ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সিম রিপ্লেসর জন্য বাড়তি অর্থ নয়, মোবাইল ফোনের গুনগত সেবা নিশ্চিতের দাবি-ক্যাব চট্টগ্রামের

বিশ্বজিৎ পাল, চট্টগ্রাম ব্যুরো: পুরো দেশ জুড়ে মোবাইল নেটওয়ার্ক এর কানেকশন বারবার কেটে যায়, কথা আদান-প্রদান ঠিকমতো করা যায় না। অনেক সময় নেটওয়ার্ক পুরোটাই ব্যস্ত থাকে, ফলে ফোন কানেকশনই সম্ভব হয় না। এ ধরনের হাজারো বিঢম্বনার মাঝে দেশে ফোর জি চালু হচ্ছে। আর গ্রাহকরা ঠিকমতো কথা বলা বা ইন্টারনেট ব্রাউজিং করতে পারছে না। মোবাইল কোম্পানীগুলির এ ধরনের অরাজক পরিস্থিতিতে বিটিআরসি ফোরজি চালু করার জন্য মোবাইল অপারেটরকে স্পেক্ট্রাম বরাদ্দ দিয়েছেন। আর এ সুযোগে মোবাইল অপারেটরগুলি ত্রিজি আর ফোর জি নামে হরেক রকমের বিজ্ঞাপন দিয়ে মানুষের কান জ্বালা-পালা করে ফেলছে। যেখানে একজন গ্রাহক গুনগত ও নিরবিছিন্ন সেবা পাচ্ছে না, সেখানে বিটিআরসি মোবাইল অপারেটরদের সেবার মান নিশ্চিত করার নির্দেশনা না দিয়ে ফোরজি বরাদ্দ প্রদান করছে এবং সিম রিপ্লেস এর নামে কোটি কোটি টাকা আবার হাতিয়ে নেবার সুযোগ করে দিচ্ছে, বিষয়টি খুবই দুঃখজনক ও অনাকাংিখত বলে মত প্রকাশ করে অবিলম্বে মোবাইল অপারেটরদের গুনগত সেবা নিশ্চিত করা ও সিম রিপ্লেস ব্যবস্থা রহিত করার দাবি জানিয়েছেন দেশের ক্রেতা-ভোক্তাদের জাতীয় প্রতিনিধিত্বকারী সংগঠন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ(ক্যাব) চট্টগ্রাম নগর ও বিভাগীয় নেতৃবৃন্দ। মোবাইল অপারেটরদের নি¤œমানের সেবা ও ফোর জি সিম রিপ্লেস এর নামে কোটি কোটি টাকা হাতিয়ে নেবার প্রতিবাদে একক বিবৃতিতে ক্যাব নেতৃবৃন্দ এ দাবি জানান। বিবৃতিতে ক্যাব নেতৃবৃন্দ বলেন বর্তমান সরকার ২০১২ সালের মধ্যে দেশকে প্রযুক্তিবান্ধব ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে চতুর্থ প্রজন্মের দ্রুতগতির ইন্টারনেট সেবা চালু করার জন্য মোবাইল অপারেটরদেরকে ফোরজি লাইসেন্স প্রদান করলেও দুর্বল নেটওয়ার্ক ও ইন্টারনেট সেবার ধীরগতির কারনে গ্রাহকরা ফোরজি সেবার প্রতি আগ্রহ হারিয়ে ফেলছে। অন্যদিকে ফোজি সিমে রিপ্লেস এর নামে সিম প্রতি ১১০ থেকে ১২০ টাকা হারে আদায় করে মোবাইল অপারেটরা গ্রাহকদের পকেট কাটছে, যা খুবই নিন্দনীয়। নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন বিশ্বে ইন্টারনেট ব্যবহারকারী দেশের মধ্যে বাংলাদেশের স্থান ১২২তম। ইন্টারনেট ডাটার দামও এশিয়ার মধ্যে সর্বোচ্চ। আর এত বেশী দামে ইন্টারনেট ব্যবহার করে প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ বিনির্মান কঠিন হবে। যা সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনিমার্নের পরিকল্পনার পরিপন্থি।
নেতৃবৃনদ বলেন স্বাভাবিক সিম রিপ্লেস করা হলে সেখানে এনবিআর ভ্যাট আদায় করতে পারেন। কিন্তু প্রযুক্তির কারনে সিম রিপ্লেস করা হলে হয় বর্তমান সিম অপরিবর্তিত রেখেই প্রযুক্তি পরিবর্তন করা হোক, নতুবা নাম্বার অপরিবর্তিত রেখে অপারেটর পরিবর্তনের যে বিধান আছে সে অনুযায়ী নতুন সি রিপ্লেস করা হোক। কারন প্রযুক্তির পরিবর্তনের ফলে অপারেটর, নাম্বার বা অন্য কোন কিছুই পরিবর্তন হচ্ছে না, সেখানে নতুন করে ভ্যাট আদায় করা শুধু অযৌক্তিক নয়, অন্যায়ও বটে।নেতৃবৃন্দ আরো বলেন রাস্ট্রীয় মালিকানাধীন টেলিটকের সেবার মান, নেটওয়ার্ক কোনটারই অস্থিত্ব খুঁজে পাওয়া কঠিন। যার কারনে গ্রাহকরা টেলিটক থেকে একেবারেই মুখ ফিরিয়ে নিয়েছেন। সরকারী দপ্তরের লোকজনও এখন টেলিটকের সেবা নিতে আগ্রহী নয়। সেখানে মোবাইল অপারেটরদের নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান হিসাবে বিটিআরসির ভূমিকা একেবারেই রহস্যজনক। যার কারনে টেলিকম খাতে লুটপাট, অনিয়ম, গ্রাহক হয়রানি দিন দিন বাড়ছে। বিটিআরসির নিরবতার কারনে ভোক্তাদের হয়রানি যেভাবে বাড়ছে একই ভাবে গ্রাহকরাও গুনগত সেবা থেকে বঞ্চিত হচ্ছে। বিটিআরসির সিএসআর তহবিলের ব্যবহার করে ভোক্তাদের মাঝে এ বিষয়ে শিক্ষা ও সচেতনতার পাশাপাশি গ্রাহক হয়রানি রোধে কার্যকর নেটওর্য়াকিং নিশ্চিত করা সম্ভব বলে মত প্রকাশ করেন। বিবৃতিতে স্বাক্ষর করেছেন ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারন সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, ক্যাব মহানগর সাধারন সম্পাদক অজয় মিত্র শংকু, দক্ষিন জেলা সভাপতি আলহাজ্ব আবদুল মান্নান, প্রমুখ।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |