ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ ইং | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শীত উপেক্ষা করে বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষক

মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:দিনাজপুরের ফুলবাড়ীতে আমন ধান কাটা মাড়াই শেষে শীত উপেক্ষা করে শুরু হয়েছে বোরো চাষাবাদের প্রস্তুতি। বর্তমানে বোরো ধানের বীজতলা তৈরি ও বীজ বপনের কাজে ব্যস্ত সময় পার করছেন এই এলাকার কৃষকরা।

এই অঞ্চলের বেশিরভাগ মানুষের জীবন-জীবিকা কৃষিনির্ভর। ধান, ভুট্টা, সরিষা, আলুসহ বিভিন্ন প্রকার শাক-সবজি চাষাবাদ করেন স্থানীয় কৃষকরা। তবে বেশিরভাগ কৃষক প্রধান ফসল হিসেবে আমন ও ইরি-বোরো মৌসুমে ধান চাষাবাদ করেন।

উপজেলা কৃষি বিভাগ থেকে জানাগেছে, এবছর উপজেলার সাতটি ইউনিয়নসহ পৌর এলাকায় ১৪ হাজার ১২০ হেক্টর জমিতে ইরি-বোরো ধান চাষবাদের লক্ষমাত্রা নিধারণ করা হয়েছে। একই সাথে বোরো ধানের বীজতলা তৈরীর জন্য ৭৩৫ হেক্টর জমি নিধারণ করা হয়েছে।

উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে, আমন ধান  কাটার পর খালি পড়ে থাকা জমিতে ইরি-বোরো মৌসুমের ধান চাষাবাদের জন্য কৃষকরা বর্তমানে বোরো ধানের বীজতলা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন । অনেকে আবার ওই জমিতে সরিষা চাষাবাদ করছেন। সরি কেটে সেখানে ধান বুনবেন।

 বিগত বছরের তুলনায় এবছর কুয়াশা কিছুটা কম থাকায় বোরো চাষিরা চিন্তামুক্ত। তাই তারা এখন দলবেঁধে বোরো চাষের জমি ঠিক করাসহ বীজতলা পরিচর্যায় ব্যস্ত।

উপজেলার কাজিহাল ইউনিয়নের কৃষক শাহাদৎ আলী জানান,শীত পড়ার আগেই বীজ বপন করলে অধিক বীজের চারা গজায় এবং রোগবালাইহীন ভাবে চারা বেড়ে ওঠে। এতে বীজের ক্ষতি কম হয় এবং অল্প বীজে অধিক জমিতে চারা রোপণ করা সম্ভব হয়। তবে অনেক কৃষক আবার আমন ধান ঘরে তোলার সাথে সাথেই বীজতলায় বীজ বপন করেছেন,তাদের বীজ বেশ ভালো হয়েছে। এবার আবওহাওয়া ভালো থাকায় তাদের বীজতলা গজিয়ে উঠা চারাগুলোও ভালো রয়েছে ,সুবুজে ভরে গেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ মোছাঃ রুম্মান আক্তার জানান, বোরো মৌসুমে চাষাবাদের জন্য বীজতলায় বীজ বপন কাজ চলমান রয়েছে।সুস্থ সবল চারা উৎপাদন ও চাষাবাদ করে  কৃষকরা যাতে লাভবান হতে পারে সেজন্য  কৃষি বিভাগের পক্ষ থেকে সবসময় মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ দিয়ে হচ্ছে।

এবছর উপজেলার সাতটি ইউনিয়নসহ পৌর এলাকায় ১৪ হাজার ১২০হেক্টর জমিতে বোরো রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সেইসাথে বোরো ধানের বীজতলা তৈরীর জন্য ৭৩৫ হেক্টর জমি নিধারণ করা হয়েছে। বোরো চাষাবাদ বৃদ্ধির লক্ষ্যে ইতিমধ্যে ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের মাঝে বিনামূল্যে হাইব্রিড ও উচ্চফলনশীল জাতের বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে।

You must be Logged in to post comment.

আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |     বিরলে দূর্নীতি প্রতিরােধ কমিটির ইফতার মাহফিল।     |     ঝিকরগাছায় পৌর মেয়রের ইফতারে জাতীয় সংসদ সদস্য ডা. তুহিন     |     ঝিকরগাছায় যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন     |