ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সাতক্ষীরায় ভ্যাপসা গরমে তালের শাঁস বিক্রির ধুম

আব্দুল আলিম, সাতক্ষীরা : সাতক্ষীরার বাজারে আসতে শুরু করেছে তাল। এই গরমের সময়ে তালের শাঁস দেদারসে বিক্রিও হচ্ছে। কাঠ ফাটা গরমে তালের কচি শাঁস বাঙালির এক প্রশান্তিময় খাদ্য। এই তাল আষাঢ়ি তাল হিসেবেও পরিচিত। অত্যান্ত সুস্বাদু ও হাতের নাগালে পাওয়ায় সকল শ্রেণির লোক এই তালের শাঁস ক্রয় করে খাচ্ছেন। গাছের মালিকরা ভাল দাম পাওয়ায় পাকার আগেই গাছ থেকে তাল বিক্রি করে দিচ্ছেন। এর ফলে পাকা তালের অভাবে বীজ সংকটে পড়ে তাল গাছের বংশ বৃদ্ধি ব্যাহত হওয়ার আশংকা করছেন বৃক্ষপ্রেমীরা।
সাতক্ষীরা শহরের প্রেসক্লাব গেট, হাটের মোড়, পিএন স্কুল মোড়, ডে নাইট স্কুল মোড়সহ উপজেলা সদরের বিভিন্নস্থানে প্রতিদিন ভ্রাম্যমান তালের দোকান নিয়ে বসছেন মৌসুমী ব্যবসায়ীরা। এক কুড়ি তালের শাসের মূল্য ৮০-১০০ টাকা আর এক কুড়ি আস্ত তাল ২০০ টাকায় বিক্রি করছেন ব্যবসায়ীরা। মৌসুমী এ ফল কেউ কিনে দাঁড়িয়ে খাচ্ছেন আর কেউবা নিয়ে যাচ্ছেন বাড়িতে।
জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, সাতক্ষীরার সাত উপজেলায় ১৯ হাজার ৭৭৮টি তাল গাছ রয়েছে। এর মধ্যে সাতক্ষীরা সদর উপজেলায় ৩৬৭১টি, কলারোয়ায় ২৯২২টি, তালায় ৩৭১৯টি, দেবহাটায় ১১২২টি, কালিগঞ্জে ১৭১৯টি, আশাশুনিতে ২৩৭২ ও শ্যামনগর উপজেলায় ৪৩৭৩টি তাল গাছ রয়েছে। তালের শাঁস শুধু মিষ্টি সুস্বাদু তা নয়। এর রয়েছে অনেক পুষ্টিগুণ ও শরীরে জন্য উপকারী। তালের শাঁস কাঁচা অবস্থায় সবুজ ও পেকে যাওয়ার পর হলদে হয়ে যায়। এটি পেটের উত্তাপকে শীতল করে। এই ফলে অনেকগুলি ভিটামিন ও খনিজ রয়েছে যা স্বাস্থ্যের জন্য উপকারী। এছাড়া তালগাছ প্রাকৃতিক দূর্যোগ সহনশীল।
সদর উপজেলার ধূলিহর ইউনিয়নের মৌসুমী ফল ব্যবসায়ী হায়দার আলী ২৪ বছর ধরে তালের ব্যবসা করছেন। তিনি জানান, প্রথম দিকে তালের কুড়ি ছিল ৬ টাকা। এরপর বাড়তে বাড়তে বর্তমানে এক কুড়ি তাল বিক্রি হচ্ছে ২০০ টাকায়, আর শাসের কুড়ি ৮০-১০০ টাকা। আমি প্রতিটা গাছ কিনেছি ৪০০-৫০০ টাকায়। সেই গাছের তাল বিক্রি করছি ২৬০০-৩০০০ টাকায়। প্রতিটা গাছে ২১০০-২৬০০ টাকা লাভ হয়।
পুরাতন সাতক্ষীরা এলাকার বাসিন্দা আব্দুল গফফার জানান, আগে রাস্তার পাশে তালের রস নিয়ে বসতো সেটির এখন আর দেখা মেলে না। এখন আর আগের মতো তাল পাওয়া যায় না। এখন তালের শাঁস খেতে পারছি কিছুদিন পর হয়তো এটিও আর খেতে পারবো কিনা ঠিক নেই। কেননা যেভাবে তালের গাছ কেটে নিচ্ছে তাতে বেশিদিন আর এগুলো খাওয়া হবে না। সামনের দিনে এটি স্বপ্ন হয়ে থাকবে। আগে এক কুড়ি তাল কিনতে পারতাম ৩০-৪০ টাকায় এখন ১০০ টাকায়ও মিলছে না।
সাতক্ষীরা শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের সাধারণ সম্পাদক আসাদুল ইসলাম বলেন, একসময় সাতক্ষীরার সর্বত্রই বড় বড় তাল গাছ ছিল। এসব গাছে বাস করতো শকুন, চিল, বাজ, বাবুইসহ বিভিন্ন প্রজাতির পাখি। তাল গাছ না থাকার কারনে এসব পরিবেশ বান্ধব পাখিগুলি হারিয়ে গেছে। তালগাছ বজ্রপাত নিরোধ, পরিবেশ বান্ধব, মাটির ক্ষয়রোধসহ প্রাকৃতিক ভারসাম্য রক্ষাকারী গাছ হিসেবে বিবেচিত। এছাড়া অল্প জায়গায় সর্ববৃহত গাছটি বেঁচে থাকে অনেকদিন। তিনি বলেন, গাছের মালিকরা ভাল দাম পাওয়ায় পাকার আগেই গাছ থেকে তাল বিক্রি করে দিচ্ছেন। এর ফলে পাকা তালের অভাবে বীজ সংকটে পড়ে তালগাছের বংশ বৃদ্ধি ব্যাহত হচ্ছে। বিভিন্ন প্রয়োজনে তালগাছ কাটা হলেও বীজের অভাবে রোপন করা হচ্ছে না। এর ফলে আমরা দ্রুতই তালগাছ বিলিন হওয়ার আশঙ্কা করছি।
সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ির উপ পরিচালক কৃষিবিদ মো: নুরুল ইসলাম জানান, তালের শাস সুস্বাদু ও পুষ্টিকর। এটি মৌসুমী ভিত্তিক একটি ফল শরীরের জন্য উপকারী। তালের রসও অনেক উপকারী। তালের রস দিয়ে গুড়, মিছরি এসব তৈরী হয়। খেজুরের গুড়ের মতো এটিও পুষ্টিকর। বজ্রপাতের হাত থেকে উপকূলীয় অঞ্চল রক্ষা করতে গেলে তালের গাছ দিয়ে গ্রীন বেস্টনী গড়ে তোলা জরুরী বলে আমি মনে করি। দিন দিন তালগাছ কমে যাওয়ার কারণ হিসেবে তিনি বলেন, গ্রামঞ্চলের মানুষ তালগাছের গুরুত্ব না বুঝে তালগাছ কেটে ফেলছে। যেহেতু তাল গাছে বছরে একবার ফলন হয় লাভজনক কম সেকারণে তালগাছ কেটে অন্য ফল বা অন্যকিছুর আবাদ করছে। সেকারণে তালগাছ কমে যাচ্ছে। তালগাছ ফলন কম হলেও দূর্যোগ থেকে মানুষকে রক্ষা করে, এটি দূর্যোগ সহনশীল একটি গাছ। তবে আমরা কৃষি অধিদপ্তরের পক্ষ থেকে তালগাছ বাড়ানোর জন্য একটি প্রকল্প হাতে নিয়েছি। সাত উপজেলার কৃষি অধিদপ্তরকে একটি লক্ষ্যমাত্রা বেঁধে দিয়ে বজ্রপাত সহনশলী এই তালগাছের বীজ ও চারা রোপন করা হবে বলে জানান তিনি।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |