয়ে বাবলির সহপাঠী আছিয়া আক্তার জয়া, তার মা ফাতেমা আক্তার সুমি ও হৃদয়কে আসামি করে থানায় মামলা দায়ের করেছেন। মির্জাপুর থানা পুলিশ এ মামলায় বাবলির সহপাঠী জয়ার মা ফাতেমা আক্তার সুমিকে গ্রেফতার আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠায়।

জানা গেছে, মেহিয়া আক্তার বাবলি ও তার সহপাঠী আছিয়া খাতুন জয়া ভারতেশ্বরী হোমসের ছাত্রী। জয়া বিক্রমপুরের লৌহজং এলাকার কলাপাড়া গ্রামের রফিক মিয়ার মেয়ে। মেহিয়া আক্তার বাবলির মা পারুল বেগম ঢাকায় পার্লারের ব্যবসা করেন। স্বামী পরিত্যাক্তা পারুল বেগম দ্বিতীয় স্বামী নিয়ে ঢাকার সায়দাবাদ এলাকায় বসবাস করেন। বাবলি ও জয়া বিরুদ্ধে ভারতেশ্বরী হোমসের নিয়ম শৃঙ্খলা ভঙ্গ করে হোস্টেলে রান্না কারার অভিযোগে হোমস কর্তৃপক্ষ মেহিয়া আক্তার বাবলিকে গত রমজান মাসে হোস্টেল থেকে বের করে দেয়। একই অভিযোগে ২৪ অক্টোবর আছিয়া খাতুন জয়াসহ আরো কয়েকজন ছাত্রীকে বাহির থেকে লেখাপড়ার সুযোগ দিয়ে হোস্টেল থেকে বের করে দেয় হোমস কর্তৃপক্ষ।

একই প্রতিষ্ঠানে একই শ্রেণিতে লেখাপড়া করার সুবাদে বাবলি ও জয়ার পরিবারে যোগাযোগ ছিল। এসএসসি ফরম পুরণের আগে দুই পরিবারের মধ্যে সম্পর্ক আরো বৃদ্ধি পায়। এসএসসি পরীক্ষার আগের দিন ৩০ জানুয়ারি মেহিয়া আক্তার বাবলির মা মির্জাপুর সদরের বাইমহাটী গ্রামের লোকমান হোসেনের বিল্ডিংয়ের একটি ফ্লাট ভাড়া নেন। ভাড়া বেশি হওয়ায় জয়ার মা ফাতেমা আক্তার সুমরির সঙ্গে যোগাযোগ করে দুইজনে থাকার জন্য বাসাটি ভাড়া নেন। পরীক্ষা চলাকালীন সময় বাদে অধিকাংশ সময় বাবলি মোবাইল ফোনে কথা বলতেন বলে বাবলির মৃত্যুর পর জয়ার মা স্থানীয় সাংবাদিকদের জানিয়েছিলেন।

গত মঙ্গলবার বাবলির মা ফোনে জয়ার মাকে ১৫০ টাকা ভাড়া দিয়ে বলে বাবলিকে ঢাকায় তার কাছে পাঠাতে। পরে বিকেলে বাবলিকে টাকা দিয়ে ঢকার উদ্দেশে পাঠিয়ে দেই। বুধবার সন্ধ্যায় বাবলি মির্জাপুরের ভাড়া বাসায় ফিরে এসে ড্রেস পরিবর্তনের কথা বলে মোবাইলে কথা বলতে বলতে তার কক্ষ আটকিয়ে দেয়। সময় বেশি নেয়ায় তাদের সন্দেহ হলে বাসার মালিকদের খবর দিলে তারা দরজা ভেঙ্গে বাবলির ঝুলন্ত মৃতদেহ দেখতে পান। খবর পেয়ে মির্জাপুর থানা পুলিশ বাবলির মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্ত শেষে পরিবারের কাছে মৃতদেহ হস্তান্তর করেন।

জানা যায়, ১৯৯৮ সালে মেহিয়া আক্তার বাবলির জন্মদাতা বাবা বখতিয়ারের সঙ্গে পারুল আক্তারের বিয়ে হয়। ১৯৯৯ সালের ডিসেম্বরে বাবলির জন্ম। যখন বাবলি গর্ভে তখনই বাবা বখতিয়ার বলতেন তিনি মেয়ে সন্তান চান না। জন্মের পর তিন মাস বখদিতয়ার মেয়ের মুখ দেখেননি। বাবলির ছয় মাস বয়সে বখতিয়ার মা ও মেয়েকে চট্টগ্রামের বাড়িতে নিয়ে যান।

বাবলির মা পারুল সাংবাদিকদের বলেছিলেন, তখন টানা পাঁচদিন ‘বাবলিরে ওর বাবা অ্যাসিড মেরেছে। কানে, পায়ে, পায়খানার রাস্তাসহ বিভিন্ন জায়গায় অ্যাসিড মারার পর কালো হয়ে যায় এবং ঘা হয়। তখন বলে মেয়ের বাত হইছে। যেদিন মুখের ভেতরে অ্যাসিড দেয় ওই দিন বাবলি বমি করে। তার শাড়ির যে জায়গায় বমি পড়ে ওই সব জায়গা পুড়ে যায়। শ্বশুর ভালো মানুষ ছিলেন। তিনিই টাকা দিয়ে বাবলির চিকিৎসার জন্য আমাকে ঢাকায় পাঠান। হাসপাতালে ভর্তি হওয়ার পর বাবলির বাবা পালিয়ে যান।’

চিকিৎসার জন্য ঢাকায় আনা এবং এর পর বিভিন্ন সময় বিভিন্ন পত্রিকায় বাবলিকে নিয়ে লেখা প্রকাশিত হয়েছে। বাবলি নিজের মনের নানান কথা লিখে রেখেছে তার লেখার প্যাডে। ও লিখেছে-‘ফুল তো সুন্দর। আমি কি সুন্দর?’ কথা বলতে বলতেই তখন বাবাকে বলত, ‘বাবা জিনিসটা কেমন? আমার বন্ধুরা বলেছে, বাবারা নাকি মেয়েকে বেশি ভালোবাসে। বেশি আদর করে। আমিও তো ছোট ছিলাম। আমার কি দোষ ছিল? আমি ওই লোকটার (বাবা) কাছে একদিন না একদিন এই প্রশ্নটা করবই। শুধু মেয়ে বলেই কি আমাকে মেরে ফেলতে চেয়েছিলে?’

বাবলি দৃঢ় কণ্ঠেই বলত, ‘আমি চাই মানুষ আমাকে দেখে শিখুক। আমার তো কোনো অন্যায় নেই। তাই আমার কথা বলতে লজ্জা পাই না। পড়াশোনা শেষ করে চাকরি করব। মাকে দেখবে বলত।’ কশোরী মনের ভাবনা জানিয়ে বাবলি বলত, ‘প্রথম ভাবছিলাম ডাক্তার হব, কিন্তু এখন আর ভালো লাগছে না। মাঝে মাঝে ভাবতো কমার্স নিয়ে পড়বে। একবার ভাবতো সাংবাদিক হবে। সাংবাদিক হয়ে ওদের কথা (বাবাকে উদ্দেশ্য করে) লিখতে পারব।

শুধু মেয়ে হয়ে জন্মানোর কারণে এত নির্যাতন করেছিল জন্মদাতা বাবা। তারপরও হার মানেনি সে। অনেক সংগ্রাম করে বেঁচে যায়। বাবলি চেয়েছিল, পড়াশোনা করে নিজের পায়ে দাঁড়িয়ে বাবার মতো পুরুষদের দেখিয়ে দিতে চায় যে মেয়েরাও পারে। সে লক্ষেই এবার এসএসসি পরীক্ষা দিচ্ছিল সে। মাত্র দুটি পরীক্ষা বাকি ছিল। এমন আত্মবিশ্বাসী আর সংগ্রামী একটি মেয়ে কেন হঠাৎ করে জীবনের ওপর হতাশ হয়ে আত্মহত্যা করল তা নিয়ে রহস্যের সৃষ্টি হয়েছে। এর মধ্যে রোববার সকালে বাড়ির মালিক বাবলিকে ভাড়া দেয়া বাসায় ফাঁসি দেয়া কক্ষটি পরিষ্কার করতে গেলে, বাবলির ক্লাসের একটি খাতা দেখতে পান। পরে খাতাটি পাতা উল্টিয়ে মাঝখানের দিকে একটি পাতায় লেখা দেখতে পান ‘আমার মৃত্যুর জন্য রিদয় দায়ী, Sorry Ammu…. মাফ করে দিও’।

ফাতেমা আক্তার সুমির স্বামী হাজী মো. রফিকুল ইসলাম বলেন, মেয়ে জয়ার সহপাঠী হওয়ায় বাবলির মা পারুল বেগমের কথায় তারা একটি ভাড়া ভাসায় উঠেন। কি কারণে এমন আত্মবিশ্বাসী বাবলি আত্মহত্যা করেছে আমাদের জানা নেই। আত্মহত্যার ঘটনায় তার মেয়ে জয়া ও স্ত্রী ফাতেমাকে আসামি করে মামলা করা হয়েছে এবং আমার স্ত্রী জেল খানায় আটক রয়েছে। মেয়ে জয়া পরীক্ষা শেষ হওয়ার পর থেকেই দুশ্চিন্তাই রয়েছে। বাবলির খাতায় নিজ হাতে লেখা একটি চিরকুট পাওয়া গেছে। যা জিডির মাধ্যমে পুলিশের কাছে হস্তান্তর করা হবে বলে তিনি জানান।

মামলার তদন্তকারী কর্মকর্তা মির্জাপুর থানার এসআই খোকন কুমার সরকারের সঙ্গে কথা হলে তিনি বলেন, চিরকুট পাওয়ার বিষয়টি শুনেছেন হাতে পাননি। হাতে পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Your email address will not be published.

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |