ঢাকা, মঙ্গলবার, ১৯শে মার্চ ২০২৪ ইং | ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রানীশংকৈলের নবধারা বিদ্যানিকেতনে জমজ শিশুদের কলরব

সফিকুল ইসলাম শিল্পী , রানীশংকৈল, (ঠাকুরগাঁও)  প্রতিনিধিঃ ঠাকুরগায়ের রানিশংকৈল উপজেলায় সুনামধন্য বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান নবধারা বিদ্যানিকেতন প্রতিষ্ঠানটি সময়ের প্রতিযোগিতায় বেশ এগিয়ে। সাহিত্য-সংস্কৃতি আর লেখাপড়ায় প্রতিষ্ঠানটি ইতোমধ্যে সুনামের সাথে অর্জন করেছে পঞ্চম শ্রেণীর শতভাগ মেধা তালিকায় বৃত্তি ।
জানা যায়, রাণীশংকৈলে জাতীয় শ্রেষ্ঠ শিক্ষক হিসেবে বিজয় কুমার রায়ের নাম ডাক। সম্প্রতি রাণীশংকৈল মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে অবসর পাওয়ার পরে বিজয় কুমার পরিচালকের দায়িত্ব নেন নবধারা বিদ্যা নিকেতন শিক্ষা প্রতিষ্ঠানটির । পৌর শহরের মাঝামাঝি স্থানে মূল সড়কের পাশে  হওয়ায় এই বিদ্যালয়ে সকাল থেকেই  শিশুদের কলরবে ভরে ওঠে প্রতিষ্ঠানটি। যুগোপযোগী শিক্ষক ও শিক্ষিকার স্নেহ আর ভালোবাসায় এক নিবিড় সম্পর্ক তৈরি হয়েছে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের । বিদ্যালয়টির মূল প্রতিপাদ্য বিষয় হল ‘চর্চায় শিক্ষক’। সে কারনে চর্চা করতে আসা শিক্ষার্থীদের মাঝে পড়ালেখার পাশাপাশি খেলাধুলাসহ  সৃষ্হটি হয়েছে এক নিবিড় সম্পর্ক।
এছাড়াও বন্ধুত্বের সম্পর্ক ছাত্র-ছাত্রীদের যতটাই আনন্দিত করতে পেরেছে ঠিক ততটাই একটি স্কুলেই এখন আলোচনায় পাঁচ জোড়া জমজ শিশুকে নিয়ে। তাদের গায়ের পোশাক, গায়ের রং, চোখ-মুখের চাগুনি বেশ শান্তশিষ্ট। তাদের বন্ধুদের সাথেও ভাব জমিয়ে আড্ডা আর পড়ালেখার এক সুমিষ্ট্য সু সম্পর্ক এখন রানীশংকৈল নবধারা বিদ্যা নিকেতনে। আর এদেরকে নিয়ে সহপাঠিরাও থাকে আনন্দ উল্লাসে।
এ বিষয়ে নবধারা বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক ফারমুন লাবনী বলেন- আমাদের বিদ্যালয়ে আমরা ৫ জোড়া জমজ শিশুকে ভর্তি হতে দেখেছি। তারা সবাই মেধাবি। প্রথম শ্রেনিতে ২ জোড়া তারা হলো- নাবিল সরকার ও হাবিব সরকার এবং রাফি বিন সায়েদুল ও রাফিয়া বিন সায়েদুল। দ্বিতীয় শ্রেণীতে আছে মুসাররাত  জাহান ও মেহের আফরোজ। পঞ্চম শ্রেনিতে  সান ও মুন এবং ৬ষ্ঠ শ্রেনিতে মহিয়া আক্তার মায়া ও রেশমা আক্তার রিকতি।

সহপাঠিরা বলছে,  আমরা আমাদের জমজ বন্ধুদের স্কুলে পেয়ে অনেক খুশি। তাদেরকে নিয়ে অনেক আনন্দ উল্লাস করছি।
বিদ্যালয়ের শিক্ষকরা বলছেন, জমজ শিক্ষার্থীরা অন্যদের চেয়ে নম্র ও ভদ্র হয়। আমরা বিদ্যালয়ে  জমজ শিক্ষার্থী পেয়ে অনেক খুশি। তারা লেখা পড়ায় খুবই মনোযোগী। আমরা তাদেরকে একটু বিশেষ নজর দিচ্ছি। যাতে সবাই মাধ্যমিকের গণ্ডি পার হয়ে উচ্চশিক্ষা অর্জন করে দেশের জন্য কাজ করতে পারেন।   ‘আসলেই আমরা ১০ জন জমজ শিক্ষার্থী পেয়ে ভাগ্যবান। আমি সব সময় তাদের খোঁজ-খবর নেই।’

You must be Logged in to post comment.

আটোয়ারী উপজেলার গুরুত্বপূর্ণ পয়েন্ট সমুহে ৪৪টি সিসিটিভি ক্যামেরা স্থাপন      |     বাক-প্রতিবন্ধীর ভাতার টাকা আত্মসাত     |     পঞ্চগড়ের আটোয়ারী প্রাণী সম্পদ অফিস চাচার অফিসে ভাতিজার রাজত্ব     |     মেহেরপুরে ভূল চিকিৎসায় প্রসূতির মৃত্যুর ঘটনায় হাসিনা প্রাইভেট হাসপাতাল মালিকের জেল-জরিমানা     |     মেহেরপুর জেলার মাসিক উন্নয়ন সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত     |     জীবন যেখানে যেমন ! জীবন জীবিকার তাগিদে বৃদ্ধ বয়সেও জেকের আলী ফেরী করে ঝাঁটা-বাড়–ন     |     মেহেরপুরের জয়পুর সীমান্ত এলাকা থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার     |     মাদারীপুরে পিকনিকের বাসে সামনে বসা নিয়ে দুইপক্ষের সংঘর্ষে আহত কৃষকের মৃত্যু     |     পথশিশুদের সাথে ঝিকরগাছা স্বেচ্ছাসেবক লীগের ইফতার ও দোয়া মাহফিল     |     নাভারণ হাইওয়ে পুলিশের ৩দিনের আলটিমেটাম ৩৭ দিনেও শেষ হয়নি!     |