ঢাকা, শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ ইং | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিএসএফ’র আওতায় বিনামূল্যে চক্ষু পরীক্ষা সেবা পেল সাড়ে ২৩ হাজার শিশু

আ: রশিদ তালুকদার, টাঙ্গাইল: ২০২১ সালের অক্টোবর থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত চাইল্ড সাইট ফাউন্ডেশন (সিএসএফ গ্লোবাল) গবেষণা ও সেবাধর্মী এই প্রতিষ্ঠানটি দৃষ্টি কেন্দ্রের কার্যক্রমের আওতায় প্রায় ১ বছরে দেশের বিভিন্ন জেলা-উপজেলায় বিনামূল্যে ২৩ হাজার ৫৪৭ জন শিশুর বিনামূল্যে প্রাথমিক চক্ষু পরীক্ষা, ১ হাজার ২০০ শিশু এবং ১ হাজার ৮২ জন প্রাপ্ত বয়স্ক ব্যক্তিকে ন্যূনতম ফি’র বিনিময়ে চক্ষু সেবা প্রদান এবং ২২৯ শিশুকে চশমা দেয়াসহ ৬ শিশুর ছানি অপারেশন সম্পন্ন করেছে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সকালে টাঙ্গাইল জেলা সিভিল সার্জন কার্যালয়ে আয়োজিত প্রাথমিক চক্ষু পরিচর্যা ও চক্ষু সেবা সম্পর্কিত প্রচারণা ও সচেতনতা বৃদ্ধি করণ কর্মশালায় এ তথ্য জানানো হয়। সাস্টেনিবিলিটি এন্ড অ্যাওয়েরনেস রেইজিং অফিসার সুলতানা চিশতীর সঞ্চালনায় কর্মশালায় প্রধান অতিথি ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানব সম্পদ) আইরিন আক্তার, কর্মশালার সভাপতি¦ করেন- টাঙ্গাইল জেলা সিভিল সার্জন ডা: মো. মিনহাজ উদ্দিন মিয়া।

এসময় উপস্থিত ছিলেন, ভূঞাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোছা: নার্গিস বেগম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আলিফ নূর মিনি, সিএসএফ গ্লোবালের এ্যাডমিন ম্যানেজার মো. আনছার আলী, প্রোগাল অফিসার রিসাদ সুলতানা, সাংবাদিক আসাদুল ইসলাম বাবুল, আখতার হোসেন খান, অভিজিৎ ঘোষ, ফরমান শেখ, ভূঞাপুর চক্ষু হাসপাতালের সাধারণ সম্পাদক মতিয়ার রহমান, আইয়ুব আলী প্রমুখ।

২০০১ সাল সালে অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলোতে প্রতিবন্ধী শিশুদের প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ, তাদের সমুন্নত অধিকার ভিত্তিক সমাজব্যবস্থা বিনির্মান ও এই শিশুদের পরিবারকে সমাজের মূলধারায় সংযুক্তিকরণের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। চাইল্ড সাইট ফাউন্ডেশনটি একটি বেসরকারী প্রতিষ্ঠান। শুরুতে টাঙ্গাইলের ভূঞাপুরে সিএসএফ দৃষ্টি কেন্দ্র প্রতিষ্ঠিত হয়েছে। ইউএসএইড এর আর্থিক সহায়তায় প্রফেসর এম এ মতিন মেমোরিয়াল বিএনএসবি আই হাসপাতালের সহযোগিতায় প্রতিষ্ঠানটি পরিচালিত।

You must be Logged in to post comment.

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |     বীরগঞ্জে ইউএনওকে বয়কট করলেন ইউপি চেয়ারম্যানরা     |     আটোয়ারীতে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত     |     অসম্প্রদায়িক বাংলাদেশ তথা সোনার বাংলা গড়ার প্রশ্নে যে কোন অপশক্তিকে প্রতিহত করা হবে। মুজিবনগর দিবসে এই হোক অঙ্গীকার -কাজী জাফর উল্লাহ     |     বগুড়ার শেরপুরে প্রানিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন     |     আটোয়ারী উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত     |