ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শেরপুরে কৃষিজমি নষ্ট করে পুকুর খননের হিড়িক হুমকির মুখে জীব বৈচিত্র

বাদশা আলম শেরপুর(বগুড়া)প্রতিনিধি: ‘জমির শ্রেনী পরিবর্তন করা যাবে না’ সরকারি এমন নির্দেশ থাকলেও বগুড়ার শেরপুর উপজেলার ১০ টি ইউনিয়নের বিভিন্ন গ্রামের তিন ফসলি কৃষি জমি ও জীব বৈচিত্র রক্ষাময় বিল থেকে মাটি তুলে পরিণত করা হচ্ছে গভীর পুকুরে। এতে করে উপজেলায় আশঙ্কাজনক হারে কমছে কৃষি জমির পরিমাণ। এক শ্রেণির পুকুর ব্যবসায়ীরা কৃষকদের ফসলি জমিতে পুকুর খননের লোভনীয় প্রস্তাব দিচ্ছেন। উপজেলার অধিকাংশ ইউনিয়নের কৃষি জমিতে স্কেভেটর মেশিন দিয়ে ৮ ফুটেরও বেশী গভীর করে জমির চারদিকে বাঁধ দিয়ে পুকুর খননের এই মহোৎসব চলছে। দিনরাত বিরতিহীন পুকুর খনন করে সেই মাটি আবার উপজেলার বিভিন্ন সড়ক সহ ইটভাটায় সরবারহ করা হচ্ছে। কৃষকরা না বুঝে হারাচ্ছেন তাদের উর্বর ফসলি জমি, অন্যদিকে আঙুল ফুলে কলাগাছ হচ্ছেন এক শ্রেণির প্রভাবশালী মাটি ব্যবসায়ীরা। উপজেলা প্রশাসন দুই একটিতে ভ্রাম্যমান আদালত পরিচালনা করলেও অধরাই থেকে যাচ্ছে প্রায় ৩০ টিরও বেশি মাটি কাটার পয়েন্ট।
সরেজমিনে উপজেলার বিভন্ন এলাকায় গিয়ে দেখা যায়, তিন ফসলি জমি ও জীব বৈচিত্র রক্ষাকারী বিল খনন করে নিজেদের স্বার্থসিদ্ধি এক শ্রেনীর মাটি ব্যবসায়ীরা। উপজেলার কুসুম্বী ইউনিয়নের চন্ডেশ^র গ্রামে মুঞ্জিল, ধাওয়াপাড়া গ্রামে জাহিদুল, টুনিপাড়া গ্রামে নজরুল, দক্ষিন আমইন গ্রামে বাদশা, বোর্ডের হাট, গাড়িদহ ইউনিয়নের কাফুড়া গ্রামে আয়ুব আলী নামের প্রভাবশালী ও খামারকান্দি ইউনিয়নের জীব বৈচিত্র রক্ষাকারী বড়বিলা বিল, খানপুর ইউনিয়নের ভস্তা বিল, শুবলী, চৌবাড়িয়া, বোয়ালকান্দি, ভীমজানি, মির্জাপুর ইউনিয়নের রাজবাড়ী, বিশালপুর ইউনিয়নের মান্দাইল সহ প্রায় ৩০ টিরও বেশি মাটি কাটার পয়েন্টে চলছে মাটি বিক্রির মহোৎসব। এতে মাটি বহনের জন্য গ্রামীন জনপদ যেমন নষ্ট হচ্ছে তেমনি হুমকির মুখে পরেছে পরিবেশও। আগে যেখানে অতিথি পাখিরা বিচরণ করতো সেখানে মাটি কেটে গভীর পুকুর খনন করায় বিলীনের পথে জীব বৈচিত্র।
উপজেলার ১০ টি ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামে পুকুর খনন করা হলেও প্রশাসনের পক্ষ থেকে ১০ থেকে ১৫ টি পয়েন্টে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেছেন। এতেও বন্ধ হচ্ছেনা মাটি বিক্রিরর মত জঘন্য কাজ। আবার অনেকেই বলছেন কতিপয় কিছু মাটি কাটার পয়েন্টে একাধিকবার ভ্রাম্যমান আদালত পরিচালনা করে জরিমানা করলেও অজ্ঞাত কারণে বন্ধ হচ্ছেনা মাটি খেকোদের দৌড়াত্ব। এতে অনেকটাই প্রশ্নবিদ্ধ করা হচ্ছে উপজেলা প্রশাসন কে।
এ ব্যাপারে কাফুড়া গ্রামের মাটি বিক্রেতা আয়ুব আলী বলেন, আমার পুকুরে একাধিকবার ভ্রাম্যমান আদালত পরিচালনা করে জরিমানা করেছেন উপজেলা সহকারী কমিশনার ভূমি। অথচ শুবলীর আব্দুল লতিফ নামের এক ব্যাক্তি প্রভাবশালী আওয়ামীলীগ নেতার নাম ভাঙ্গিয়ে দিনে ও রাতে মাটি বিক্রি করছে। সেখানে কোন ভ্রাম্যমান আদালত নেই। তাহলে আমরা এখন কি ভাবতে পারি।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোছা. শারমিন আকতার বলেন, কোন ভাবেই জমির শ্রেনী পরিবর্তন করা যাবে না’ মর্মে ভূমি মন্ত্রণালয়ের এমন নির্দেশনা থাকলেও তা অমান্য করে স্কেভেটর মেশিন দিয়ে মাটি কেটে ফসলি জমিতে পুকুর খনন করা হচ্ছে। এ কারণে পানি নিষ্কাশন ব্যবস্থা বন্ধ হওয়ার আশঙ্কা রয়েছে। আমরা বাড়ি বাড়ি গিয়ে কৃষকদের পরামর্শ দিয়ে আসছি পুকুর খনন থেকে বিরত থাকার জন্য। এছাড়াও কৃষকদের সচেতনতা বৃদ্ধি করাসহ দ্রুত আইনগত ব্যবস্থা নিতে হবে।
এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোছা. সাবরিনা শারমিন বলেন, পুকুর খননের অভিযোগ পেলে বা খবর পেলে আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |