ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ ইং | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত হতে চাননা বীর মুক্তিযোদ্ধা

ঠাকুরগাঁও প্রতিনিধি: ৬৯-এর গণঅভ্যুত্থান ও বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ভাষণে অনুপ্রাণিত হয়ে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করি। সাত দিন বয়সী মেয়েকে রেখে পরিবারের কথা চিন্তা না করে যুদ্ধ চলে যাই। যুদ্ধ চলাকালীন সময়ে অনেকবার অলৌকিক ভাবে বেঁচে যাই। মনে শুধু একটাই বাসনা ছিল আমার দেশকে মুক্ত করতে হবে। দেশ স্বাধীন হওয়ার পর আমার উপজেলায় মুক্তিযোদ্ধার সংখ্যা ছিল ১৭৩ জন। এটি এখন প্রতি বছর বাড়তে বাড়তে তিন শতাধিক পার হয়েছে। আরো কয়েকজন তালিকায় রয়েছে। যারা যুদ্ধে অংশগ্রহণ করেননি তারা ভূয়া মুক্তিযোদ্ধার লাইসেন্স করে সকল সুযোগ সুবিধা ভোগ করছে। মারা যাওয়ার পর তাদের রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হচ্ছে। এটি আমার কাছে অপমান জনক মনে হয়েছে। সে কারনে আমি জেলা প্রশাসক বরাবর আবেদন করেছি মৃত্যুর পর আমাকে যাতে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত না করা হয়।

এভাবেই আবেগআপ্লুত হয়ে কথাগুলো বলছিলেন ঠাকুরগাঁওয়ের বালীয়াডাঙ্গী উপজেলার দুওসুও ইউনিয়নের ছোট পলাশবাড়ি গ্রামের বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা দবিরুল ইসলাম। তিনি ওই গ্রামের মৃত সফিজ উদ্দীনের ছেলে। তার মুক্তিযোদ্ধা গেজেট নম্বর-৮৯৭, এফ এফ নম্বর-২০৭৭, লাল মুক্তিবার্তা নম্বর-০৩১০০৩০০৬০। বর্তমান সময়ে অনেকে যুদ্ধে অংশগ্রহণ না করেও টাকা দিয়ে মুক্তিযোদ্ধা তৈরী হওয়ায় ক্ষুব্ধ তিনি।

বীর মুক্তিযোদ্ধা দবিরুল ইসলাম তার আবেদন পত্রে লিখেছেন, মুক্তিযোদ্ধার বহর দেখে চেতন মুক্তিযোদ্ধারা দু:খিত, ব্যথিত, লজ্জিত ও অপমানিত। মৃত্যুর পর আর অপমানিত হইতে চাই না। আমাকে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করবেন না।

বীর মুক্তিযোদ্ধা আরো বলেন, আমি সরকারের কাছে অনুরোধ করতে চাই এ দেশে অনেক ভূয়া মুক্তিযোদ্ধা তৈরি হয়েছে। তাদেরকে সঠিকভাবে তদন্ত করা হোক। প্রয়োজনে সেনাবাহিনী সহ আরো গোয়েন্দা সংস্থার জনবল দিয়ে তাদের তদন্ত করুন। তারা প্রকৃত মুক্তিযোদ্ধা কি নয় তা বেড়িয়ে নিয়ে আসুন। তবেই প্রকৃতপক্ষে যারা মুক্তিযোদ্ধা তারা সম্মানিত বোধ করবেন।

ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক মাহবুবুর রহমান বলেন, এমন একটি আবেদন আমরা পেয়েছি। বীর মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় দাফন এটি রাষ্ট্রের নিয়ম। কি কারনে তিনি সেটি চাননা সে বিষয়ে আমরা উনার সাথে কথা বলব।

You must be Logged in to post comment.

বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |     বিরলে দূর্নীতি প্রতিরােধ কমিটির ইফতার মাহফিল।     |     ঝিকরগাছায় পৌর মেয়রের ইফতারে জাতীয় সংসদ সদস্য ডা. তুহিন     |     ঝিকরগাছায় যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন     |     পবিত্র মাহে রমজান উপলক্ষে মাদারীপুর কে.আই হাসপাতালের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প     |     একের পর এক মরছে গরু, সীমান্তে আতঙ্কে দুই গ্রামের মানুষ     |