ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ ইং | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাস্তায় ধান-খড় শুকানো হচ্ছে, ঘটছে দুর্ঘটনা

মোঃ রেজাউল করিম, লালমনিরহাট।লালমনিরহাটের বিভিন্ন উপজেলার বিভিন্ন সড়কগুলোর বিভিন্ন স্থানে রাস্তায় ধান, খড়, ভুট্টা শুকানো হচ্ছে। গরমে অতিষ্ঠ হলেও রোদে বোরো ধান শুকাতে বিভিন্ন সড়ক, মহাসড়ক ও পকেট সড়কসহ বাড়ির উঠান কিংবা খোলা মাঠ ব্যবহৃত হচ্ছে। ভালো দামের আসায় ধান এই প্রখর রোদে শুকিয়ে নিচ্ছে কৃষক। এতে চলাচলে চরম দুর্ভোগের সৃষ্টির পাশাপাশি দুর্ঘটনার আশঙ্কা দেখা দিয়েছে।
এখন বিভিন্ন উপজেলার আঞ্চলিক পাকা-কাঁচা রাস্তাগুলো ধান-খড়সহ বিভিন্ন মৌসুমি ফসল শুকানোর চাতালে পরিণত হয়েছে। এতে চাষিরা সাময়িক উপকৃত হলেও বিপাকে পড়েছে চলাচলকারীরা। কেননা ধানের খড় অতি পিচ্ছিল থাকায় সামান্য কারণেই যানবাহন পিছলে দুর্ঘটনায় পড়ছে। এমনকি খড়ের উপর ব্রেক করলেও ব্রেকেরও ক্ষতির সম্ভাবনা রয়েছে। আর এ কারণে এসব সড়কে ছোট ছোট দুর্ঘটনা প্রায় ঘটেছে।
রাস্তার উপরে ইরি-বোরো ধান কাটা-মাড়া ও খড় শুকানো পুরোদমে শুরু হওয়ায় প্রতিনিয়ত ছোট-বড় ঘটছেও দুর্ঘটনা। এ অবস্থা লালমনিরহাটের সদর, আদিতমারী, কালীগঞ্জ, হাতীবান্ধা, পাটগ্রামসহ বিভিন্ন উপজেলার বিভিন্ন সড়কে।
সদর উপজেলার কৃষক কোবাজ আলী জানান, অন্যবার ঝড়বৃষ্টির কারণে ধান শুকানো যেত না। ধান কাটার সঙ্গে সঙ্গে নষ্ট হয়ে যাওয়ার ভয়ে কম দামে বিক্রি করে দিতে হত। এবার প্রখর রোদে ধান, খড় সব শুকাতে পারছি। আশা করি দাম ভালো পাওয়া যাবে। এছাড়া খড় শুকাতে পারায় গো-খাদ্য ও জ্বালানি সংকটে পড়তে হবে না। সদরসহ ৫ উপজেলার বিভিন্ন রাস্তাসহ ছোট রাস্তাগুলোতে কৃষকরা বাধাহীনভাবে পাকা রাস্তার উপরে ধান, খড় শুকাতে কাজ করছে।
অটোচালক রশিদুল হক, কুদ্দুস ও ভ্যানচালক মহুবুল হক, রিক্সাচালক তৈয়ব বলেন, রাস্তার উপরে ধান খড় শুকানোয় যাত্রী নিয়ে চলাচল দূরহ হয়ে পড়েছে। কৃষকসহ তাদের লোকজন ঠিকমত সাইড দিতে চায় না। ফলে অনেক সময় দুর্ঘটনা ঘটে থাকে।
মোটরসাইকেল চালক ব্যবসায়ী নুর জামাল বলেন, কষ্ট করে চলাচল করছি। রাস্তা পিচ্ছিল হয়ে গাড়ি পিছলে যাচ্ছে।
সদরের রাস্তায় ধান শুকানো কৃষক আব্দুল মতিন বলেন, বাড়িতে ধান মাড়াইয়ের পর্যাপ্ত জায়গা না থাকায় এ সময়টাতে অনেকটা বাধ্য হয়ে এ অন্যায় কাজ করতে হচ্ছে। অনেকে বকাবকি করলেও কিছু করার নাই।
কৃষি অফিস জানায়, চলতি বছর লালমনিরহাটের জমিতে বোরো ধানের ভালো আবাদ হয়েছে। এ পর্যন্ত ৫০ শতাংশ জমির ধান ঘরে উঠেছে। বাকি ৫০ শতাংশ ধান এখনও মাঠেই রয়েছে। তবে কাটা-মাড়াই চলছে।

You must be Logged in to post comment.

গাংনীা নওপাড়ায় তামাক ঘরে আগুন। বসতঘরসহ ৪ টি তামাক ঘর পুড়ে ছাই     |     মেহেরপুরে প্রধান মন্ত্রী প্রদত্ত আর্থিক অনুদানের চেক বিতরণ     |     বিরলে এক হোটেল ব্যবসায়ীর গোলায় ফাঁস দিয়ে আত্মহত্যা।     |     ঝিকরগাছায় এসএসসি-৯৩ ব্যাচের বন্ধু আড্ডা ও মিলন মেলা অনুষ্ঠিত     |     গাংনীতে পুলিশের মাদক বিরোধী আভযানে ফেনসিডিল ও গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ী আটক     |     প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |