ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সারিয়াকান্দির মরিচ যাচ্ছে সমগ্রদেশে

রাহেনূর ইসলাম স্বাধীন, সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার সারিয়াকান্দি উপজেলার চর এলাকায় উৎপাদিত মরিচের চাহিদা সারাদেশে। জেলার মধ্যে সারিয়াকান্দি উপজেলার যমুনা নদীর চরে সবচেয়ে বেশি মরিচের আবাদ করা হয়েছে। গত বছরের তুলনায় এ বছর দাম ভাল পাওয়ায় খুশি মরিচ চাষিরা। এলাকার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় বগুড়ার উৎপাদিত মরিচ সরবরাহ করা হচ্ছে।
উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি অর্থ বছরে এই উপজেলায় ৩হাজার ৪শ ৯০ হেক্টর জমিতে মরিচ আবাদের লক্ষ্য মাত্রা ধরা হয়েছিল। কিন্তু লক্ষ্য মাত্রার চেয়েও অধিক জমিতে এ বছর মরিচ আবাদ করা হয়েছে। ফলন ভাল হওয়ায় কৃষকরা লাভের মুখ দেখছে। মরিচ অর্থকরী ফসল হওয়ায় অনেক চাষি মরিচ আবাদ করে নিজেদের ভাগ্যবদল করে ফেলেছে। সরেজমিনে চর এলাকার মরিচের আবাদ পরিদর্শন কালে দেখা যায়, এখন পাকা মরিচ গাছে গাছে শোভা পাচ্ছে। চাষিরা গাছ থেকে পাকা মরিচ সংগ্রহের জন্য ব্যস্ত সময় পার করছে। এসময় কথা হয়, হাটশেরপুর ইউনিয়নের কৃষক মো. হায়দার আলীর সাথে। তিনি জানান, চরে মরিচ আবাদ একটি লাভজনক ফসল। যমুনার চর এলাকায় বর্ষাকালে পলি মাটি জমে উঠায় জমির উর্বরতা শক্তি বৃদ্ধি পায়। তাই মরিচ আবাদ করতে খরচ কম হয় ও ভাল ফলন পাওয়া যায়। মরিচ আবাদ করে তিনি সহ চরের অনেকে নিজেদের ভাগ্য পরিবর্তন করে ফেলেছেন। চরের আরো কয়েকজন কৃষকের সাথে প্রতিনিধির সাথে কথা হলে তারা জানান, প্রতি বিঘা জমি থেকে প্রায় ৪শ কেজি শুকনা মরিচ উৎপাদন হচ্ছে। মরিচের বাজার মূল্য ভালো পাওয়ায় খরচ মিটিয়ে চাষিরা লাভের মুখ দেখছেন। এছাড়াও যুমনা নদীর চরে মরিচের খেত ঘুরে দেখা যায় স্থানীয় মৌসুম ব্যবসায়ীরা খেত থেকেই কাঁচা ও পাকা মরিচ ক্রয় করে দেশের বিভিন্ন জেলায় রপ্তানি করছে। এতে সহজেই কৃষকরা তাদের ফসল বিক্রি করে লাভের মুখ দেখছে। উপজেলার কৃষি অফিসার মো. শাহাদুজ্জামান জানান, চরে পলি মাটির হওয়ায় অল্প খরচে মরিচ আবাদ করা যায়। ফলে মরিচের দানা ও ফলন বৃদ্ধি হয়। এছাড়াও আবহাওয়া ও মাটি মরিচ চাষের উপযুক্ত। কৃষকরা কৃষি বিভাগের পরামর্শ কাজে লাগিয়ে সার ও বালাইনাশক সহজ লভ্য হওয়ায় চাষিরা ভলো ফলন পেয়েছে। এবছর মরিচের দাম ভালো থাকায় কৃষকরা আর্থিক ভাবে লাভবান হয়েছে ।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |