ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মোটরসাইকেল চালনায় হিরোইজমের প্রভাব : টাঙ্গাইলে স্কুল-কলেজের শিক্ষার্থীরা দুর্ঘটনায় অকালে প্রাণ হারাচ্ছে

আ:রশিদ তালুকদার,টাঙ্গাইল প্রতিনিধি : টাঙ্গাইলে হিরোইজমের প্রভাবে মোটরসাইকেল দুর্ঘটনার সংখ্যা বেড়েছে। পাল্লা দিয়ে মোটরসাইকেল চালানোয় কিশোর-যুবকরা দুর্ঘটনায় অকালে প্রাণ হারাচ্ছে বেশি। মোটরসাইকেল দুর্ঘটনায় হতাহত স্কুল-কলেজের শিক্ষার্থীদের নামের তালিকা দীর্ঘ হওয়ায় অভিভাবকরা আতঙ্কিত হয়ে পড়েছেন। টাঙ্গাইলের সড়ক-মহাসড়কে শুধু মাত্র সেপ্টেম্বর মাসেই আট জন স্কুল-কলেজের শিক্ষার্থী মোটরসাইকেল দুর্ঘটনায় অকালে প্রাণ হারায়।
জানা যায়, ঘাটাইল উপজেলার সংগ্রামপুর ইউনিয়নের এগারকাহনিয়া গ্রামে শুক্রবার(১৬ সেপ্টেম্বর) দিনগত রাতে মোটরসাইকেল দুর্ঘটনায় নাঈম খান(১৫) ও শাকিল খান(১৫) নামে দাখিল পরীক্ষার্থী দুই বন্ধু নিহত হন। এ সময় তাদের অপর বন্ধু রানা মিয়া(১৭) গুরুতর আহত হয়েছে। তারা তিন জনই এবার উপজেলার মূলবাড়ী দারুস সন্নাহ দাখিল মাদ্রাসা থেকে দাখিল পরীক্ষা দিচ্ছিল।
বঙ্গবন্ধু সেতু-ঢাকা মহাসড়কে কালিহাতী উপজেলার জোকারচর নামক স্থানে সোমবার(১২ সেপ্টেম্বর) বিকালে অজ্ঞাত গাড়ির ধাক্কায় একটি মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে দুই বন্ধু কলেজ শিক্ষার্থী জহিরুল ইসলাম(২২) ও সবুজ মিয়া(২৫) নিহত ও তাদের এক বন্ধু আহত হন। তারা টাঙ্গাইল থেকে বঙ্গবন্ধু সেতুর দিকে যাচ্ছিলেন।
শনিবার (১০ সেপ্টেম্বর) রাতে রাজধানীর কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সখীপুরের এসএসসি পরীক্ষার্থী আদনান(১৫) এর মৃত্যু হয়। তিনি মোটরসাইকেল দুর্ঘটনায় আহত হয়ে ওই হাসপাতালে ভর্তি ছিলেন। রোববার(৪ সেপ্টেম্বর) বিকালে বঙ্গবন্ধু সেতু-ঢাকা মহাসড়কে টাঙ্গাইল সদর উপজেলার রসুলপুর নামক স্থানে শরিফুল ইসলাম সবুজ নামে এক স্কুল ছাত্র নিহত হন। তিনি টাঙ্গাইল শহরের বিবেকানন্দ স্কুল অ্যান্ড কলেজের ১০ম শ্রেণির ছাত্র। শনিবার (৩ সেপ্টেম্বর) টাঙ্গাইলের দেলদুয়ারে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে এসএসসি পরীক্ষার্থী সিয়াম(১৬) নিহত হন। একই দিন সখীপুরে মোটরসাইকেল ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শামীম আল মামুন(২৫) নামে আহত একছাত্র চিকিৎসাধীন অবস্থায় মারা যান।
ভুক্তভোগী ও সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা যায়, প্রায় দিনই টাঙ্গাইলের বিভিন্ন সড়ক-মহাসড়কে মোটরসাইকেল দুর্ঘটনা ঘটছে। এসব দুর্ঘটনায় কিশোর-যুবক শিক্ষার্থীরা অকালে প্রাণ হারাচ্ছে ও আহত হয়ে পঙ্গুত্ব বরণ করছে। এ ছাড়া মোটরসাইকেল কেন্দ্রিক অপরাধ সংঘটনের প্রবণতা বাড়ছে। পাড়ায়-মহল্লায় কিশোরগ্যাং গড়ে ওঠছে।
মোটরসাইকেল নিয়ে অভিজ্ঞতার কথা জানান, টাঙ্গাইল মেজর জেনারেল মাহমুদুল হাসান কলেজ থেকে সদ্য এইচএসসি পাস করা আজহারুল হাবিব ও তানজিরুল রহমান। তাদের মতে, কিশোর বয়সের ছেলেদের মধ্যে এক ধরনের হিরোইজম কাজ করে। তারা পরিবারের অনুশাসন মানতে চায় না। মোটরসাইকেল পেলে তারা ওভার স্পিডে চালায়। বিশেষ করে যারা বন্ধু কিম্বা আত্মীয়-স্বজনের মোটরসাইকেল নিয়ে মাঝে মাঝে চালায়- তাদের মোটরসাইকেলের উপর নিয়ন্ত্রণ কম থাকে। ফলে তারাই বেশির ভাগ সময় দুর্ঘটনার শিকার হয়ে থাকে।
নিরাপদ সড়ক চাই(নিসচা) টাঙ্গাইল জেলা শাখার সাধারণ সম্পাদক ঝান্ডা চাকলাদার জানান, স্কুল-কলেজের মোটরসাইকেল আরোহী শিক্ষার্থীরা প্রায়ই ট্রাফিক সিগনালের পরোয়া করে না। তারা প্রায় ক্ষেত্রেই মোটরসাইকেল রেসিং করতে গিয়ে দুর্ঘটনার শিকার হচ্ছে। স্কুল-কলেজের ছাত্রদের মোটরসাইকেল দুর্ঘটনা থেকে রক্ষার জন্য তাদের সংগঠন বিভিন্ন ফোরামে কাজ করছে। বিশেষ করে ড্রাইভিং লাইসেন্স বিহীন কিশোর-যুবকরা যেন সড়ক-মহাসড়কে মোটরসাইকেল চালাতে না পারে সে বিষয়ে প্রশাসনের নজরদারি বাড়ানো জরুরি। তাদের সংগঠনের পক্ষ থেকে স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে মোটিভেশনাল কর্মসূচি নেওয়া হবে।
টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার (সদর) জয়ব্রত পাল জানান, জেলায় প্রয়োজনের তুলনায় জনবল অপ্রতুল। তারপরও উপজেলা পর্যায়ে নিয়মিত চেকপোস্ট বসিয়ে টিনএজার মোটরসাইকেল চালকদের জরিমানা সহ মোটিভেশনাল কার্যক্রম চালানো হচ্ছে। টাঙ্গাইল শহরের জন্য পৃথক একটি টিম প্রতিনিয়ত টহল কার্যক্রম চালাচ্ছে। বর্তমান পরিস্থিতিতে এই কার্যক্রম আরও গতিশীল করার জন্য জোর দেওয়া হচ্ছে। উঠতি বয়সের ছেলেরা মোটরসাইকেলকে কেন্দ্র করে যেন কোন অপরাধমূলক কর্মকান্ডে জড়িয়ে না পড়ে সে বিষয়ে নজরদারি বাড়ানো হয়েছে।
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগের (সিপিএস) সহযোগী অধ্যাপক মো. বশীর উদ্দীন খান জানান, স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে এক ধরণের ‘হিরোইজম’ কাজ করে। বন্ধু-বান্ধবের সাথে মোটরসাইকেল নিয়ে রেসিং করা এই বয়সের একটা বৈশিষ্ট্য। রেসিং করেতে গিয়ে তারা মর্মান্তিক দুর্ঘটনার শিকার হচ্ছে। বিভিন্ন রাজনৈতিক সভা-সমাবেশে মোটরসাইকেল নিয়ে শোডাউনে অংশগ্রহণ করতে গিয়ে শিক্ষার্থীরা বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডে জড়িয়ে পড়ছে। সামাজিক অনুশাসনের অভাবে এ ধরণের ঘটনা ঘটে থাকে। শিক্ষার্থীরা কোনভাবেই মোটরসাইকেল কেন্দ্রিক অপরাধমূলক কাজে জড়ানোর বিষয়ে সুশীল সমাজের বড় একটা ভূমিকা পালন করতে হবে।
এদিকে, সারাদেশে মোটরসাইকেল দুর্ঘটনা বিপদজনক অবস্থায় পৌঁছেছে। সম্প্রতি প্রকাশিত বাংলাদেশ রোড সেফটি ফাউন্ডেশনের তথ্য মতে, গত আগস্ট মাসে সারাদেশে ৪৫৮টি সড়ক দুর্ঘটনায় ৫১৯ জন নিহত হয়েছেন। এর মধ্যে ১৮৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৭২ জন। মোট দুর্ঘটনার তুলনায় মোটরসাইকেল দুর্ঘটনার হার ৩৯ দশমিক ৯৫ শতাংশ, নিহতের হার ৩৩ দশমিক ১৪ শতাংশ।#

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |