ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

যশোরের বাঘারপাড়ায় অপরিকল্পিত ভাবে বালু উত্তোলনে হুমকীর মুখে জনবসতি

যশোর অফিস : ভূমি কর্মকর্তা সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কার্যকর পদক্ষেপ না থাকায় যশোরের বাঘারপাড়া উপজেলার বাসুয়াড়ী ইউনিয়নের মনোহর গঞ্জের রামচন্দ্রপুর ও রাধানগর এলাকা থেকে অপরিকল্পিত ভাবে বালু উত্তোলনের ফলে হুমকীর মুখে পড়েছে সামাজিক বানায়ন, প্রাকৃতিক পরিবেশ ও জনবসতি। আর এই বালু উত্তোলন অব্যহত থাকলে আগামী ১ বছরের মধ্যে মারাত্বক ক্ষতির সম্মুখিন হবে আশপাশের ৪/৫ গ্রামের শতাধিক পরিবার।
সূত্র জানায় গত ১৫/১৬ বছর আগে জনৈক ব্যক্তি এলাকার রাধানগর বাওড়ের তীরবর্তী রামচন্দ্রপুর এলাকায় তার নিজস্ব জমি থেকে বালু উত্তোলন শুরু করে। আর মাটির অনেক গভীর থেকে বালু উত্তোলনের কারণে আশ-পাশের ফলজ, বনজ ও চাষাবাদের জমিতে ভাঙ্গন দেখা দেয়। বাধ্য হয়ে পাশ্ববর্তী জমির মালিকরা তার জমি থেকে বালু উত্তোলন শুরু করে। কালক্রমে এখন প্রায় শতাধিক একর জমি থেকে প্রতি বছর এই বালু উত্তোলন কার্যক্রম চলছে। যা এখন আতঙ্কের কারণ হয়ে দাড়িয়েছে এলাকাবাসীর মনে। এখানকার বালু উত্তোলনের এক-একটি পুকুর প্রায় ৫০ থেকে ৬০ ফুট গভীর। যা দেখলে রীতিমত আতকে উঠবে আপনার বুক। এলাকার সচেতন ব্যক্তিরা জানান ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা একাধিকবার প্রতিকার চেয়ে প্রশাসনের কাছে সহযোগিতা চাইলেও কোন কাজে আসেনি। যে কারণে দিনে দিনে এই বালু উত্তোলন এক প্রকার ব্যবসায়ী রূপ ধারণ করেছে। ভূত্বত্তবীদের মতে মাটির গভীর থেকে বালু উত্তোলনের কারণে আশ-পাশের ৩ কিঃ মিঃ এলাকা পর্যন্ত ভাঙ্গনের মাধ্যমে ক্ষতি গ্রস্ত হবে। ফলে এর আওতাভুক্ত গাছপালা জীব বৈচিত্র, সমতল ভূমি জনবসতি গুলো মারাতœক ক্ষতির মধ্যে পড়বে। এভাবে এক সময় ভূ-গর্ভে বিলিন হবে প্রাকৃতিক ছায়াঘেরা মনোরম পরিবেশের এই এলাকাটি। পরিবেশ বিদদের মতে জানা যায় এক সময় এই এলাকায় সবুজ বনায়নে ভরা ছিল। মনোমুগ্ধকর পরিবেশে মনের সুখে পাখিরা গান গাইতো। এখন উজাড় মরুভূমি আর বড় বড় ভয়ঙ্কর সব গর্ত। ইতিমধ্যে রামচন্দ্রপুর ও রাধানগর গ্রামবাসী নিত্য নৈমেত্তিক চলাচলের রাস্তাটি ভেঙ্গে বিলিন হয়েছে এই বালির গর্তে। আশপাশের আরো এলাকা ভাঙ্গছে। ঐ এলাকার ৫০ থেকে ১০০ গজের মধ্যে রয়েছে বেশ কয়েকটি কাঁচা পাকা ঘরবাড়ি। যারা আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছে। এদের মধ্যে একজন জানান অন্যদের জমি থাকায় তারা এলাকাছেড়ে অন্যত্র চলে যাচ্ছে। কিন্তু আমার এই বাড়িটি ছাড়া অন্য কোন জমি নেই। জানিনা কবে আমার বাড়িটিও বালির গর্তে বিলিন হয়। এবিষয়ে ভূমি কর্মকর্তাদের অভিমত মিথ্যা প্রতিশ্র“তি দিয়ে পুকুর খনন করার নামে ঐ এলাকার কিছু জমি মালিক ম্যাশিন লাগিয়ে গভীর থেকে বালু উত্তোলন করে থাকে। এলাকাবাসীর অভিযোগ বেশ কয়েকবার এই বালু উত্তোলন কাজ বন্ধ করা হয়েছে। কিন্তু খনে খনে রাজনৈতিক প্রভাবের কারণে তা স্থায়ী বন্ধকরা সম্ভব হচ্ছে না। সম্প্রতি কতিপয় ব্যক্তি আবার ও ঐ এলাকা থেকে বালু উত্তোলন করতে গেলে স্থানীয় ৮নং বাসুয়াড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু সাঈদ সরদারের হস্তক্ষেপে তা বন্ধ করা হয়। যাতে সাধুবাদ জানিয়েছে স্থানীয় জনসাধারণ। এ বিষয়ে সচেতন মহলের অভিমত সামাজিক বনায়ন ধ্বংস সমভূমি নষ্ট এবং এলাকার জনবসতি পূর্ণ এলাকা ভাঙ্গনের প্রতিরোধের বিষয়ে বিবেচনায় রেখে যথাযথ আইন প্রক্রিয়ার মাধ্যমে বালু উত্তোলন কার্যক্রম স্থায়ী ভাবে বন্ধ করার ব্যবস্থা করতে হবে। মূল কথা হলো সরকারের গুরুত্বপূর্ণ পদে থেকে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ যথা সময়ে কার্যকর পদক্ষের গ্রহণ করেনি। যে কারণে এলাকার মানুষ এই অসম ক্ষতির সম্মুখিন হয়েছে। এখানে দরকার ছিল জমির মালিক সহ সকলকে সচেতন করে তোলা। তাহলে আজকে ক্ষনস্থায়ী সামান্য লাভের আশায় সারা জীবনের জন্য এই সুন্দর ভূমিটুকু মাটির গর্ভে বিলিন হতো না।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |