ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মেহেরপুরের বোরো ধান রোপনে ব্যস্ত সময় পার করছে কৃষকরা

আমিরুল ইসলাম অল্ডাম,মেহেরপুর জেলা প্রতিনিধি : মেহেরপুর ও গাংনী উপজেলার কৃষকরা মাঘ মাসের কনকনে শীত উপেক্ষা করে বোরো ধান রোপনে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। গত বোরো মৌসুমের শেষ সময়ে দফায় দফায় প্রাকৃতিক দুর্যোগে বোরো ধানের ফলনে ব্যাপক ক্ষতি হয়। সেই সাথে বাজারে ধানের ভাল দাম না পাওয়ায় ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হন তারা। বর্তমান বাজারে ধানের দাম ভাল পাওয়ায় সকল হতাশাকে দুরে ঠেলে দিয়ে আবারও এক বুক আশা নিয়ে মাঠে নেমেছেন কৃষকরা।
তাদের আশা পুর্বের সকল লোকসানকে পুষিয়ে এবার লাভের মুখ দেখবেন তারা। সেই আশাতেই পুরোদমে বোরো ধান রোপনে কোমর বেধে মাঠে নেমেছেন গাংনীর কৃষকরা।
সরেজমিন গিয়ে দেখা যায় মেহেরপুরের চাদবিল , বারাদি, আমঝুপি, গাংনী উপজেলার ধর্মচাকী,ভোমরদহ,হিজলবাড়ীয়া,জোড়পুকুরীয়া গ্রামের মাঠে বোরো ধান রোপন শুরু করেছে কৃষকরা।এছাড়াও চিতলা পাট বীজ খামারে এবার ১০০একর জমিতে বোরো ধান রোপন করা হবে ।ইতিমধ্যে রোপন শুরু হয়েছে কিন্তু কর্তৃপক্ষের ভয় বিদ্যুৎ সরবরাহ নিয়ে । বিভিন্ন এলাকার কৃষকরা উঁচু জমিতে রবি শস্য চাষ এবং নিচু জমিতে বোরো চাষে জমি প্রস্ততকরণ, বোরো ধানের চারা উত্তোলন ও রোপণের কাজে সবাই ব্যস্ত সময় পার করছেন।
পূর্বে রোপনকৃত বোরো ধানের চারা উত্তোলন করে তা চাষ দেওয়া জমিতে সারিবদ্ধ ভাবে রোপন করছে কৃষকরা। সেচের জন্য প্রয়োজনীয় বিদ্যুৎ সময়মত সরবরাহ নিশ্চিত করা হলে ও আবহাওয়া অনুকূলে থাকলে বোরো ধান বাম্পার ফলনের আশা কৃষক সহ খামার কর্তৃপক্ষের। নিত্যানন্দপুর গ্রামের কৃষক মিটু সরকার জানান এবার ৩ একর বোরো রোপন করবো। আবহাওয়া অনুকূলে থাকলে বোরো ধানে বাম্পার ফলন হবে।
গাংনী কৃষি অফিসার লাভলী খাতুন বলেন,উপজেলায় চলতি মৌসুমে ৭ হাজার হেষ্টর জমিতে বোরো ধান চাষ করা হয়েছে।তবে বাজারে ধানের মূল্যে বৃদ্ধি পাওয়ায় এবছর লক্ষ্যমাত্রা অতিক্রম করবে।
মেহেরপুর জেলায় প্রায় ১৫ হাজার হেষ্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।
মেহেরপুর কুষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক স্বপন কুমার খাঁ জানান, বোরো ধানের চারা রোপনে সঠিক পদ্ধতি ও সরকার অনুমোদিত জাতের বীজের বোরো ধানের চারা রোপনে পরামর্শ দেয়া হচ্ছে। কৃষি বিভাগের আশা এবার আবহাওয়া অনুকূলে থাকলে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

You must be Logged in to post comment.

স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে      |     ঝিকরগাছায় স্বেচ্ছাসেবী সংগঠন সিআরবি’র আলোচনা সভা ও ইফতার মাহফিল     |     গাংনীতে অগ্নিকান্ডে কৃষকের গম ক্ষেত পুড়ে ছাই।     |     লালমনিরহাটে মাদরাসার নিয়োগ বানিজ্যের অভিযোগ     |     গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |